ভিবি.নেটে আমার লেখা দুটি ছোট্ট প্রোগ্রাম!

উন্মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার সম্পর্কিত সকল আলোচনা।
Post Reply
User avatar
অয়ন খান
প্রযুক্তি মনষ্ক
Posts: 2159
Joined: Wed Dec 17, 2008 6:32 pm
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: ব্যস্ততার ∞ লুপে আটকে আছি!
পছন্দ করি: তথ্য প্রযুক্তি, ফ্রি এ্যান্ড ওপেন সোর্স সফটওয়্যার, লিনাক্স, লিনাক্স মিন্ট, কেডিই, পিএইচপি
Location: ঢাকা, বাংলাদেশ


ভিবি.নেটে আমার লেখা দুটি ছোট্ট প্রোগ্রাম!

Post by অয়ন খান » Tue Sep 06, 2011 5:48 am

ভিবি.নেট শেখার ইচ্ছে আমার একদমই ছিল না। এক রকম বাধ্য হয়েই ভিবি.নেট শেখা শুরু করি। উল্লেখ্য, আমি প্রোগ্রামিং শেখা শুরু করেছি আড়াই মাসের মত হবে। আর এই প্রোগ্রামিং – এ আমার হাতে-খড়ি এক রকম ভিবি.নেট দিয়েই হয়। তা এই ভিবি.নেটে আমি দুটি ছোট্ট প্রোগ্রাম লিখেছি। যদিও কারও কাজে আসবে বলে আমার মনে হয় না। তারপরও ভাবলাম কারও কাজে না আসলেও শেয়ার করতেতো কোন সমস্যা নেই। দেড় মাসেরও বেশি সময় ধরে প্রোগ্রাম দুটি অযত্নে পড়ে ছিল। তাই আজ প্রোগ্রাম দুটি একটু ঘষে-মেজে আপনাদের সাথে শেয়ার করছি।

টাইম মেশিন
না, এই প্রোগ্রাম আপনাকে অতীত বা ভবিষ্যতে নিয়ে যাবে না। এটি একটি সাধারণ এইজ ক্যালকুলেটর। টাইম মেশিন নামে এ্যাপলের ইতিমধ্যেই একটি সফটওয়্যার রয়েছে। জেনে শুনে এই নাম দেওয়ার রহস্য নিজের কাছেই পরিষ্কার না! ভিবি.নেট নিয়ে ৩/৪ দিন গুঁতোগুঁতি করার পরই এই প্রোগ্রামটি লিখি। তাই বুঝতেই পারছেন খুবই হাস্যকর কোডিং আছে এই প্রোগ্রামে। আপনাদের কথা বাদই দিলাম, আমার নিজেরই এই প্রোগ্রামের কোড দেখলে এখন হাসি পায়! সহজ একটি কোডকে অনেক ঘুরিয়ে পেঁচিয়ে লিখেছি। অল্প বিদ্যা ভয়ংকরীর একটি উৎকৃষ্ট উদাহরণ এটি!

Image
স্ক্রিনশট # ০১

Image
স্ক্রিনশট # ০২

এই প্রোগ্রামটি কতটুকু নিখুঁত হিসাব করে তা নিয়ে আমার নিজেরই সংশয় আছে!
গুড নাইট
এটি একটি স্লিপ টাইমার। আজ থেকে ৫/৬ বছর আগে একবার কম্পিউটারের জন্য স্লিপ টাইমার খুঁজতে গিয়ে আমাকে বেশ বেগ পোহাতে হয়েছিল। তখন সাইবার ক্যাফে গিয়ে ইন্টারনেট ব্যবহার করতাম। তো সাইবার ক্যাফে গিয়ে অনেক কষ্ট করে ডাউনলোড করেছিলাম একটি স্লিপ টাইমার। হঠাৎ করে সেই স্মৃতি মনে পড়ে যাওয়াতে ভাবলাম একটি স্লিপ টাইমার বানিয়ে ফেলি! তাই বানিয়ে ফেললাম।

Image
স্ক্রিনশট # ০১

Image
স্ক্রিনশট # ০২
আর হ্যাঁ, দ্যা এমআইটি লাইসেন্স (এমআইটি) – এর আওতায় প্রোগ্রাম দুটি রিলিজ করা হল। প্রোগ্রাম দুটি শুধুমাত্র উইন্ডোজ প্লাটফর্মে রান করবে এবং .নেট ফ্রেমওয়ার্ক ৩.৫ ইনস্টল করা থাকতে হবে।

প্রোগ্রাম দুটির ইন্টারফেস হয়ত অনেকের কাছেই ভাল লাগবে না। একবার ভেবেছিলাম এই ইন্টারফেস পরিবর্তন করব, তারপর কেন জানি প্রোগ্রাম দুটি নিয়ে আর কাজ করা হয়নি! ভিবি.নেট নিয়ে গুঁতোগুঁতি করা প্রায় ছেড়েই দিয়েছি। খুব শীঘ্রই অন্য কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজের উপর ঝাপিয়ে পড়ব। তাই ইতিহাসের পাতায় প্রোগ্রাম দুটির নাম লিখে রাখলাম। কোন ভুল করে থাকলে তা ক্ষমাসুলভ দৃষ্টিতে দেখার অনুরোধ রইল।
<Blog> ayonkhan.com
<Me on> twitter.com/#!/ayonkhan | last.fm/user/ayonkhan

Post Reply

Return to “মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার”