ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

উন্মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার সম্পর্কিত সকল আলোচনা।
Post Reply
User avatar
omicronlab
নিয়মিত সদস্য
Posts: 172
Joined: Fri Sep 28, 2007 12:12 am
রক্তের গ্রুপ: AB+

ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by omicronlab » Thu Dec 27, 2007 1:36 am

ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

(প্রথমেই বলে নেই, এটা একটা আইডিয়ার খসরা, পরে কিছু পরিমার্জন হতে পারে।)

অভ্রর প্রথম দিকের ভার্শন শুরু হয়েছিল শুধু ইউনিবিজয় এর ফিক্সড কীবোর্ড লেআউট নিয়ে। সেটা ২০০৩ সালের কথা। উইন্ডোজে বাংলা ইউনিকোড ব্যবহার লেখার এটাই ছিল প্রথম প্রয়াস। অঙ্কুর আগে থেকেই বাংলা লিনাক্স নিয়ে কাজ করছিল, কিন্তু সেই সময় বাংলাদেশে "বায়োস" বাংলায় লিনাক্সের একটা ডেমো নিয়ে একুশে বইমেলাতে আসে। ওদের ইউনিবাংলা ফন্টটা উইন্ডোজে ব্যবহার করতে গিয়ে কোন উপায় না পেয়েই আমি প্রথম অভ্রর কাজ শুরু করি। অভ্রর প্রথম কিছু ভার্শন ছিল খুবই আনস্টেবল, হতাশাজনক ভাবে ".নেট ফ্রেমওয়ার্ক ভার্শন ১" ব্যবহার করে তৈরী সেই অভ্র (সেই সময় অভ্রর নাম ছিল ইউনিবিজয়) আমার কম্পিউটার ছাড়া আর কোথাও কাজ করত না! :-? পরে প্রজেক্টটা ভিবি ৬ এ কনভার্ট করে স্টেবল করা হয়। যেহেতু ভিজুয়াল বেসিকের উন্নয়ন মাইক্রোসফট বন্ধ করে দিয়েছে, তাই এখন ভার্শন ৫ এর জন্য ভবিষ্যত প্রয়োজন মেটাতে প্রজেক্টটা আবার ডেলফিতে কনভার্ট করা হচ্ছে। এত কিছু বলার কারণ শুধু এটা ব্যাখ্যা করা যে এই ৫ বছরের কাজের মূল অনুপ্রেরণা ছিল বায়োস- একটা ওপেন সোর্স প্রজেক্ট। :thumb:

আমি ২০০৪ এর দিকে একবার বায়োস গ্রুপে অভ্রর ওপেন সোর্স করা নিয়ে আলোচনা শুরু করেছিলাম, দূর্ভাগ্যজনকভাবে নানা কারণে সেটা আর এগোয়নি। পরে অবশ্য বায়োসও অনেক নিষ্ক্রিয় হয়ে যায়।

ইদানিং আবারও চিন্তা করছি এই ব্যাপারে, এবং সিরিয়াসলি। ওমিক্রনল্যাব এর সাথে জড়িত ডেভেলপার রিফাত-উন-নবীর সাথেও এই ব্যাপারে দীর্ঘ সময় নিয়ে আলোচনা করেছি। আমাদের ইচ্ছা ছিল সম্পূর্ণ অভ্র প্রজেক্টকে ওপেন সোর্সের আওতায় নিয়ে আসা। কিন্তু প্রাথমিক আলাপে একটা প্রধান সমস্যা দেখা দেয়ঃ

