পরিচিতি -গাড়ী

অটোমোবাইল প্রযুক্তি বিষয়ক আলোচনা।
User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

পরিচিতি -গাড়ী

Post by হাসান » Wed Sep 16, 2009 5:38 pm

বাংলাদেশে টয়োটা ব্রান্ড টা এমনই জনপ্রিয় যে এই ২০০৯ এ এসেও অনেকেই গাড়ী বা প্রাইভেট কার বলতে বুঝেন টয়োটা গাড়ী।
গত ছুটিতে দেশে যাবার পর আমাদের এক আত্মীয় গাড়ী কিনবেন এবং সেটা কেনার আগে একটু দেখার জন্য ফোন করেছেন ত জানতে চাইলাম কি গাড়ী কিনছেন
সাথে সাথে জবাব কেনো টয়োটা গাড়ী অথচ বাস্তবে গিয়ে দেখি মিৎসুবিশি ম্যাগনা।
আর একটু সাস্থ্য ভালো হলে চাকা একটু বড় সড় ওয়ালা গাড়ী হলো পাজেরো।
আর তাবত মটর সাইকেল হলো হোন্ডা।
মিস্টার হোন্ডা অথবা কাইশিরো ঠয়োডা উনাদের এই বিশাল সাফল্য দেখলে কি মনে করতেন সেইটা মাঝে মাঝে চিন্তা করি আর নিজেই হাসি।
সে যাই হোক এইবার কাজের কথায় আসি

তিনটা জিনিস

গাড়ীর মেইক
মডেল
আর মডেল ইয়ার

গাড়ীর মেইক বলতে বুঝায় যেই কম্পানী গাড়ীটা তৈরি করেছে বাংলাদেশে যাওয়া কমন গাড়ী নির্মাতা হচ্ছে জাপানের টয়োটা, নিশান , হোন্ডা , মিত্সুবিশী আর আছে ভারতীয় সুজুকি।
আর মডেল হচ্ছে কি ধরনের শেপ এর গাড়ী সেটা
যেমন হোন্ডা এর সিভিক এর শেপ এক রকম আবার টয়োটা এর করলা আরেক রকম তেমনই নিশান এর পালসার বা স্কাইলাইন মিৎসুবিশীর ম্যাগনা বা ল্যান্সার বা পাজেরো বা নিশান এর পেট্রল এর সবই মডেল ।
আর মডেল ইয়ার হচ্ছে কত সালে গাড়ী টা বানানো হয়েছে যেমন ১৯৯৮ ১৯৯৯
বা ২০০৯ ।
জীবনের প্রয়োজনে গাড়ী

User avatar
সেলিম রাজ
প্রযুক্তি মনষ্ক
Posts: 499
Joined: Fri May 08, 2009 6:41 pm
পছন্দ করি: ফটোশপ, ইন্টারনেটে ডুবদিতে,ফায়ারফক্স, গান শুনতে, কম্পিউটারের বারোটা বাজাতে(১ঘন্টা আগে), বাংলা ও বাংলাদেশ
Location: রাজশাহী...
Contact:

পরিচিতি -গাড়ী

Post by সেলিম রাজ » Wed Sep 16, 2009 5:59 pm

ধন্যবাদ সুন্দর করে বুঝিয়ে দেবার জন্য..

User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

পরিচিতি -গাড়ী

Post by হাসান » Thu Oct 22, 2009 4:25 pm

আগের লেখায় বলেছিলাম সব গাড়ী-ই টয়োটা গাড়ী নয় গাড়ীর আকার বা শেপ ভেদে গাড়ী কে বিভিন্ন নামে ডাকা হয়।
এটা অনেকটা লম্বা ছেলেকে লম্বু অথবা ছোট খাটো ছেলে কে বাট্টু বা বুইডা নামে ডাকার মত। যেমন গাড়ীর দরজা ভেদে দুইটা কমন নাম আছে টু-ডোর এবং ফোর ডোর মানে হলো দুই দরজা আর চার দরজা, তিন দরজা বিশিষ্ট গাড়ী তুলনামূলক ভাবে কম তবে পাচ দরজার গাড়ী আছে মোটামুটি।
চার দরজার গাড়ীর মধ্যে সব চাইতে জনপ্রিয় হলো সিডান আবার চার দরজার মধ্যেই অপেক্ষাকৃত লম্বা গাড়ী কে বলে স্টেশন ওয়াগন।
আর দুই দরজার মধ্যে ছোট খাটো গাড়ী গুলি হলো হ্যাচব্যাক।
আর উচ্চতায় আপনার সমান বা আপনার চাইতেও লম্বা সাস্থ্য ভালো নিশান পেট্রল বা ল্যান্ড ক্রুইজার/রোভার হচ্ছে জিপ বা ফোর হুইল ড্রাইভের আওতায়।
এখন মনে মনে প্রশ্ন জাগতে পারে
গাড়ী ত চলে চার চাকায়ই কিন্তু তারপরেও ফোর হুইল ড্রাইভ কেনো?
আজকালের সব গাড়ীই ফ্রন্ট হুইল ড্রাইভ ত সেই প্রেক্ষাপটে বলি ইঞ্জিন থেকে শক্তি নিয়ে গাড়ীর গিয়ার বক্স সেই শক্তিতে ড্রাইভ লাইনের সাহায্যে গাড়ী সামনের চাকাকে ঘুরায় আর পিছনের চাকা তার পদাঙ্ক অনুসরন করে আর সেই চাকার উপর বসে মানে গাড়ীর ভিতরে বসে আপনি আমি ঘুরি।
কিন্তু কিছু কিছু গাড়ী আছে যাদের ইচ্ছা করলে বা দরকার পরলে সামনে পিছনের চার চাকাই ঘুরিয়েই চালানো যায় তাদেরকে বলে ফোর হুইল ড্রাইভ।
সাধারনত জিপ শ্রেনীর গাড়ী এবং ট্রাক এ ফোর হুইল ড্রাইভ থাকে।
পাহাড়ে উঠতে বা নামতে কাদায় বা মরুভূমির বালিতে পড়লে ফোর হুইল ড্রাইভ বড়ই উপকারী জিনিস।
অথবা পিছনে ট্রেইলার বা মোটর হোম বেধে হাওয়া খেতে বের হওয়ার জন্য ও ফোর হুইল ড্রাইভ উপকারী।
আরে দেখেন কি কারবার গাড়ী নিয়ে কথা শুরু করে হাওয়া খেতে বের হয়ে গেছি।
যাই হউক
গাড়ীর ড্রাইভ বা গিয়ার বক্স অনুযায়ী ম্যানুয়াল বা অটোমেটিক গাড়ী নামে ব্যাপক সুনাম আছে গাড়ীর।
স্টিয়ারিং এর নিচে তিন পেডাল বিশিষ্ট গাড়ী ম্যানুয়াল।
এই ম্যানুয়াল গাড়ী আবার তিন স্পীড পাচ স্পীড বা গিয়ার বিশিষ্ট হয়।
মানে হলো গাড়ীর গিয়ার থাকে তিনটা বা পাচটা।
নাহ আজকের মত ক্ষ্যামা দেই।
জীবনের প্রয়োজনে গাড়ী

User avatar
উন্মাতাল তারুণ্য
সমন্বয়ক
Posts: 2944
Joined: Sat Sep 15, 2007 3:48 pm
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
স্ট্যাটাস: অনুগ্রহপূর্বক আমাকে 'techie', 'geek', 'savvy', 'nerd', 'IT expert', 'Linux expert' ইত্যাদি তৈল মর্দিত সম্বোধন করা থেকে বিরত থাকুন।
Location: ২৩°৪২′০″ উত্তর, ৯০°২২′৩০″ পূর্ব
Contact:

পরিচিতি -গাড়ী

Post by উন্মাতাল তারুণ্য » Thu Oct 22, 2009 6:10 pm

অফটপিক একটা প্রশ্ন করি। কোন ধরণের গাড়ির পারফরমেন্স বেশি ভাল? ম্যানুয়েল ট্রান্সমিশন? না অটো ট্রান্সমিশন? রেসিং কারগুলো প্রায় সব কটাই ম্যানুয়েল দেখে যুক্তিছাড়াই আমার ধারণা হয়েছে ম্যানুয়েলটা বেশি ভাল। আমার ধারণা কি ঠিক? ম্যানুয়েলে কি অতিরিক্ত কেন সুবিধা আছে?
" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

মেরাজ
প্রযুক্তি মনষ্ক
Posts: 682
Joined: Fri Feb 27, 2009 12:10 am
স্ট্যাটাস: We are Dead withআউট সফট্‌ওয়্যার!
Location: রংগভরা বংগদেশ!

পরিচিতি -গাড়ী

Post by মেরাজ » Thu Oct 22, 2009 6:51 pm

রেসিং এর ক্ষেত্রে ম্যানুয়ালি সেরা। কারনটা হল গাড়ি ঘোরানোর সময় স্পিড কমিয়ে দিতে হয়। এ ক্ষেত্রে ম্যানুয়ালে সুবিধা হয়। বিস্তারিত জানিনা। গেমের মাধ্যমে যা যেনেছি আরকি :)
Image
"স্ক্রু ঢিলা কোন দোষের না, কিন্তু যারা স্ক্রু ইচ্ছা করে ঢিলা করে রাখে তাদের জন্য দরকার ব্যানৌষধ।" - কপিরাইট মানচুদা।

abdul baten
প্রযুক্তি মনষ্ক
Posts: 471
Joined: Sun Apr 26, 2009 9:37 pm
রক্তের গ্রুপ: O+
Location: সিংগাপুর

পরিচিতি -গাড়ী

Post by abdul baten » Thu Oct 22, 2009 8:17 pm

ভাই এই জায়গায় ইঞ্জিন এর একটা মৌখ্য ভুমিকা আছে। ওপেল করসার ইঞ্জিনগুলো ৮সেকেন্ড এর মধ্যে পুর্ন কার্যক্ষতায় চলেযেতে পারে।
Image

User avatar
কারিগর
সমন্বয়ক
Posts: 2439
Joined: Mon Mar 31, 2008 6:57 am
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: ক্লান্ত,আহত, প্রায় নিহত, বিরক্ত, কিছু সঞ্জীবনী টিকা দরকার!
পছন্দ করি: মানুষকে বলা যায় এরকম সব কিছুই!
Location: লন্ডন , ইংল্যান্ড

পরিচিতি -গাড়ী

Post by কারিগর » Fri Oct 23, 2009 1:25 am

ম্যানুয়াল এবং অটোমেটিক, এই দুই ধরণের গাড়ীর অনেক রকম অমিলের মাঝে একটি বিষয় আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে সেটি হলো ফুয়েল কনজাম্পশন। আমার দেখা প্রায় সবগুলো রিভিউ তে এবং ব্যবহারিক ভাবে দেখা গাড়ী গুলোতে, ম্যানুয়াল গাড়ীর এমপিজি (মাইল-পার-গ্যালন) অপেক্ষাকৃত বেশি হয়। অটোমেটিক গাড়িতে গিয়ার বদল থেকে শুরু করে অনেক কাজ কর্ম-ই একটু ধীরে ঘটে (ধীর বলতে সেকেন্ড-মিলি সেকেন্ডের হিসাবে) , অন্যদিকে, ম্যানুয়াল গাড়ীতে একটু দ্রুত ঘটে। একই সাথে অটোমেটিক ট্রান্সমিশনের ক্ষেত্রে গাড়ির মৌলিক ফাংশনালিটির সাথে বাড়তি কিছু সার্কিট্রি যোগ করতে গিয়ে ওজনও বেড়ে যায়, যা কিনা অনেক ক্ষেত্রেই রেসিং কারের জন্য সমস্যা তৈরি করে।
_________________________________________________

সকলের অবগতির জন্য জানাচ্ছি , অনিবার্য কারণ বশত আমার পুরনো ব্লগ সাইটটি এখন আর আমি চালাচ্ছি না। উল্লেখ্য যে আমার পুরনো ডোমেইনটি এখন আর আমার মালিকানায় নেই।

User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

পরিচিতি -গাড়ী

Post by হাসান » Mon Oct 26, 2009 5:11 pm

ম্যানুয়াল এবং অটোমেটিক, এই দুই ধরণের গাড়ীর অনেক রকম অমিলের মাঝে একটি বিষয় আমার কাছে বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে সেটি হলো ফুয়েল কনজাম্পশন।
কারন হলো আপনি যখন সিগনালে থামছেন থামার অনেকটা সময় আগে থেকে ম্যানুয়াল গাড়ী নিউট্রাল করে রাখা যায় যাতে ফুয়েল কম খরচ হয়ে অটোমেটিক গাড়িতে সেই সুবিধা নাই গাড়ীর স্পীডের সাথে সাথে পেট্রল খরচ হয়।
কারিগর ভাই এর বাকি বক্তব্যের সাথে ২য় মত করতে পারছি না তবে আজকালের অটোমেটিক গাড়ী ও পাল্লা দিয়ে ফুয়েল কঞ্জাম্পশন কমানোর ধান্দায়।
@ তারুন্য ভাই
ম্যানুয়াল ট্রান্সমিশন
বাদবাকি কথা আরেকদিন এসে বলি আপাতত দৌড়ের উপর আছি
জীবনের প্রয়োজনে গাড়ী

User avatar
কারিগর
সমন্বয়ক
Posts: 2439
Joined: Mon Mar 31, 2008 6:57 am
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: ক্লান্ত,আহত, প্রায় নিহত, বিরক্ত, কিছু সঞ্জীবনী টিকা দরকার!
পছন্দ করি: মানুষকে বলা যায় এরকম সব কিছুই!
Location: লন্ডন , ইংল্যান্ড

পরিচিতি -গাড়ী

Post by কারিগর » Tue Oct 27, 2009 7:12 am

হাসান wrote:
কারিগর ভাই এর বাকি বক্তব্যের সাথে ২য় মত করতে পারছি না তবে আজকালের অটোমেটিক গাড়ী ও পাল্লা দিয়ে ফুয়েল কঞ্জাম্পশন কমানোর ধান্দায়।
হাসান ভাই, এই বিষয়টাই যেহেতুর আপনার এলাকার সুতরাং আমি আর বেশি কিছু বলার দু:সাহস দেখাবো না, তবে, আমার ঐ মতের উদ্ভব হয়েছিল টপ গিয়ার নামের এই টিভি প্রোগ্রামে অনেক গুলো গাড়ির রিভিউ দেখবার এবং পড়বার সুবাদে। ভুল বুঝেছিলাম হয়তো!
_________________________________________________

সকলের অবগতির জন্য জানাচ্ছি , অনিবার্য কারণ বশত আমার পুরনো ব্লগ সাইটটি এখন আর আমি চালাচ্ছি না। উল্লেখ্য যে আমার পুরনো ডোমেইনটি এখন আর আমার মালিকানায় নেই।

User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

পরিচিতি -গাড়ী

Post by হাসান » Tue Oct 27, 2009 6:52 pm

নাহ ভুল বুঝেন নাই কারিগর ভাই আমি আপনার লেখার সাথে একমত প্রকাশ করেছি
আমার গাড়ীর পারফরমেন্স দেখা ও পড়া মতে গাড়ীর পারফরমেন্স এর সংজ্ঞা একেক জনের কাছে একেক রকম মনে হয়েছে
যেমন গাড়ী নিয়ে যারা রেসিং পছন্দ করেন তাদের কাছে গাড়ীর স্পীড টাই পারফরমেন্স এর মূল ধরেন।
আবার যারা গাড়ীটাকে প্রতিদিনের কাজের জন্য ব্যাবহার করতে চান তাদের কাছে লিটারে কত বেশি কিলোমিটার যায় সেটাই বেস্ট পারফরমেন্স এর মূল।
আর গাড়ী বিশেষজ্ঞ / টিভি উপস্থাপকের কাছে শেপটা দেখতে কেমন ভিতরের বসার সিটটা কতটা আরামদায়ক পিছনে বুট এ কত কেজি জিনিস পত্র রাখা যাবে সাউন্ড সিস্টেম কেমন আর সর্বোপরি লিটারে কত কিলোমিটার যাবে আর সব শেষে দাম কত এই সব তুলনা করে পারফরমেন্স রেটিং দেয়।
রেসিং ট্র্যাক এ ম্যানুয়াল গাড়ী ভালো পারফরম করে অনেকগুলো কারনে যেমন ২০০ কিমি/ঘন্টা বেগে ছুটতে থাকা গাড়ী কোনো বাক বা মোড় ঘুরার সময় এর স্পীড যেমন দ্রুততার সাথে কমাতে হবে তেমনই মড় ঘুরা শেষ হলে সাথে সাথে দ্রুত সর্বোচ্চ স্পীড উঠাতে হবে গিয়ার বক্স ম্যানুয়াল হলে এই ব্যাপারগুলো আপনার হাতের মুঠোয়।
অটোমেটিক গাড়ীতে এর জন্য আপনাকে বেশ কিছু ইলেক্ট্রনিক ও ম্যাকানিকাল সার্কীটের উপর ভরসা করতে হবে তারা যত দ্রুত কাজ করবে আপনি তত দ্রুত ফলাফল পাবেন।
টিভিতে একটু খেয়াল করলে দেখবেন রেসিং ট্র্যাক এ মোড় ঘুরার সময় ইঞ্জিন রেভস বা RPM অথবা ইঞ্জিনের ভো ভো শব্দ একই থাকে কিন্তু স্পীড প্রয়োজনমত উঠা নামা করে এটাই ম্যানুয়াল গিয়ার বলেই সম্ভব অটোমেটিক গাড়ীতে ইঞ্জিনের স্পীডের সাথে সাথে গাড়ীর স্পীড ও বাড়বে আবার গাড়ীর স্পীড কমাতে হলে ইঞ্জিনের স্পীড কমাতে হবে আর এই কাজ করতে যেয়ে দেখবেন আপনার প্রতিদ্বন্দী এক পায়ে একসিলারেটর চেপে আরেক পায়ে ক্লাচ চেপে পটাপট গিয়ার পাল্টে আপনার আগে দাগ ক্রস করে ফেলেছে।
ঠিক একই কারনে ম্যানুয়াল গাড়ীর ফুয়েল ইকোনমি অটোমেটিক গাড়ীর চাইতে অনেক ভালো।
তবে অটোমেটিক গাড়ীর ডিজাইনার/নির্মাতারা ফুয়েল ইকোনমি বাড়ানোর জন্য প্রতিনিয়তই কাজ করে যাচ্ছে যারই ফল স্বরুপ ব্রান্ড নিউ থেকে শুরু করে এক লাখ কিলোমিটার পর্যন্ত প্রায় ম্যানুয়াল এর মতই ইকোনমি পাবেন অটোমেটিক গাড়িতে।
তারপর থেকে ব্যাবধান আস্তে আস্তে কমতে শুরু করে।
ম্যানুয়াল গাড়ীর চালক কম বিধায় সচরাচর দামে সস্তায় পাবেন।
তবে নেগেটিভ পয়েন্ট ও আছে
ম্যানুয়াল গাড়ীর ক্লাচ প্লেট নস্ট হয়ে যায় একটু অসাবধান হলেই আর অসাবধান না হতে চাইলে এমনিতেই লাখ খানেক কিলোমিটার পর নিজেই কাজ করতে অক্ষমতা প্রকাশ করে।
গাড়ীর ক্লাচ প্লেটের দাম অস্ট্রেলিয়াতে ৭০ থেকে ১৫০ ডলার কিন্তু এটা বসানোর লেবার খরচ ৫০০ থেকে ১৫০০ ডলার।
জীবনের প্রয়োজনে গাড়ী

Post Reply

Return to “অটোমোবাইল”