স্মার্টফোন ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকি

মুঠোফোন বিষয়ক আলোচনা ও সেট রিভিউ।
Post Reply
notunjibon
নিবন্ধিত সদস্য
Posts: 5
Joined: Wed Jul 03, 2013 11:33 am

স্মার্টফোন ব্যবহারে স্বাস্থ্য ঝুঁকি

Post by notunjibon » Tue Jul 16, 2013 10:45 am

বিশ্বব্যাপী বাড়ছে প্রযুক্তি সুবিধা। সেইসাথে বাড়ছে স্মার্টফোন ব্যবহারকারীর সংখ্যাও। ইন্টারনেট ই-মেইল ও অন্যান্য সেবাদানে সক্ষম এ যন্ত্র এরই মধ্যে হয়ে উঠেছে বর্তমান সময়ের মানুষের প্রাত্যহিক জীবনের অংশ। কিন্তু এ যন্ত্র ব্যবহারের ফলে হতে পারে বিভিন্ন স্বাস্থ্য সমস্যা।
সম্প্রতি কেন্ট স্টেট বিশ্ববিদ্যালয়ের এক জরিপে এ তথ্য জানানো হয়। বিশ্ববিদ্যালয়টির শিক্ষা, স্বাস্থ্য ও মানবসেবা বিভাগের অধ্যাপক ড. জ্যাকব বার্কলে ও ড. অ্যান্ড্রু লিপ এ জরিপ পরিচালনা করেন। খবর টাইমস অব ইন্ডিয়ার।
তারা জানান, টেলিভিশনের মতো বিভিন্ন সুবিধাসংবলিত এ যন্ত্রের একটি বড় সুবিধা হলো এর আকার। ছোট ও সহজে বহনযোগ্য হওয়ার কারণে যন্ত্রটি ছোটখাটো বিভিন্ন শারীরিক ব্যায়ামের সময় ব্যবহার করা যায়। ফলে মানুষের শারীরিক কাজের সময় কমিয়ে দিচ্ছে যন্ত্রটি।
গবেষকরা তাদের এ জরিপের জন্য ৩০০ ব্যক্তিকে প্রাথমিকভাবে নির্ধারণ করেছিলেন। এদের থেকে মোট ৪৯ জনকে শেষপর্যায়ের শারীরিক সুস্থতা নির্ধারণের জন্য পরীক্ষা করা হয়। জরিপ শেষে দেখা যায়, গড়ে প্রতিদিন যারা ১৪ ঘণ্টার অধিক সময় স্মার্টফোন ব্যবহার করেন, তাদের সুস্থতার হার দৈনিক ৯০ মিনিটের চেয়ে কম অন্যান্ন ফোন ব্যবহারকারীদের তুলনায়।
http://bit.ly/11Syokx

Post Reply

Return to “মুঠোফোন”