সিকিউরিটি সংক্রান্ত সমস্যাঃ
যেকোন ইনপুট মেথড এডিটরের মত অভ্রও কীবোর্ড হুক করে কাজ করে। দীর্ঘ ৫ ধরে প্রজেক্টটি মানুষের বিশ্বাস অর্জন করে নিয়েছে। এখন কারো অ্যান্টিভাইরাস বা অ্যান্টিস্পাইওয়্যার যদি সতর্কতা বার্তাও দেয় যে "সফটওয়্যারটি কীবোর্ড হুক করছে, এটা একটা কী-লগারও হতে পারে", ব্যবহারকারীরা হাসিমুখে সেই মেসেজ উপেক্ষা করেন। অভ্র ওপেন সোর্স হলে ফুল ফাংশনালিটি বজায় রেখে এটাকে একটা ক্ষতিকর প্রোগ্রাম হিসেবে দাঁড় করিয়ে ফেলা সম্ভব যে কারো পক্ষেই। ব্যবহারকারী ভাবলেন পরিচিত কেউ তাকে অভ্র দিয়ে গেছেন, কিন্তু হতে পারে সেটা একটা কী-লগার যা তার পাসওয়ার্ড/ক্রেডিট কার্ড নাম্বার ইত্যাদি গোপনে চুরি করছে। এটা যেকোন মূল্যে হতে দেয়া যায় না। ডিজিটাল সিগনেচার/সার্টিফিকেট ব্যবহার করা যেতে পারে, কিন্তু ডিজিটাল সার্টিফিকেট কেনা এবং সময়ান্তে আপডেট করার জন্যও একটা বড় অংকের অর্থ প্রয়োজন। CRC চেক করা যেতে পারে। কিন্তু এইসব চেক যদি অভ্রই করে তাহলে সোর্স থেকে সেটাও বন্ধ করা সম্ভব। সব মিলিয়ে এ সমস্যাকেই বড় করে দেখছি আমরা।

সেক্ষেত্রে আইডিয়া যেটা আসে সেটা হল আলাদা ভাবে অভ্রর বিভিন্ন অংশের সোর্স উন্মুক্ত করা। এইদিকের আরেকটা সুবিধা হল ডেভেলপারদের জন্য একটা সম্পূর্ণ প্রজেক্ট বুঝতে পারার চেয়ে এর মূল অংশগুলো আলাদাভাবে অনুধাবন করা অনেকগুণ বেশি সহজ।

যদিও অভ্রর শুরু ফিক্সড কীবোর্ড লেআউট থেকে, তারপরও সবাই জানেন অভ্রকে জনপ্রিয়তা এনে দিয়েছে এর ফোনেটিক মেথড (মতান্তরে ট্রান্সলিটারেশন মেথড), যেটা ভার্শন ৩ এ প্রথম অন্তর্ভূক্ত হয়। লিনাক্সের জন্য অভ্রর যে দাবী এখন উঠছে, সেটাও এই অভ্র ফোনেটিকের কারণে। অভ্র ফোনেটিক উন্মুক্ত করার মাধ্যমেই আমরা এই প্রক্রিয়া শুরু করব চিন্তা করছি।

যেভাবে শুরু করা হবেঃ
সম্পূর্ণ ডকুমেন্টেশন সহ অভ্র ফোনেটিক উন্মুক্ত করা হবে ৩টি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজে । উইন্ডোজ এর জন্য ভিবি, ডেলফি এবং প্লাটফর্ম ইন্ডিপেন্ডেন্ট হিসেবে জাভাতে। সম্পূর্ণ ডকুমেন্টেশন থাকবে। তারপরও ডেভেলপারদের ভালোভাবে বুঝার জন্য থাকবে ছোট ছোট ডেমো। উইন্ডোজ এর জন্য ডকুমেন্টেশন কম্পাইল্ড এইচটিএমএল (CHM) ফরমেটে এবং সব প্লাটফর্মের জন্য পিডিএফ আকারে দেয়া হবে। তবে এর ভাষা বাংলা/ইংরেজী না দুটোতেই হবে সেটা নির্ভর করছে সময়ের উপর।

প্রত্যাশা এবং সম্ভাবনাঃ
অভ্র ফোনেটিক মোটেই কঠিন কোন ব্যাপার নয়। কিন্তু দিকনির্দেশনা বা সোর্সের অভাবে সূক্ষ্ম ভুল থেকে যেতে পারে এই ভেবে অথবা সময়ের অপ্রতুলতার কারণে অনেকেই এটা নিয়ে কাজ করতে গিয়েও শেষ করেননি। উদাহরণস্বরূপ বলা যায়, অরূপ কামাল-মাহবুব মুর্শেদ ভাই এর bnwebtools এর কথা। মানচুমাহারা ভাইও এটার ওয়েব ভার্শনের কাজে হাত দিয়ে পিছিয়ে গেছেন। অপনা বাংলার ডেভেলপার আলমগীর ভাই তার প্রোডাক্টে ফোনেটিক সাপোর্ট যোগ করার ইচ্ছা প্রকাশ করেছেন, এটা তার সময় বাঁচাতে পারে। ওমিক্রনল্যাবে বাংলার পাশাপাশি হিন্দীতেও ফোনেটিক টাইপিং স্কেম বানানোর জন্য বেশ কিছু ডেভেলপার ভলান্টিয়ার হবার ইচ্ছা প্রকাশ করেছেন। লিনাক্সে ডেভেলপমেন্টের অভিজ্ঞতা আমার নেই, কিন্তু ক'দিন ঘুরেই বুঝেছি এই ফোরামেই অনেকেই আছে যারা এর লিনাক্স ভার্শন তৈরীর কাজে চাইলে সাহায্য করতে পারেন। একটু চেষ্টা করলে বাংলার পাশাপাশি অসমীয়া ভাষার জন্যও ফোনেটিক সাপোর্ট বর্ধিত করা সম্ভব। অভ্র ফোনেটিকের জাভা সংস্করনটা আপাতত লিনাক্স এবং ম্যাকেও বাংলা লেখার সুবিধা দিতে পারে, ভবিষ্যতে কোন উদ্যোগী হয়তো এটাকে নেটিভ ল্যাঙ্গুয়েজে বিল্ড করবেন। মোট কথা এর সম্ভাবনা এবং সুফল আসতে পারে অনেক দিক থেকে।

শেষ কথাঃ
অনুরোধ থাকবে যেন প্রয়োগের সময় অপ্রয়োজনীয় পরিবর্তন ফোনেটিক স্কেমটাতে করা না হয়। উইকিপেডিয়ার কথা উল্লেখ করা যেতে পারে, হসন্ত লেখার জন্য তারা অভ্রর ডাবল কমার (,,) পরিবর্তে স্ল্যাশ (\) ব্যবহার করেছেন। তাদের যুক্তিটাও ভালো, এতে একটা অক্ষর কম টাইপ করতে হয় এবং মনে রাখার জন্য বলা যায় হসন্তের (্‌) সাথে এই স্ল্যাশের (\) আকারগত মিল রয়েছে। (অভ্রর যুক্তিটা ছিল কমা দিয়ে আমরা বিরতি বুঝাই, হসন্তও উচ্চারণের সময় বিরতি আনে। একটা কমা যেহেতু ব্যবহার করা সম্ভব না এবং পরপর দুইটা কমা যেহেতু অন্য ক্ষেত্রে ব্যবহৃত হয় না, তাই এটা ব্যবহার করা হয়েছে)। এই ধরণের পরিবর্তন গ্রহণযোগ্য, আবার এক্সপেরিমেন্টও চলতে পারে (সেটাই কাম্য)। কিন্তু ভ্যারিয়েশন বেশি হয়ে গেলে বাংলা হাজারটা ফিক্সড লেআউটের মত এটাও মানুষের কনফিউশন সৃষ্টি করা ছাড়া আর কোন উপকারে আসবে না।

---------------------------------------

মতামত প্রয়োজন যেখানেঃ

প্রথমতঃ যে সমস্যার কথা উল্লেখ করলাম সেগুলোর সমাধান করা যেতে পারে কিভাবে এটা নিয়ে মতামত প্রয়োজন, তাহলে আমরা সম্পূর্ণ প্রজেক্টটির সোর্স ওপেন করতে পারতাম।

দ্বিতীয়তঃ GPL, LGPL, Mozilla Public License, CC ইত্যাদি জনপ্রিয় লাইসেন্সগুলোর কোনটাতে যাওয়া যেতে পারে এবং এদের সুবিধা-অসুবিধা, রেস্ট্রিকশন ইত্যাদি নিয়ে একটা সুচিন্তিত মতামত আশা করছি।
মেহ্‌দী হাসান খান

Image

User avatar
মানচুমাহারা
প্রশাসক
Posts: 2725
Joined: Wed Sep 12, 2007 12:47 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: আমি হয়তো মানুষ নই, মানুষগুলো অন্যরকম...
পছন্দ করি: যখন যা ভালো লাগে...
Location: মনের রাজ্যে ভবঘুরে
Contact:

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by মানচুমাহারা » Thu Dec 27, 2007 3:47 am

