টয়োটার প্রডাক্ট রি-কল

অটোমোবাইল প্রযুক্তি বিষয়ক আলোচনা।
Post Reply
User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by হাসান » Sun Feb 21, 2010 1:27 pm

গাড়ী জগতের সাম্প্রতিক সময়ের সবচেয়ে আলোচনার বিষয় হয়ে দাড়িয়েছে টয়োটা।
আমেরিকার বাজার থেকে প্রায় আট মিলিয়নের মত গাড়ী ডেকে পাঠিয়েছে (রি-কল করেছে) একসিলারেটর পেডেল আর ফ্লোর ম্যাটের সমস্যার কারনে।
টয়োটার ওয়েবসাইট থেকে বলা হচ্ছে
Certain 2009-2010 RAV4*,
• Certain 2009-2010 Corolla*,
• 2009-2010 Matrix,
• 2005-2010 Avalon,
• Certain 2007-2010 Camry*,
• Certain 2010 Highlander*,
• 2007-2010 Tundra,
• 2008-2010 Sequoia
উপরেল্লেখিত গাড়ীর একসিলারেটর পেডেলে একধরনের রাবারের ফ্রিকশন ডিভাইস ব্যাবহার করা হয়েছে যা রেজিস্ট্যান্স বাড়ীয়ে পেডেল কে সোজা রাখবে ।
কিন্তু এই রাবারের ফ্রিকশন ডিভাইসটি ক্ষয় হয়ে একসময় একসিলারেটর পেডেল এর কাজের অন্তরায় হয়ে দাঁড়াচ্ছে।
আরো সহজ বাংলায় বলতে গেলে
সাধারনত গাড়ীর একসিলারেটর পেডেল চাপ দিয়ে ছেড়ে দিলে তা নিজে থেকেই আগের অবস্থানে মানে আইডল পজিশনে চলে যায় কিন্তু সমস্যাগ্রস্থ গাড়ী গুলিতে একসিলারেটর পেডেল সহজে আইডল পজিশনে ফেরত যাচ্ছে না।
কারন হচ্ছে সেই রাবারের ফ্রিকশন ডিভাসটি
আপনার যদি ওই সিরিয়ালের গাড়ী থাকে তাহলে টয়োটা বিনা খরচে সেটা ঠিক করে দেবে আর যেসব ভিন নাম্বার এ টয়োটার জানামতে রাবার এর ফ্রিকশন ডিভাস সংযুক্ত করা হয়েছে টয়োটা ইতিমধ্যেই তাদের সাথে যোগাযোগ করেছে।
আপনার গাড়ী এই সমস্যার মধ্যে পড়ে কিনা সেটা জানার জন্য
এইখানে ক্লিক করে আপনার গাড়ীর VIN নাম্বার দিলেই বিস্তারিত জানতে পারবেন।
এই সংক্রান্ত সমস্যার আরো বিস্তারিত জানতে পারেন এখান থেকে এখান থেকে

User avatar
পৃথি
নিয়মিত সদস্য
Posts: 139
Joined: Sun Dec 02, 2007 12:55 am
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by পৃথি » Sat Feb 27, 2010 6:18 pm

অনেক আগে আমার গাড়িতে এই সমস্যা দেখা দিয়েছিল গাড়ি চালানোর সময়। সাথে সাথে নিউট্রাল করে ব্রেক এ চাপ দিয়ে গাড়ি থামিয়ে ফেলেছিলাম। এর পর আর কোন সমস্যা হয় নি।

User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by হাসান » Sun Feb 28, 2010 1:49 am

সেদিন রেডিওতে ভুক্তভোগী এক আমেরিকান ভদ্রমহিলার কথা শুনছিলাম তিনি মোটরওয়েতে ঘন্টায় ৮০ মাইল বেগে গাড়ী চালাচ্ছিলেন এমন সময় ব্রেকে চাপ দিয়ে দেখেন গাড়ীর গতি না কমে বেড়ে যাচ্ছে এবং তা ঘন্টায় ৮০ মাইল থেকে ১২০ এ যেয়ে ঠেকে এমন সময় তিনি তিনি নিউট্রাল করে রিভার্স এ দেন তারপরও গাড়ীর গতি কমেনি দেখে দুই পায়ে ব্রেক পেডাল চেপে ধরেন তারপর না থেমে রাস্তার পাশে থেমে থাকা এক গাড়ীতে মেরে দেন।
এইসব ঘটনার কারনে আকিয়ো টয়োডা সম্প্রতি আমেরিকান জনগনের কাছে ক্ষমা চাইতে গিয়েছেন।
আপনার গাড়ীর একসিলারেটর প্যাডেল স্টাক হলে এটাকে সামান্য সমস্যা মনে না করে ম্যাকানিক দেখিয়ে নেয়াই ভালো।
Last edited by হাসান on Sun Feb 28, 2010 10:39 am, edited 1 time in total.

User avatar
পৃথি
নিয়মিত সদস্য
Posts: 139
Joined: Sun Dec 02, 2007 12:55 am
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by পৃথি » Sun Feb 28, 2010 2:14 am

আমিও দুইবার একসিডেন্ট করেছি।
Last edited by পৃথি on Thu Mar 03, 2016 8:19 pm, edited 1 time in total.

User avatar
হাসান
প্রদায়ক
Posts: 278
Joined: Tue Oct 02, 2007 1:38 pm

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by হাসান » Thu Mar 11, 2010 4:56 pm

আপনার গাড়ী চালিয়ে বেশ ভয়াবহ অভিজ্ঞতা দেখা যায়।
পুরো ঘটনাতে আপনার সিট বেল্ট বাধা থাকলে কিন্তু আপনি অনেকটা নিরাপদ থাকতে পারতেন নাকি সিট বেল্ট কাজ করেনি সময়মত।

User avatar
সাইদ ইফতেখার
নিয়মিত সদস্য
Posts: 220
Joined: Tue Nov 10, 2009 10:58 pm
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: GNU GPL (General Public License)
Location: আজ আমি অনেক দূরে ...

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by সাইদ ইফতেখার » Thu Mar 11, 2010 8:04 pm

আমারটা রিকল লিস্টে নাই ... কি আনন্দ ;) রিসেল ভ্যালু বেড়ে গেলো ... হি হি।

২২শেথেকে২০শে
নিবন্ধিত সদস্য
Posts: 15
Joined: Fri Feb 26, 2010 11:19 am
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: সাধারনে স্বাভাবিক
পছন্দ করি: মা কে বিরক্ত করা.......
Location: tokyo/dhaka
Contact:

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by ২২শেথেকে২০শে » Sat Mar 13, 2010 8:49 am

অর্থনীতি নিয়ে কাজ করেন এটা কি খুসি হবার ব্যাপার?

User avatar
পৃথি
নিয়মিত সদস্য
Posts: 139
Joined: Sun Dec 02, 2007 12:55 am
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

টয়োটার প্রডাক্ট রি-কল

Post by পৃথি » Sat Mar 13, 2010 11:11 am

হাসান wrote:আপনার গাড়ী চালিয়ে বেশ ভয়াবহ অভিজ্ঞতা দেখা যায়।
পুরো ঘটনাতে আপনার সিট বেল্ট বাধা থাকলে কিন্তু আপনি অনেকটা নিরাপদ থাকতে পারতেন নাকি সিট বেল্ট কাজ করেনি সময়মত।
সিটবেল্ট বাঁধা ছিলো না। সিটবেল্ট থাকলে মনে হয় কেউ জেনো রশি দিয়ে বেঁধে রাখছে :oo:

Post Reply

Return to “অটোমোবাইল”