(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

রোবট প্রযুক্তি বিষয়ক আলোচনা।
Post Reply
User avatar
সৈকত
নিবন্ধিত সদস্য
Posts: 11
Joined: Thu Sep 13, 2007 7:58 pm
রক্তের গ্রুপ: O+
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by সৈকত » Mon Sep 17, 2007 8:05 pm

লেখার জন্য বিপদ জনক একটা বিষয় নির্বাচন করেছি। বুদ্ধিমত্তা এবং কৃত্রিম বুদ্ধিমত্তা! (কৃত্রিম) বুদ্ধিমত্তা নিয়ে লেখার একটা বড় সমস্যা হচ্ছে, এ বিষয়ক আলোচনা আগ্রহী গবেষকের চেয়ে উৎসাহী তর্কবাজ তৈরি করে বেশি! এবং লেখাটা যদি বুদ্ধিমত্তার খট্‌মটে গাণিতিক উপস্থাপন বা এ.আই. এর নতুন কোন আলগরিদম না হয়, তাহলে কাজের কাজ আসলে কিছু হয়না। কাজেই, এই লেখা পড়ে কাজের কাজ যে কিছু হবে সে আশা করতে সাহস হচ্ছেনা!
তার পরও বর্তমানে কম্পিউটার বিজ্ঞানের সব চেয়ে জনপ্রিয় (ব্যবহারিক কারণে) এবং কৌতুহলের বিষয় (সাইন্স ফিকশন মুভি আর গল্পের কল্যানে) হচ্ছে কৃত্রিম বুদ্ধিমত্তা বা আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স বা সংক্ষেপে শুধু এ.আই.। এর পরই আছে বায়োইনফর্মেটিক্স এবং কোয়ান্টাম কম্পিউটিং। ভবিষ্যতে এই দুই বিষয় নিয়েও আমার সীমিত জ্ঞান সবার সাথে শেয়ার করার আশা রাখি। আপাতত এই লেখার উদ্দেশ্য প্রাকৃতিক বুদ্ধিমত্তা (ইন্টেলিজেন্স) এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (এ.আই.) নিয়ে ধারাবাহিক ভাবে কিছু কথা বলা।
মূল কথার চেয়ে অবতারণিকা বেশি বড় হয়ে যাবার সম্ভাবনা দেখা যাচ্ছে! তাই আর কথা না বাড়িয়ে আঁতলামী শুরু করি।

বার্জেলিয়াস এর একটা মতবাদ আমাদের সবার জানা। প্রান শক্তি মতবাদ। যেটা অনুমান করত যে অর্গানিক মলিকুলগুলো হয়তো পরীক্ষাগারে তৈরি করা সম্ভব না! এর জন্য প্রানের ছোঁয়া লাগবে, লাগবে স্রষ্টার সক্রিয় অংশ গ্রহন! পরবর্তিতে ব্যপারটা ভুল প্রমানিত হয় বেশ সহজেই। অবশ্য আস্তিকদের জন্য সান্তনা স্বরূপ বলে রাখিঃ স্রষ্টার সব ধরনের সংজ্ঞা অনুসারেই, ল্যাবরেটরিতে কিছু বানালেও আসলে তাতে স্রষ্টার সক্রিয় অংশ গ্রহন থাকেই। আমরা অবশ্য এখানে স্রষ্টা বিষয়ক দার্শনিক আলোচনায় যেতে চাচ্ছিনা। শুধু বলতে চাচ্ছি ধারণার বিবর্তনের কথা। কিভাবে ছোট্ট একটা এক্সপেরিমেন্ট বার্জেলিয়াস এর প্রায় সুপ্রতিষ্ঠিত মতবাদটাকে আঁস্তাকুড়ে ছুড়ে দিল!

আমাদের মধ্যে অনেকেই হিউমান ইন্টেলিজেন্স নিয়ে গর্ব মিশ্রিত আত্মবিশ্বাসে ভোগে। অবশ্য এদের বেশিরভাগই নিজের বুদ্ধিমত্তা ঠিক কী কারনে শ্রেয়তর বা কেন তার মত বুদ্ধিমান একটা (কম্পিউটিং) মেশিন তৈরি করা যাবে না - তার সন্তোষজনক উত্তর দিতে পারবে না। এমনকি এ বিষয় নিয়ে বাঘা বাঘা কম্পিউটার বিজ্ঞানীকেও রীতিমত বিতর্কে জড়িয়ে পড়তে দেখা যায় প্রায়ই। এই বিতর্কিত প্রশ্নের উত্তর খুঁজবো আমরা এই লেখার পরের কোন পর্বে। উদাহরণ ও রেফারেন্স সহকারেই। আপাতত শুধু একটা কথাই বলতে চাই যে, বার্জেলিয়াস এর মত আমাদের কোন প্রানশক্তি টাইপ মতবাদ দাঁড়া করালে চলবে না। কারণ সেটা মানুষ হিসেবে আমাদের নিজেদেরকে একটু স্বস্তিকর অবস্থায় নিয়ে গেলেও, যে কোন মুহুর্তে আঁস্তাকুড়ে চলে যাবার সম্ভাবনায় ভুগবে!