মেহদী ভাই, রিফাত ও যারা অভ্রর জন্য অক্লান্ত পরিশ্রম করেছেন এবং করে যাচ্ছেন তাদের সবাইকে শুধু ধন্যবাদ দিলে অনেক কম হবে। আমিও অভ্র দিয়েই অনলাইন বা পিসিতে বাংলা লেখা শিখেছি। বিজয় চেস্টা করে দেখলাম আমাকে দিয়ে হবে না। এরপর অভ্র পেয়ে আর পেছন ফিরে তাকায়নি। আর এখনতো সব সময় ভাবি বাংলা কম্পিউটিং নিয়ে যদি কিছু করতে পারি। অভ্রকে ওপেন সোর্স করা নিয়ে অনেক জায়গায় অনেক আলোচনা পড়েছি। আপনারা যেসব বিষয়গুলো তুলে ধরেছেন সেইগুলো আসলেই চিন্তার।এটা ঠিক যদি ওপেন সোর্স করা হয় তাহলে এটার অগ্রগতি আরো তাড়াতাড়ি হবে বলেই বিশ্বাস করি। তবে এখন কথা হলো সোর্স কোড থেকে যদি এক জন এক ভাবে অভ্র বের করে তাহলে আসলেই প্রবলেম আর এটার প্রযুক্তি হ্যাকিং বা এক কথায় খারাপ কাজে ব্যবহৃত হলেসেটা দুঃখজনক হবে।

আমার কিছু সাজেশন বা আইডিয়াঃ
ফায়ারফক্স বা এই ধরনের প্রজেক্টগুলো কিন্তু নির্দিষ্ট একটা ফাউন্ডেশন বা সাইট থেকে করে। মানে ফায়ারফক্সের কোড উন্মুক্ত কিন্তু এটা দিয়ে যদি কেউ নতুন ব্রাউজার বের করে তবে সেটার নাম নিশ্চয় ফায়ারফক্স দেয় না। আর কেউ ফায়ারফক্সের কোন আপডেট বাগ ফিক্স করতে পারলে সেটা নিশ্চয় ফায়ারফক্সের কোর টিমের কাছে সাবমিট করে। তারা পরবর্তীতে সেটা আপডেট করে। যেমন পিএইচপিবিবি ফোরাম ইঞ্জিনের কাজ বিশ্বের বিভিন্ন জায়গা থেকে অনেকেই করে। নতুন মড তৈরি করে বা ব্যাপারগুলো এই রকম।

কোন একটা পছন্দমতো লাইসেন্স ঠিক করে সোর্স কোড উন্মুক্ত করা যেতে পারে তবে অভ্র শুধুমাত্র বের করবে অমিক্রনল্যাব। যারা কাজ করতে চাইবেন তারা ডেভেলপার টিমের সাথে যোগাযোগ করবেন। ফায়াফক্স যেমন ফায়ারফক্সের সাইট থেকে ডাউনলোড করে সবাই তেমন অভ্র সবাই অমিক্রনল্যাব থেকে ডাউনলোড করবে। কেউ যদি অভ্রর টেকনোলজি ব্যবহার করে অন্য লেয়াইট বানায় সেটা তাদের ব্যাপার এই ব্যাপারে অভ্র বা অমিক্রনল্যাব দায়ী থাকবে না। আরো ভেবেচিন্তে কিছু লিখবো পরে।
আমার টেকব্লগঃ http://manchumahara.com
পিং করতে করতে শিং গজায়ে গেলো তবুও সার্ভার রেসপন্স করলো না

User avatar
omicronlab
নিয়মিত সদস্য
Posts: 172
Joined: Fri Sep 28, 2007 12:12 am
রক্তের গ্রুপ: AB+

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by omicronlab » Thu Dec 27, 2007 4:24 am

ধন্যবাদ মানচুমাহারা ভাই, আমার আইডিয়াও এরকমই। :thumb:

কিন্তু সমস্যা হলো কেউ যদি খারাপ উদ্দেশ্যে ব্যবহার করতে চায়, তখন কি হবে?

ধরেন একটা গ্রুপ আমার চিন্তামত অভ্র বানালো যেটা দেখে মূল অভ্রর সাথে পার্থক্য করা যায় না (নোট দিস পয়েন্ট, আইডিয়া তারা এই পোস্ট থেকেই পেতে পারে, খুব বেশি মাথা খাটানোর দরকার নেই)। আমরা আগেই বলে দিয়েছি ওমিক্রনল্যাবের এই ব্যাপারে দায়িত্ব নেই। একসময় আমরা বিষয়টা টের পেলাম, কিন্তু ততক্ষণে কিছু মানুষ ক্ষতিগ্রস্থ হয়ে গেছে যাদের দায় কেউ নিবে না। এরপর আমরা একটা সিকিউরিটি আপডেট বা বুলেটিন প্রচার করলাম সবাইকে এটা জানিয়ে যে সবাই যাতে তাদের অভ্রর অমুক ভার্শনের md5 hash চেক করে, আসল অভ্রর ভ্যালু অমুক। কয়জন মানুষের কাছে সেই বার্তা পৌছানো সম্ভব? এখানে পিসি ওয়ার্ল্ড তো দূরের কথা, প্রথম আলোও এসব ছাপবে না। যাদের কাছে বার্তা পৌছল, তারা কয়জন এই md5 ব্যাপারটা বুঝবে? কয়জনের বুঝার পরও এইসব করার ধৈর্য থাকবে?

নীট রেজাল্ট দাঁড়াবে এইঃ "অভ্র বাদ দিন, এইটায় ঝামেলা আছে।" অতঃপর কষ্ট করে দাঁড় করানো আরেকটা প্রজেক্টের মৃত্যু। এটা কারো কাম্য হতে পারে?

হ্যাঁ, এটা আমরা বলতেই পারি কার এত সময় আছে? একটা ছোট্ট উদাহরণ দেই, mustafajabbar.com সাইটটা কেউ কেন বানালো? হোস্ট ইনফো থেকে জানা যায় প্রতি মাসে এই কুকাজের জন্য তাকে ৫ ইউ এস ডলার করে দিতে হয়, এছাড়া ডোমেইনের খরচ আছে। কেন করল সে? কোন উত্তর নেই। এসব প্রশ্নের উত্তর হয় না। হতেই পারে, সম্ভাবনা বিবেচনায় রাখতে হবে।

আমাদের সবসময় সবচেয়ে সাধারণ ব্যবহারকারীর কথাটা চিন্তা করতে হয়। সবচেয়ে কম ক্ষমতাসম্পন্ন পিসিটার কথা চিন্তা করতে হয়। সবচেয়ে পুরাতন অপারেটিং সিস্টেম (যেটায় সাপোর্ট দেয়া সম্ভব) সেটার কথা চিন্তা করতে হয়। এতো লিমিটেশন নিয়ে এই সিকিউরিটি হোলটার কথা উপেক্ষা করতে পারছি না।
মেহ্‌দী হাসান খান

Image

ফিরোজ
নিবন্ধিত সদস্য
Posts: 25
Joined: Sun Oct 28, 2007 9:25 am
রক্তের গ্রুপ: O+
Location: CRBLP, CSE Dept., BRAC University

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by ফিরোজ » Sat Dec 29, 2007 12:13 pm

সত্যিই প্রশংসনীয় উদ্যেগ। মানচুমাহারা ভাইয়ের আইডিয়া আমারও পছন্দ হয়েছে। তবে এখন আমাদের সিকিউরিটি নিয়ে একটু ভাবতে হবে। যেমন রিসার্চ সেন্টার বা ওপেন সোর্সে যারা কাজ করে এমন প্রতিষ্ঠান গুলো শুধুমাত্র এই কাজে অংশগ্রহন করতে পারে। তাহলে হয়তো সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। আসলে এখন এই ব্যাপারটি নিয়ে আমাদের গোলটেবিল আলোচনা দরকার। যেখানে মুমিত খান, মুনির হাসান স্যার সহ আরও অন্যান্য স্কলাররা থাকবেন, যারা আপনাকে GPL, LGPL,.. সম্পর্কে আইডিয়া দিতে পারেন। এবং সিকিউরিটির ব্যাপারটি নিয়ে একটি কমন সমাধানের চিন্তা করতে পারেন। আর এই ফোরামের লিংক দিয়ে গ্রুফগুলোতে একটি মেইল করলে ভাল হয়।

ফিরোজ, সিআরবিএলপি, ব্র্যাক ইউনিভার্সিটি

User avatar
omicronlab
নিয়মিত সদস্য
Posts: 172
Joined: Fri Sep 28, 2007 12:12 am
রক্তের গ্রুপ: AB+

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by omicronlab » Sat Dec 29, 2007 2:53 pm

