উবুন্তু নিয়ে বাংলায় লেখা কোন বই আছে কি?

উন্মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার সম্পর্কিত সকল আলোচনা।
Post Reply
nayemmajhar
নিবন্ধিত সদস্য
Posts: 2
Joined: Tue Dec 27, 2011 11:34 am

উবুন্তু নিয়ে বাংলায় লেখা কোন বই আছে কি?

Post by nayemmajhar » Tue Dec 27, 2011 11:45 am

উবুন্তু নিয়ে বাংলায় লেখা কোন বই আছে কি? থাকলে আমাকে জানান..............

Shahin Khan
নিবন্ধিত সদস্য
Posts: 2
Joined: Tue Dec 27, 2011 11:27 am

Re: উবুন্তু নিয়ে বাংলায় লেখা কোন বই আছে কি?

Post by Shahin Khan » Tue Dec 27, 2011 12:04 pm

জ্বী ভাই আছে। অতি সম্প্রতি বাজারে এসেছে। কমপিউটারের উপর যেসব প্রকাশনী বাংলায় বই বের করেন তারা মুক্ত সফটওয়্যারের প্রতি উদাসীন থাকায় আপনি হয়তো এতদিন কোনো বই দেখেননি। সম্প্রতি নীলক্ষেতের বুকস্টলে গিয়ে আমি উবুন্টুর উপর একটি বাংলা বই দেখেছি। খানিকটা আগ্রহ থাকায় এটি কিনে বাসায় নিয়ে আসি। বইটি বেশ ভালই। ট্রাই করে দেখতে পারেন।

বইটি উবুন্টুর সর্বশেষ সংস্করণ Ubuntu 11.10 Oneiric Ocelot এর উপর রচিত। বইটি প্রকাশ করেছে 'সিসটেক পাবলিকেশন্স'। উবুন্টুর উপর বাংলা বইয়ের যে খরা এতদিন ধরে চলছিল সেই খরায় ছিটেফোঁটা হলেও পানি ফেলেছে এই বইটি। নবীন ব্যবহারকারীরা উবুন্টুতে হাতেখড়ি নিতে এই বইটি ব্যবহার করে দেখতে পারেন।ধাপে ধাপে তারা কিছু অ্যাডভান্সড লেভেলের কাজও করতে পারবেন। অ্যাডভান্সড লেভেলের ব্যবহারকারীরা তো এমনিতেই উবুন্টুতে পারদর্শী। তাদের হয়তো বা এই বইটির কোনো দরকার পড়বে না। অনেকেই হয়তো বাংলা বই বলে নাকও সিঁটকাবেন। তবে হলফ করে বলা যায়, নতুন ব্যবহারকারীরা বইটি ব্যবহার করে অ-আ-ক-খ পড়ার মতো করে উবুন্টু শিখতে পারবেন। তাই বা কম কিসের! বিশেষ করে ওপেনসোর্সপ্রেমীরা এতে খুশি হতে পারেন এই ভেবে যে, উইন্ডোজের আধিক্যের বাজারে উবুন্টুও যে উদীয়মান শক্তি তা ধীরে ধীরে প্রকাশ পাচ্ছে। বইটি থেকে প্রাথমিক জ্ঞান অর্জনের পর আমাদের এই ফোরামটি তো রয়েছেই। এখান থেকেও আপনি সার্বক্ষণিক উবুন্টু শেখার নানা টিপস পাবেন।

ভাই আপনিসহ অন্যান্য আগ্রহীদের জ্ঞাতার্থে জানাচ্ছি, বইটিতে উবুন্টু সম্পর্কে প্রয়োজনীয় প্রায় সকল বিষয় তুলে ধরা হয়েছে। এগুলো হলো- অপারেটিং সিস্টেমের ধারণা, উবুন্টু নিয়ে আলোচনা, উবুন্টু ইন্সটল করা, উবুন্টু ডেস্কটপ নিয়ে আলোচনা, ফাইল ও ফোল্ডার নিয়ে আলোচনা, উবুন্টুতে ইন্টারনেট সংযোগ স্থাপন, উবুন্টুতে সফটওয়্যার ইন্সটল ও আনইন্সটল করা, উবুন্টুতে মাল্টিমিডিয়ার ব্যবহার, ওয়েব ব্রাউজার ব্যবহার করা, উবুন্টুতে এক্সেসরিজ এর ব্যবহার ও অ্যাডমিনিস্ট্রেটিভ কাজ করা, গ্রাফিক্স নিয়ে আলোচনা, উবুন্টুতে বাংলায় কাজ করা, উবুন্টুতে ইন্সটলকৃত সফটওয়্যার ও ডেটা ব্যাকআপ, উবুন্টু ওয়ান নিয়ে আলোচনা, উবুন্টুতে এন্টিভাইরাস ব্যবহার করা এবং উবুন্টুতে উইন্ডোজ প্রোগ্রামে কাজ করা।

আরেকটি সুখবর হলো উবুন্টুকে ইন্সটল করে ব্যবহার করার সুবিধার্থে বই সহায়ক সিডি আকারে Ubuntu 11.10 Oneiric Ocelot কে সরবরাহ করা হয়েছে। ফলে হাতের কাছেই উবুন্টুকে পাবেন। বইটির গায়ের মূল্য ৩০০ টাকা। দরদাম করলে খানিকটা কম দামেও পেতে পারেন।

Post Reply

Return to “মুক্ত সোর্স ও ফ্রি সফটওয়্যার”