এখন শুধু বলতে চাই এ.আই. এর বর্তমান অবস্থার কথা। অবস্থা দৃষ্টে মনে হয় এখনকার এ.আই. এর অবস্থা বড়ই করুন। এ.আই রিসার্চ বেশ রমরমা হলেও অগ্রগতি অপ্রতুল। ব্যপারটা ঘটছে একেবারেই কৃত্রিম একটা সীমাবদ্ধতার কারণে। তা হল যান্ত্রিক সীমাবদ্ধতা। আমাদের হাতে যে সব কম্পিউটার এবং সুপার কম্পিউটার আছে তারা আসলে একেবারে সীমিত ক্ষমতার একটা বুদ্ধিমত্তা প্রোগ্রাম চালাতেই হিমশিম খায়। একটা কথা বলে রাখি - মেশিনের বুদ্ধিমত্তা হিসেবে আমরা ভাবতে পারি আসলে মেশিন এর প্রোগ্রামটা কতটা স্মার্ট তার কথা। কারণ খুব সহজেই একটা সুপার কম্পুটারেও একেবারেই বোকা-সোকা(ইনইফিসিয়েন্ট) একটা প্রোগ্রাম লিখে ফেলা সম্ভব।

এছাড়া আছে আমাদের গাণিতিক হিসাবের সীমাবদ্ধতা। এ. আই. রিসার্স ক্রমাগত যেভাবে জটিল গাণিতিক রূপ নিচ্ছে। তাতে একটা ফলপ্রসু বুদ্ধিমান প্রোগ্রাম লেখাও যেমন কঠিন হচ্ছে তেমনি সেই প্রোগ্রাম স্বল্প সময়ে রান করার(চালানোর) মত ক্ষমতাধর কম্পিউটার বানানোও হয়ে পড়ছে দুষ্কর। আর এই গাণিতিক জটিলতা এড়ানোর কোন উপায়ও নেই। তাই খুব বুদ্ধিমান কোন প্রোগ্রাম বা মেশিন হুট করে আমাদের সামনে এসে পড়ার সম্ভাবনা আপাতত নেই বললেই চলে। তবে কম্পিউটিং ওয়ার্লড যে ভাবে কোয়ান্টাম কম্পিউটিং নিয়ে উঠে পড়ে লেগেছে তাতে অতি শীঘ্রই আমরা যে আমাদের মেশিনের সীমাবদ্ধতা কাটিয়ে উঠতে পারবো তাতে কোন সন্দেহ নাই।

তখন আমাদের সামনে থাকবে শুধুই বুদ্ধিমত্তার গাণিতিক জটিলতা। আর অবশ্যই আরো একটা গুরুত্বপূর্ণ দার্শনিক সমস্যা। তা হল আমাদের বুদ্ধিমান প্রোগ্রাম বা মেশিনটা কেমন হবে? ঠিক কী হলে আমরা একটা মেশিন কে বুদ্ধিমান বলব? বা বুদ্ধিমান মেশিন বানানোর সময় আমরা আসলে তার কী কী গুণ চাইবো? এই এ.আই. এর শৈশবেই আমাদের বিজ্ঞানীদের এ বিষয়ে বহু মতে বিভক্ত হতে দেখা যায়। তবে এ বিষয়ে এই লেখকের ব্যক্তিগত মত হচ্ছে - এর সমাধান নিয়ে এখনই এত মাথা ঘামানোর দরকার নেই। উপযুক্ত সুযোগ তৈরি হবার পর, অর্থাৎ শক্তিশালী কম্পিউটার আবিষ্কারের পর (যেমন কোয়ান্টাম কম্পিউটার) সবাই তার নিজের সংজ্ঞা অনুযায়ী যখন বুদ্ধিমান মেশিন তৈরি করবে তখন ডারউইনের সেই নেচারাল সিলেকশনের মতই সবচেয়ে ফিট বুদ্ধিমত্তাটাই টিকে যাবে।