ফিরোজ wrote:সত্যিই প্রশংসনীয় উদ্যেগ। মানচুমাহারা ভাইয়ের আইডিয়া আমারও পছন্দ হয়েছে। তবে এখন আমাদের সিকিউরিটি নিয়ে একটু ভাবতে হবে। যেমন রিসার্চ সেন্টার বা ওপেন সোর্সে যারা কাজ করে এমন প্রতিষ্ঠান গুলো শুধুমাত্র এই কাজে অংশগ্রহন করতে পারে। তাহলে হয়তো সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। আসলে এখন এই ব্যাপারটি নিয়ে আমাদের গোলটেবিল আলোচনা দরকার। যেখানে মুমিত খান, মুনির হাসান স্যার সহ আরও অন্যান্য স্কলাররা থাকবেন, যারা আপনাকে GPL, LGPL,.. সম্পর্কে আইডিয়া দিতে পারেন। এবং সিকিউরিটির ব্যাপারটি নিয়ে একটি কমন সমাধানের চিন্তা করতে পারেন। আর এই ফোরামের লিংক দিয়ে গ্রুফগুলোতে একটি মেইল করলে ভাল হয়।

ফিরোজ, সিআরবিএলপি, ব্র্যাক ইউনিভার্সিটি
ধন্যবাদ ফিরোজ ভাই। মুমিত খান, মুনির হাসান স্যারের সঙ্গে অনলাইনে যোগাযোগের ঠিকানাটা দিতে পারেন? এখানে দিতে সমস্যা হলে pm করতে পারেন।

অফটপিকঃ বাংলা নিয়ে সিআরবিএলপির কাজগুলো অসাধারণ। কিন্তু আমি খুব অল্প মানুষকেই দেখেছি এটা সম্পর্কে জানে (সাধারণ ব্যবহারকারীদের কথা বলছি), আপনাদের কি মনে হয় না আরেকটু বেশি প্রচারে যাওয়া উচিত? তাহলে হয়ত কাজ করার জন্য ডেভেলপারও বেশি পাওয়া যেত।
মেহ্‌দী হাসান খান

Image

User avatar
মানচুমাহারা
প্রশাসক
Posts: 2725
Joined: Wed Sep 12, 2007 12:47 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: আমি হয়তো মানুষ নই, মানুষগুলো অন্যরকম...
পছন্দ করি: যখন যা ভালো লাগে...
Location: মনের রাজ্যে ভবঘুরে
Contact:

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by মানচুমাহারা » Sat Dec 29, 2007 3:08 pm

omicronlab wrote:
ফিরোজ wrote:সত্যিই প্রশংসনীয় উদ্যেগ। মানচুমাহারা ভাইয়ের আইডিয়া আমারও পছন্দ হয়েছে। তবে এখন আমাদের সিকিউরিটি নিয়ে একটু ভাবতে হবে। যেমন রিসার্চ সেন্টার বা ওপেন সোর্সে যারা কাজ করে এমন প্রতিষ্ঠান গুলো শুধুমাত্র এই কাজে অংশগ্রহন করতে পারে। তাহলে হয়তো সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। আসলে এখন এই ব্যাপারটি নিয়ে আমাদের গোলটেবিল আলোচনা দরকার। যেখানে মুমিত খান, মুনির হাসান স্যার সহ আরও অন্যান্য স্কলাররা থাকবেন, যারা আপনাকে GPL, LGPL,.. সম্পর্কে আইডিয়া দিতে পারেন। এবং সিকিউরিটির ব্যাপারটি নিয়ে একটি কমন সমাধানের চিন্তা করতে পারেন। আর এই ফোরামের লিংক দিয়ে গ্রুফগুলোতে একটি মেইল করলে ভাল হয়।

ফিরোজ, সিআরবিএলপি, ব্র্যাক ইউনিভার্সিটি
ধন্যবাদ ফিরোজ ভাই। মুমিত খান, মুনির হাসান স্যারের সঙ্গে অনলাইনে যোগাযোগের ঠিকানাটা দিতে পারেন? এখানে দিতে সমস্যা হলে pm করতে পারেন।