তবে এই লেখকের মতে বুদ্ধিমান কম্পুটারের কম্পিউটারসুলভ আর সব গুণের সাথে সাথে অবশ্যই নিজে নিজে জ্ঞান আহরণ, সেই জ্ঞানের নতুন ব্যবহার আবিষ্কার এবং তা অন্যকে শিখিয়ে দেবার ক্ষমতা এবং প্রবণতা (টেন্ডেন্সি) থাকতে হবে। আর থাকতে হবে বিবর্তনের একটা ঝোক। মানে মেশিনটা নিজে তার সুবিধা মত পরিবর্তিত হতে চেষ্টা করবে। এবং এর পরিবর্তনের ফলে সে যদি ভাল কোন অবস্থায় রূপান্তরিত হয় তাহলে পরবর্তিতে সেই রকম আরো কিছু মেশিন উৎপাদনের ক্ষমতা থাকতে হবে তার। এখানে বলে রাখা ভাল, কম্পিউটার সায়েন্সে মেশিন বলতে আমরা শুধু একটা যান্ত্রিক হার্ডওয়ার কে বুঝিনা, বরং একটা গাণিতিক মডেল কে বুঝি - যার এক্সাক্ট গাণিতিক সংজ্ঞা আছে, এবং যেই মডেল কে হার্ডওয়ার দিয়ে তৈরি (রিয়ালাইজ) করা সম্ভব। দুর্ভাগ্যক্রমে এই খুবই ইন্টারেস্টিং গাণিতিক মডেল আমাদের এই আলোচনার সীমানা (স্কোপ) বহির্ভূত। অবশ্য তার উপস্থাপন এই ইতিমধ্যেই জটিল হয়ে যাওয়া আলোচনাকে আরো জটিল করা ছাড়া আর কিছু করবে বলে মনে হয় না।

ধারাবাহিক এই লেখার প্রথম অংশ ইতিমধ্যেই অনেক বড় হয়ে গেছে। আপাতত এখানেই থামছি তাই। শুধু এই লেখার শেষ প্যারায় ছোট্ট করে বলে রাখিঃ আমরা ইদানিং যেসব তথাকথিত বুদ্ধিমান কম্পিউটার বা রোবট দেখি - মানে ঐ ঘেউ ঘেউ, কেউ কেউ করা আইবো থেকে শুরু করে বিশ্বচ্যাম্পিয়ন দাবাড়ু কে হারিয়ে দেওয়া ডিপ-ব্লু এরা আসলে তেমন বুদ্ধিমান কিছু না!! শুধু একটা ক্লেভার ইমিটেশন অফ ইন্টেলিজেন্স। এ. আই. রিসার্স যদি এরকম কিছু আরো ভালো ভাবে বানিয়েও ফেলে তাতেও আমাদের নিজেদের সুপ্রিম বুদ্ধিমত্তা খর্ব হবার কোন সম্ভাবনা নেই। তবে মূল গবেষণা কিন্তু এসব ছাড়াও আরো অনেক গভীর কিছু নিয়ে কাজ করে। তাই অতটা নিশ্চিত হবারও কোন কারণ নেই। শুধু বলতে চাই আমরা যেন আমাদের বুদ্ধিমত্তার অহংটা একটু সামলিয়ে রাখি। কারণ ভবিষ্যতে হয়তো কোন মেশিনের সুর করা গান শুনে কনসার্টে লাফালাফি করতে দেখা যাবে এই আমাদেরই!!

বিদ্রঃ- সময় স্বল্পতার কারনে এই লেখাটাতে বিভিন্ন রেফারেন্স ও সাজেস্টেড লিঙ্ক দিতে পারলাম না। ভবিষ্যতে সেগুলো সংযুক্ত করার আশা রাখি।
Last edited by শামীম on Mon Sep 17, 2007 9:44 pm, edited 3 times in total.
Reason: বানান, যতিচিহ্ন, ভাষারীতি, কিছু ইংরেজি শব্দের বাংলা পরিভাষা

User avatar
বিপ্রতীপ
প্রশাসক
Posts: 2025
Joined: Thu Sep 13, 2007 4:31 am
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: গণকযন্ত্রের সামনে...
Contact:

Re: (কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by বিপ্রতীপ » Mon Sep 17, 2007 11:01 pm

হুম... ভালো লেগেছে লেখাটা ... :thumb:
এরকম আরও লেখার অপেক্ষায় রইলাম... :D

User avatar
আলোকিত
সমন্বয়ক
Posts: 3424
Joined: Wed Sep 19, 2007 10:16 pm
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
পছন্দ করি: কেডিই ৪, উবুন্টু, ফায়ারফক্স
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

Re: (কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by আলোকিত » Wed Sep 26, 2007 7:21 am

পঞ্চম প্রজন্মের কম্পিউটার :clap:

User avatar
রিং
প্রযুক্তি মনষ্ক
Posts: 425
Joined: Thu Nov 05, 2009 10:12 am
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত বাংলা ভাষায় কম্পিউটিং
পছন্দ করি: রান্না করতে
Location: ২৩°৭৯′৩১″ উত্তর, ৯০°২৭′১৭″পূর্ব
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by রিং » Tue Nov 17, 2009 12:14 am

খুব তথ্যবহুল সুন্দর পোষ্ট। অারো লিখুন।
মহাসচিব, ফাউন্ডেশন ফর ওপেন সোর্স সলিউশনস বাংলাদেশ
সদস্য, লিনাক্স মিন্ট বাংলাদেশ। সদস্য, উবুন্টু বাংলাদেশ। ব্যক্তিগত ব্লগঃ রিং-দ্য ডন 'র ব্লগ

User avatar
সাইফ
প্রযুক্তি মনষ্ক
Posts: 805
Joined: Sat Jul 19, 2008 3:30 am
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
স্ট্যাটাস: অনলাইন আয় শেখার চেস্টায় আছি....
পছন্দ করি: উবুন্টু লিনাক্স, ফায়ারফক্স, অপেন সোর্স।
Location: হেলানবিহীন টুলে...
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by সাইফ » Tue Nov 17, 2009 3:13 am

অনেক কিছুই জানাছিল না। নতুন জানলাম। লেখার জন্য ধন্যবাদ। :thumb:

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by অভ্রনীল » Tue Nov 17, 2009 6:17 am

রসকষহীন গনিতকে পাশ কাটিয়ে সাবলীলভাবে লেখার জন্য আপনাকে একরাশ ধন্যবাদ! এই ফোরামে রেপু/তারা দেবার সুযোগ থাকলে একসাথে অনেকগুলো দিয়ে দিতাম আপনাকে। পরের পর্বের অপেক্ষায়...

User avatar
আলোকিত
সমন্বয়ক
Posts: 3424
Joined: Wed Sep 19, 2007 10:16 pm
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
পছন্দ করি: কেডিই ৪, উবুন্টু, ফায়ারফক্স
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by আলোকিত » Tue Nov 17, 2009 2:45 pm

অভ্রনীল wrote:রসকষহীন গনিতকে পাশ কাটিয়ে সাবলীলভাবে লেখার জন্য আপনাকে একরাশ ধন্যবাদ! এই ফোরামে রেপু/তারা দেবার সুযোগ থাকলে একসাথে অনেকগুলো দিয়ে দিতাম আপনাকে। পরের পর্বের অপেক্ষায়...
এটা আড়াই বছর আগের টপিক। :z

User avatar
রেজওয়ান২২
নিয়মিত সদস্য
Posts: 130
Joined: Sat Aug 22, 2009 11:45 am
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: by (Creative Commons)
Location: সিলেট
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by রেজওয়ান২২ » Tue Nov 17, 2009 3:26 pm

এই বুদ্ধিমান মেশিগুলো একটু বুঝেশুনে বানানোই ভাল। পরে না আবার এদের সাথে আমাদের ঝগড়া-বিবাদ লেগে যায়! তবে মানব বুদ্ধিমত্তার সমপর্যায়ের কৃত্রিম বুদ্ধিমত্তা বানাতে এখনো ঢের ঢের দেরী আছে। তাই আমাদের নিজেদের সুপ্রিম বুদ্ধিমত্তা খর্ব হওয়ার ভয় আমি করছি না।

আচ্ছা, এই 'কোয়ান্টাম কম্পিউটার'-টা আসলে কী? মানে আমি জানতে চাচ্ছি এর ক্ষমতা কতটুকু হবে?

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by অভ্রনীল » Tue Nov 17, 2009 3:55 pm

আলোকিত wrote: এটা আড়াই বছর আগের টপিক। :z
খিয়াল করি নাই :ttt: । পড়ে খুব ভালো লাগসিলো তো তাই ...

User avatar
জাহিদ সুমন
প্রযুক্তি মনষ্ক
Posts: 922
Joined: Sun May 25, 2008 6:35 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: Bangladesh
Contact:

(কৃত্রিম) বুদ্ধিমত্তা-১

Post by জাহিদ সুমন » Tue Nov 17, 2009 4:33 pm

আসলেই ভাল লেগেছে। ঘোর কাটার আগেই বিস্ময় আরো বাড়লো যে এতদিন কেন চোখে পড়েনি টপিক্সটি।
লিনাক্স নিয়ে লিখছি-বাংলাতে আমার ব্লগে

Post Reply

Return to “রোবট প্রযুক্তি”