অফটপিকঃ বাংলা নিয়ে সিআরবিএলপির কাজগুলো অসাধারণ। কিন্তু আমি খুব অল্প মানুষকেই দেখেছি এটা সম্পর্কে জানে (সাধারণ ব্যবহারকারীদের কথা বলছি), আপনাদের কি মনে হয় না আরেকটু বেশি প্রচারে যাওয়া উচিত? তাহলে হয়ত কাজ করার জন্য ডেভেলপারও বেশি পাওয়া যেত।
মেহদী ভাই আজ বিকাল ৫ টার দিকে যদি ফ্রি থাকেন তাহলে বিডিওএসএন এর অফিসে চলে আসেন। সেখানে মুনির হাসান থাকবেন উইকির আড্ডাতে। এক ফাঁকে আপনি অভ্রর ব্যাপারে মতামত নিতে পারবেন। রাগিব ভাইও আসবেন আশা করি। কারণ উনি এখন দেশে আর আগের আড্ডা গুলোতে এসেছিলেন। বিডিওসএন এর ঠিকানা আমাদের ফোরামের উইকি রিলেটেড ফোরামে আছে।
আমার টেকব্লগঃ http://manchumahara.com
পিং করতে করতে শিং গজায়ে গেলো তবুও সার্ভার রেসপন্স করলো না

User avatar
omicronlab
নিয়মিত সদস্য
Posts: 172
Joined: Fri Sep 28, 2007 12:12 am
রক্তের গ্রুপ: AB+

Re: ওপেন সোর্সে অভ্র : মতামত প্রয়োজন

Post by omicronlab » Sat Dec 29, 2007 3:19 pm

মানচুমাহারা wrote:
omicronlab wrote:
ফিরোজ wrote:সত্যিই প্রশংসনীয় উদ্যেগ। মানচুমাহারা ভাইয়ের আইডিয়া আমারও পছন্দ হয়েছে। তবে এখন আমাদের সিকিউরিটি নিয়ে একটু ভাবতে হবে। যেমন রিসার্চ সেন্টার বা ওপেন সোর্সে যারা কাজ করে এমন প্রতিষ্ঠান গুলো শুধুমাত্র এই কাজে অংশগ্রহন করতে পারে। তাহলে হয়তো সিকিউরিটি সম্পর্কে নিশ্চিত হওয়া যাবে। আসলে এখন এই ব্যাপারটি নিয়ে আমাদের গোলটেবিল আলোচনা দরকার। যেখানে মুমিত খান, মুনির হাসান স্যার সহ আরও অন্যান্য স্কলাররা থাকবেন, যারা আপনাকে GPL, LGPL,.. সম্পর্কে আইডিয়া দিতে পারেন। এবং সিকিউরিটির ব্যাপারটি নিয়ে একটি কমন সমাধানের চিন্তা করতে পারেন। আর এই ফোরামের লিংক দিয়ে গ্রুফগুলোতে একটি মেইল করলে ভাল হয়।

ফিরোজ, সিআরবিএলপি, ব্র্যাক ইউনিভার্সিটি
ধন্যবাদ ফিরোজ ভাই। মুমিত খান, মুনির হাসান স্যারের সঙ্গে অনলাইনে যোগাযোগের ঠিকানাটা দিতে পারেন? এখানে দিতে সমস্যা হলে pm করতে পারেন।

অফটপিকঃ বাংলা নিয়ে সিআরবিএলপির কাজগুলো অসাধারণ। কিন্তু আমি খুব অল্প মানুষকেই দেখেছি এটা সম্পর্কে জানে (সাধারণ ব্যবহারকারীদের কথা বলছি), আপনাদের কি মনে হয় না আরেকটু বেশি প্রচারে যাওয়া উচিত? তাহলে হয়ত কাজ করার জন্য ডেভেলপারও বেশি পাওয়া যেত।
মেহদী ভাই আজ বিকাল ৫ টার দিকে যদি ফ্রি থাকেন তাহলে বিডিওএসএন এর অফিসে চলে আসেন। সেখানে মুনির হাসান থাকবেন উইকির আড্ডাতে। এক ফাঁকে আপনি অভ্রর ব্যাপারে মতামত নিতে পারবেন। রাগিব ভাইও আসবেন আশা করি। কারণ উনি এখন দেশে আর আগের আড্ডা গুলোতে এসেছিলেন। বিডিওসএন এর ঠিকানা আমাদের ফোরামের উইকি রিলেটেড ফোরামে আছে।
আমি যে ঢাকার বাইরে থাকি ভাই :s)
মেহ্‌দী হাসান খান

Image

Post Reply

Return to “মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার”