গাড়ীর দুনিয়ার খবর
- হাসান
- প্রদায়ক
- Posts: 278
- Joined: Tue Oct 02, 2007 1:38 pm
গাড়ীর দুনিয়ার খবর
গাড়ী জগতে প্রতিনিয়তই নানা রকমের পরিবর্তন হচ্ছে সেই পরিবর্তনের খবর দেয়ার জন্যই নতুন আরেকটা টিপক খুললাম।
আশাকরি অনিয়মিত ভাবে নিয়মিত আপডেট দিয়ে যাবো।
ডিজিটাল বাংলাদেশ এর স্বপ্ন রাজনিতীবিদরা বাস্তবায়ন করতে না পারলেও গাড়ী প্রকৌশলীরা ডিজিটাল গাড়ী বানানোর ধান্দা করছে বেশ কয়েক বছর ধরেই।
সেই ধারাবাহিকতায় ক্রুইজ কন্ট্রোল, সেন্ট্রাল লক , রিমোট বুট এর পরে এখন এসেছে রিমোট স্টার্টিং সেই সাথে হিটিং এন্ড এয়ার কন্ডিশনিং ।
আপনি ঘরে বসেই গাড়ী চালু করে গাড়ীর হিটার বা এসি অন করে রাখতে পারেন।
বর্তমানের জিপিএস টেকনোলজি দিয়ে বেশ কয়েকবছর ধরেই ট্যাক্সি বা বিভিন্ন কম্পানির গাড়ী বহরের(fleet) গাড়ী কোথায় যাচ্ছে সেই দিকে নজর রাখার ব্যাবস্থা করা হয়েছে।
ইউরোপিয়ান এবং জাপানিজরা অনেকদিন ধরেই চেষ্টা করছে ভয়েস প্রম্পট গাড়ী বানানোর।
এটা হলে আপনি গাড়ীতে উঠে গাড়ীকে বলবেন নিউমার্কেট চলো তার উত্তরে কিছু সাধারন প্রশ্ন করে গাড়ী নিজে থেকেই চলা শুরু করবে এবং গন্তব্যে পৌছে দেবে।
অনেকেই আছেন গাড়ীর ভেতরে চাবি রেখে গাড়ীর দরজা বন্ধ করে দেন, তাদের জন্য রোলস রয়েস চেষ্টা করছে স্যাটালাইট ব্যাবহার করে গাড়ীর দরজা লক আন-লক করার ব্যাবস্থা করতে।
আপনি গাড়ীর ভেতরে চাবি ফেলে লক করে দিলে শুধু একটা ফোন কলেই আপনার সমস্যার সামাধান।
আমেরিকান জেনারেল মোটরস এই কনসেপ্ট কে আরেক ডিগ্রি বাড়ীয়ে চেষ্টা করছে মোবাইল ফোন দিয়ে গাড়ীর দরজা খোলার ব্যাবস্থা করা যায় কিনা।
জি এম এর কাস্টমার সার্ভীস এ ফোন করলে তারা গাড়ীটি আপনার কিনা নিশ্চিত হয়ে ফোন এর ফ্রিকোয়েন্সিতে গাড়ীর কন্ট্রোল ইউনিটকে দরজা আনলক করার কমান্ড দেবে।
আর গাড়ির বা ইঞ্জিনের ট্রাবল শুটিং এর জন্য কম্পিউটার আর সফটঅয়ার এর ব্যাবহার ত বেশ পুরোনই হয়ে গেছে বলতে গেলে।
হেভি ভেহিকেল নির্মাতা স্ক্যানিয়া তাদের প্রতিটা ট্রাকের জন্য আলাদা সফটঅয়ার ব্যাবহার করছে।
হেভি মেশিনারিজ এর আরেক বিখ্যাত নাম ক্যাটার পিলার(Cater Pillar) ওরফে ক্যাট তাদের বিভিন্ন সিরিজের ইঞ্জিনের জন্য আলাদা আলাদা সফটঅয়ার ব্যাবহার করেছে অনেকদিন ধরেই।
এই সফটঅয়ার দিয়ে ইঞ্জিনের তাপমাত্রা, বাতাসের গতি, ফ্যান স্পীড, ইঞ্জিনের আর পি এম কুল্যান্টের ফ্লো, তেলের প্রেশার, ফুয়েলের প্রেশার, শেষ কবে তেল ফিল্টার বদলানো হয়েছিলো কত তারিখ কয়টায় ইঞ্জিন বন্ধ হয়েছিলো আবার কখন চালু হয়েছিলো সেই সাথে সময় এবং তারিখ উল্লেখ করে প্রিন্ট আউট ও বের করতে পারবেন।
এদের অধিকাংশই সমস্যা সমাধানে আপনাকে স্টেপ বাই স্টেপ পিন পয়েন্ট গাইড করবে। আগের দিনের হাজার পাতার ওয়ার্কশপ ম্যানুয়াল এর চাইতে আজকের সফটঅয়ার অনেক সময় সাশ্রয়ী এবং রক্ষনাবেক্ষন খরচও তুলনামুলক ভাবে কম হয়।
আশাকরি অনিয়মিত ভাবে নিয়মিত আপডেট দিয়ে যাবো।
ডিজিটাল বাংলাদেশ এর স্বপ্ন রাজনিতীবিদরা বাস্তবায়ন করতে না পারলেও গাড়ী প্রকৌশলীরা ডিজিটাল গাড়ী বানানোর ধান্দা করছে বেশ কয়েক বছর ধরেই।
সেই ধারাবাহিকতায় ক্রুইজ কন্ট্রোল, সেন্ট্রাল লক , রিমোট বুট এর পরে এখন এসেছে রিমোট স্টার্টিং সেই সাথে হিটিং এন্ড এয়ার কন্ডিশনিং ।
আপনি ঘরে বসেই গাড়ী চালু করে গাড়ীর হিটার বা এসি অন করে রাখতে পারেন।
বর্তমানের জিপিএস টেকনোলজি দিয়ে বেশ কয়েকবছর ধরেই ট্যাক্সি বা বিভিন্ন কম্পানির গাড়ী বহরের(fleet) গাড়ী কোথায় যাচ্ছে সেই দিকে নজর রাখার ব্যাবস্থা করা হয়েছে।
ইউরোপিয়ান এবং জাপানিজরা অনেকদিন ধরেই চেষ্টা করছে ভয়েস প্রম্পট গাড়ী বানানোর।
এটা হলে আপনি গাড়ীতে উঠে গাড়ীকে বলবেন নিউমার্কেট চলো তার উত্তরে কিছু সাধারন প্রশ্ন করে গাড়ী নিজে থেকেই চলা শুরু করবে এবং গন্তব্যে পৌছে দেবে।
অনেকেই আছেন গাড়ীর ভেতরে চাবি রেখে গাড়ীর দরজা বন্ধ করে দেন, তাদের জন্য রোলস রয়েস চেষ্টা করছে স্যাটালাইট ব্যাবহার করে গাড়ীর দরজা লক আন-লক করার ব্যাবস্থা করতে।
আপনি গাড়ীর ভেতরে চাবি ফেলে লক করে দিলে শুধু একটা ফোন কলেই আপনার সমস্যার সামাধান।
আমেরিকান জেনারেল মোটরস এই কনসেপ্ট কে আরেক ডিগ্রি বাড়ীয়ে চেষ্টা করছে মোবাইল ফোন দিয়ে গাড়ীর দরজা খোলার ব্যাবস্থা করা যায় কিনা।
জি এম এর কাস্টমার সার্ভীস এ ফোন করলে তারা গাড়ীটি আপনার কিনা নিশ্চিত হয়ে ফোন এর ফ্রিকোয়েন্সিতে গাড়ীর কন্ট্রোল ইউনিটকে দরজা আনলক করার কমান্ড দেবে।
আর গাড়ির বা ইঞ্জিনের ট্রাবল শুটিং এর জন্য কম্পিউটার আর সফটঅয়ার এর ব্যাবহার ত বেশ পুরোনই হয়ে গেছে বলতে গেলে।
হেভি ভেহিকেল নির্মাতা স্ক্যানিয়া তাদের প্রতিটা ট্রাকের জন্য আলাদা সফটঅয়ার ব্যাবহার করছে।
হেভি মেশিনারিজ এর আরেক বিখ্যাত নাম ক্যাটার পিলার(Cater Pillar) ওরফে ক্যাট তাদের বিভিন্ন সিরিজের ইঞ্জিনের জন্য আলাদা আলাদা সফটঅয়ার ব্যাবহার করেছে অনেকদিন ধরেই।
এই সফটঅয়ার দিয়ে ইঞ্জিনের তাপমাত্রা, বাতাসের গতি, ফ্যান স্পীড, ইঞ্জিনের আর পি এম কুল্যান্টের ফ্লো, তেলের প্রেশার, ফুয়েলের প্রেশার, শেষ কবে তেল ফিল্টার বদলানো হয়েছিলো কত তারিখ কয়টায় ইঞ্জিন বন্ধ হয়েছিলো আবার কখন চালু হয়েছিলো সেই সাথে সময় এবং তারিখ উল্লেখ করে প্রিন্ট আউট ও বের করতে পারবেন।
এদের অধিকাংশই সমস্যা সমাধানে আপনাকে স্টেপ বাই স্টেপ পিন পয়েন্ট গাইড করবে। আগের দিনের হাজার পাতার ওয়ার্কশপ ম্যানুয়াল এর চাইতে আজকের সফটঅয়ার অনেক সময় সাশ্রয়ী এবং রক্ষনাবেক্ষন খরচও তুলনামুলক ভাবে কম হয়।
Last edited by হাসান on Fri Mar 05, 2010 4:20 pm, edited 1 time in total.
- উন্মাতাল তারুণ্য
- সমন্বয়ক
- Posts: 2944
- Joined: Sat Sep 15, 2007 3:48 pm
- রক্তের গ্রুপ: O+
- লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
- স্ট্যাটাস: অনুগ্রহপূর্বক আমাকে 'techie', 'geek', 'savvy', 'nerd', 'IT expert', 'Linux expert' ইত্যাদি তৈল মর্দিত সম্বোধন করা থেকে বিরত থাকুন।
- Location: ২৩°৪২′০″ উত্তর, ৯০°২২′৩০″ পূর্ব
- Contact:
গাড়ীর দুনিয়ার খবর
নিউমার্কেট? তাহলেই হয়েছে কাজ! রাস্তার জ্যামের গাড়ি সিস্টেম হ্যাং হয়ে যাবার সম্ভাবনা শতকরা ৯৮%।হাসান wrote:এটা হলে আপনি গাড়ীতে উঠে গাড়ীকে বলবেন নিউমার্কেট চলো তার উত্তরে কিছু সাধারন প্রশ্ন করে গাড়ী নিজে থেকেই চলা শুরু করবে এবং গন্তব্যে পৌছে দেবে।

সুন্দর টপিকের জন্য ধন্যবাদ।
- হাসান
- প্রদায়ক
- Posts: 278
- Joined: Tue Oct 02, 2007 1:38 pm
গাড়ীর দুনিয়ার খবর
তারুন্য ভাইরাস্তার জ্যামে গাড়ি সিস্টেম হ্যাং হয়ে যাবার সম্ভাবনা শতকরা ৯৮%।![]()
কথা সত্য
সমস্যা যা হয় ঢাকার রাস্তায় জ্যামে পড়ে অনেক গাড়ীর ইঞ্জিন-ই ওভারহিট হয়ে যায়।
যেসব গাড়ী চালক ড্যাশ বোর্ডের কোনটা কিসের মিটার জানে তারা রাস্তার পাশে গাড়ী থামিয়ে রেডিয়েটরের উপরে পানি ঢালা শুরু করেন আর যারা জানেন না তাদের গাড়ী কয়দিন পর গ্যারেজে নিয়ে ১০ থেকে ১৫ হাজার টাকা বিল দেন আর সেই সাথে গাড়ী গাড়ীর ড্রাইভার আর ওয়ার্কশপের ১৪ গোষ্ঠি উদ্ধার করেন।
- সাইদ ইফতেখার
- নিয়মিত সদস্য
- Posts: 220
- Joined: Tue Nov 10, 2009 10:58 pm
- রক্তের গ্রুপ: B+
- লাইসেন্স: GNU GPL (General Public License)
- Location: আজ আমি অনেক দূরে ...
গাড়ীর দুনিয়ার খবর
সফটওয়্যারের কি একটা সমস্যার জন্য টয়োটার হাইব্রিড প্রিয়াস (প্রায়াস ও হতে পারে) এ ব্রেকিং সিস্টেমে সমস্যা রয়ে গেছে।
জি এম তো তাদের গাড়িতে অনস্টার দিচ্ছে বেশ কিছুদিন ধরেই, যেটা অটো শাটডাউন ও ট্রাকিং (চুরির ক্ষেত্রে), কলিশন রেসপন্স ও রিমোট আনলক করতে পারে তাদের গাড়ি।
'কার এমডি' দিয়ে নিজেই (সার্ভিস সেন্টারে না গিয়ে) গাড়ির বেশ কিছু সমস্যা বের করা যায়, খরচও অনেক বেচে যায়।
জি এম তো তাদের গাড়িতে অনস্টার দিচ্ছে বেশ কিছুদিন ধরেই, যেটা অটো শাটডাউন ও ট্রাকিং (চুরির ক্ষেত্রে), কলিশন রেসপন্স ও রিমোট আনলক করতে পারে তাদের গাড়ি।
'কার এমডি' দিয়ে নিজেই (সার্ভিস সেন্টারে না গিয়ে) গাড়ির বেশ কিছু সমস্যা বের করা যায়, খরচও অনেক বেচে যায়।
- হাসান
- প্রদায়ক
- Posts: 278
- Joined: Tue Oct 02, 2007 1:38 pm
গাড়ীর দুনিয়ার খবর
সাইদ ভাই
অনেক ধন্যবাদ আপনার জানা তথ্যগুলি শেয়ার করার জন্য
গাড়ীর জগতের এই ধরনের খবরগুলি বাংলাদেশের মানুষ জানতে পায় অনেক পরে
আর ঠিক এই কারনেই দেশের মানুষকে জানানোর জন্যই এই টপিক খোলা।
আপনার জানা আরো তথ্য থাকলে জানাবেন।
অনেক ধন্যবাদ আপনার জানা তথ্যগুলি শেয়ার করার জন্য
গাড়ীর জগতের এই ধরনের খবরগুলি বাংলাদেশের মানুষ জানতে পায় অনেক পরে
আর ঠিক এই কারনেই দেশের মানুষকে জানানোর জন্যই এই টপিক খোলা।
আপনার জানা আরো তথ্য থাকলে জানাবেন।
- হাসান
- প্রদায়ক
- Posts: 278
- Joined: Tue Oct 02, 2007 1:38 pm
গাড়ীর দুনিয়ার খবর
গত কয়েক সপ্তাহ ধরে টয়োটার রি-কল এর ধকল এর পর এবার ধকল বা রি-কল এর হিড়িক পড়েছে হন্ডার(Honda)।
হন্ডার আমেরিকার বাজারে বিক্রি হওয়া ২০০৭ থেকে ২০০৮ মডেলের তিন লাখ চুয়াল্লিশ হাজার অডেছি মিনি ভ্যান এবং ৬৮হাজার এলিমেন্ট গাড়ীর ব্রেক এর সমস্যার কারনে রি-কল এর ঘোষনা করেছে গত সপ্তাহে।
এই ব্যাপারে বিস্তারিত দেখতে পারেন এখান থেকে
উল্লেখিত মডেল এর গাড়ীতে ব্রেক পেডাল ফ্লোরের কাছাকাছি চলে গেলেও গাড়ী থামতে দেরি করাই এই রি-কল এর মূল কারন।
এর আগে জানুয়ারিতে হন্ডা ফিট এবং য্যাজ (jazz) এর পাওয়ার উইন্ডো সুইচে পানি ঢুকে আগুন লাগার সম্ভাবনার কারনে আমেরিকা দক্ষিন আফ্রিকা এবং এশিয়ার কয়েকটি দেশে রি-কল করেছিলো।
যাকগা বাদ দেন খারাপ খবর এইবার আসেন একটা মজার খবর দেই।
মনে করেন আপনি অফিস শেষে করে বাইরে এসে দেখলেন গাড়ী নেই , মানে চোর ভদ্রলোক নিজের মনে করে আপনার সাধের গাড়ী নিয়ে হাওয়া খেতে বের হয়েছে।
এখন গাড়ীটা যদি হয় জি এম এর আর আপনি যদি তাদের অনস্টার এর সেবা গ্রহীতা হন তাহলে একটা ফোন কলেই আপনার গাড়ীর অবস্থান এবং সেই সাথে চোর ভদ্রলোককে গাড়ীর ভেতরেই পুলিশ না আসা পর্যন্ত বন্দি করে রাখতে পারবেন।
এই অনস্টার শুধু চোর ধরাই নয় আপনি কোথাও একসিডেন্ট করলে নিজে থেকেই পুলিশ এম্বুলেন্স ডেকে আপনার অবস্থান জানিয়ে দেবে।
এছাড়াও অনস্টারকে নেভিগেটর হিসেবেও ব্যাবহার করতে পারেন।
তবে বাংলাদেশের প্রেক্ষাপটে অনস্টারের চোর ধরার পদ্ধতি কতটা কাজে দিবে তা নিয়ে আমি ব্যাপক সন্দিহান।
গাড়ীর রেসিং এর তারকা মাইকেল শুমেখার লম্বা বিরতী শেষে এবার ফেরারী ছেড়ে যোগ দিয়েছেন মার্সিডীস এ সম্প্রতি শেষ হওয়া বাহরাইন গ্রান্ড প্রিক্স এ সাতবারের ফরমুলা ওয়ান চ্যাম্পিয়ন শুমেখার ফেরারীর ফার্নান্ডো আলোনসো এর চুয়াল্লিশ সেকেন্ড পরে ফিনিশ লাইনে পৌছে ষষ্ঠ হন।
তথ্যসূত্র
গ্রুপ মেইল এর সাথে আসা লিংক যা উপরে দেয়া আছে
পত্রিকার খেলার খবরের পাতা
হন্ডার আমেরিকার বাজারে বিক্রি হওয়া ২০০৭ থেকে ২০০৮ মডেলের তিন লাখ চুয়াল্লিশ হাজার অডেছি মিনি ভ্যান এবং ৬৮হাজার এলিমেন্ট গাড়ীর ব্রেক এর সমস্যার কারনে রি-কল এর ঘোষনা করেছে গত সপ্তাহে।
এই ব্যাপারে বিস্তারিত দেখতে পারেন এখান থেকে
উল্লেখিত মডেল এর গাড়ীতে ব্রেক পেডাল ফ্লোরের কাছাকাছি চলে গেলেও গাড়ী থামতে দেরি করাই এই রি-কল এর মূল কারন।
এর আগে জানুয়ারিতে হন্ডা ফিট এবং য্যাজ (jazz) এর পাওয়ার উইন্ডো সুইচে পানি ঢুকে আগুন লাগার সম্ভাবনার কারনে আমেরিকা দক্ষিন আফ্রিকা এবং এশিয়ার কয়েকটি দেশে রি-কল করেছিলো।
যাকগা বাদ দেন খারাপ খবর এইবার আসেন একটা মজার খবর দেই।
মনে করেন আপনি অফিস শেষে করে বাইরে এসে দেখলেন গাড়ী নেই , মানে চোর ভদ্রলোক নিজের মনে করে আপনার সাধের গাড়ী নিয়ে হাওয়া খেতে বের হয়েছে।
এখন গাড়ীটা যদি হয় জি এম এর আর আপনি যদি তাদের অনস্টার এর সেবা গ্রহীতা হন তাহলে একটা ফোন কলেই আপনার গাড়ীর অবস্থান এবং সেই সাথে চোর ভদ্রলোককে গাড়ীর ভেতরেই পুলিশ না আসা পর্যন্ত বন্দি করে রাখতে পারবেন।
এই অনস্টার শুধু চোর ধরাই নয় আপনি কোথাও একসিডেন্ট করলে নিজে থেকেই পুলিশ এম্বুলেন্স ডেকে আপনার অবস্থান জানিয়ে দেবে।
এছাড়াও অনস্টারকে নেভিগেটর হিসেবেও ব্যাবহার করতে পারেন।
তবে বাংলাদেশের প্রেক্ষাপটে অনস্টারের চোর ধরার পদ্ধতি কতটা কাজে দিবে তা নিয়ে আমি ব্যাপক সন্দিহান।
গাড়ীর রেসিং এর তারকা মাইকেল শুমেখার লম্বা বিরতী শেষে এবার ফেরারী ছেড়ে যোগ দিয়েছেন মার্সিডীস এ সম্প্রতি শেষ হওয়া বাহরাইন গ্রান্ড প্রিক্স এ সাতবারের ফরমুলা ওয়ান চ্যাম্পিয়ন শুমেখার ফেরারীর ফার্নান্ডো আলোনসো এর চুয়াল্লিশ সেকেন্ড পরে ফিনিশ লাইনে পৌছে ষষ্ঠ হন।
তথ্যসূত্র
গ্রুপ মেইল এর সাথে আসা লিংক যা উপরে দেয়া আছে
পত্রিকার খেলার খবরের পাতা
- হাসান
- প্রদায়ক
- Posts: 278
- Joined: Tue Oct 02, 2007 1:38 pm
গাড়ীর দুনিয়ার খবর
সামনের দিনগুলিতে যেই খবরটা আপনারা বেশী দেখতে বা শুনতে পাবেন( মানে গাড়ীর জগত থেকে) সেটা হচ্ছে ব্যাটারী চালিত ইলেক্ট্রিক গাড়ী।
টয়োটা হোন্ডা নিশান মিতশুবিশি জি এম সবাই মোটামুটি বেশ কিছু ডেমো ছেড়েছে বাজারে এবং এখন পর্যন্ত সেগুলোর চাহিদা এবং পারফরমেন্স বেশ ভালোই বলা চলে।
তবে বাংলাদেশের ভাংচুর রাস্তায় এবং ছয় ঋতুর দেশে ইলেক্ট্রিক গাড়ী গুলি কেমন চলবে সেই ব্যাপারে এখনই কিছু বলা যাচ্ছে না।
এইখানে আরো একটা কথা বলে রাখি পরিবেশ বান্ধব এই সবুজ গাড়ির দাম কিন্তু সাধারন গাড়ির থেকে খুব একটা কমছে না যদিও অর্থনিতীবিদ রা আশা করছেন ম্যাস প্রডাকশনে গেলে হয়তো দাম কমতে পারে।
পেট্রল কেনার ঝামেলা নাই
গাড়ী থেক ধোয়া বের হয়ে পরিবেশও দুষিত করছে না
এমন নানা সুবিধার পাশাপাশি ইলেক্ট্রিক গাড়ীর কিছু অসুবিধাও রয়েছে
সাসপেনশনে শক এবজরবার ব্যাবহার না করায় ঝাকুনি বেশ ভালোই লাগে।
ইলেক্ট্রিক গাড়ীর স্টিয়ারিং আগের দিনের ম্যানুয়াল স্টিয়ারিং এর মত তাই থামা অবস্থায় গাড়ী ঘোরাতে গেলে বা কোথাও পার্কিং করতে গেলে মোটামুটি বেশ কসরত করতে হয়।
ব্যাটারির লাইফ ধরা হয়েছে ১০ থেকে পনেরো বছর তারপরে এই ব্যাটারীর ভেতরের কেমিকাল ওয়েস্ট ডাম্প করা বা ব্যাটারিকে ফেলে দেয়া নিয়েও বেশ কথা হচ্ছে।
সব মিলিয়ে আগামী দিনের গাড়ীর জগতে বেশ ভালো রকমের একটা পরিবর্তনই আসছে।
টয়োটা হোন্ডা নিশান মিতশুবিশি জি এম সবাই মোটামুটি বেশ কিছু ডেমো ছেড়েছে বাজারে এবং এখন পর্যন্ত সেগুলোর চাহিদা এবং পারফরমেন্স বেশ ভালোই বলা চলে।
তবে বাংলাদেশের ভাংচুর রাস্তায় এবং ছয় ঋতুর দেশে ইলেক্ট্রিক গাড়ী গুলি কেমন চলবে সেই ব্যাপারে এখনই কিছু বলা যাচ্ছে না।
এইখানে আরো একটা কথা বলে রাখি পরিবেশ বান্ধব এই সবুজ গাড়ির দাম কিন্তু সাধারন গাড়ির থেকে খুব একটা কমছে না যদিও অর্থনিতীবিদ রা আশা করছেন ম্যাস প্রডাকশনে গেলে হয়তো দাম কমতে পারে।
পেট্রল কেনার ঝামেলা নাই
গাড়ী থেক ধোয়া বের হয়ে পরিবেশও দুষিত করছে না
এমন নানা সুবিধার পাশাপাশি ইলেক্ট্রিক গাড়ীর কিছু অসুবিধাও রয়েছে
সাসপেনশনে শক এবজরবার ব্যাবহার না করায় ঝাকুনি বেশ ভালোই লাগে।
ইলেক্ট্রিক গাড়ীর স্টিয়ারিং আগের দিনের ম্যানুয়াল স্টিয়ারিং এর মত তাই থামা অবস্থায় গাড়ী ঘোরাতে গেলে বা কোথাও পার্কিং করতে গেলে মোটামুটি বেশ কসরত করতে হয়।
ব্যাটারির লাইফ ধরা হয়েছে ১০ থেকে পনেরো বছর তারপরে এই ব্যাটারীর ভেতরের কেমিকাল ওয়েস্ট ডাম্প করা বা ব্যাটারিকে ফেলে দেয়া নিয়েও বেশ কথা হচ্ছে।
সব মিলিয়ে আগামী দিনের গাড়ীর জগতে বেশ ভালো রকমের একটা পরিবর্তনই আসছে।
জীবনের প্রয়োজনে গাড়ী
-
- প্রযুক্তি মনষ্ক
- Posts: 1085
- Joined: Tue Jan 13, 2009 5:00 pm
- লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
- Location: খুলনা
- Contact:
গাড়ীর দুনিয়ার খবর
ইন্জিন নিয়ে সংকায় আছি।
দেশে চায়না ব্যটারির টেম্পু ১লাখ এ বিক্রি হচ্ছে। এবং ভালোই চলতেছে(সব ভাড়ারয় চালিত)। কিন্তু গতি খুব কম।
বেশির ভাগ টেম্পুরই অবস্থা কাহিল অন্তত খুলনাতে
দেশে চায়না ব্যটারির টেম্পু ১লাখ এ বিক্রি হচ্ছে। এবং ভালোই চলতেছে(সব ভাড়ারয় চালিত)। কিন্তু গতি খুব কম।
বেশির ভাগ টেম্পুরই অবস্থা কাহিল অন্তত খুলনাতে
- সারিম
- প্রযুক্তি মনষ্ক
- Posts: 936
- Joined: Tue Dec 01, 2009 12:59 am
- লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
- স্ট্যাটাস: জাভা নিয়ে ঘুটাই
- পছন্দ করি: লিনাক্স , ইলেক্টনিক্স, প্রগ্রামিং , ইংরেজি মুভি ও গান
- Location: মোন্নাফের মোর,রাজশাহী
- Contact:
গাড়ীর দুনিয়ার খবর
রাজশাহীর ও একই দশা। রিকশার চেয়ে এটো আসতে চলে। লোডশেডিং এ চার্জ করতে পারে না। জ্যাম লাগাই দিচ্ছে। চার্জ কমে গেলে হেডলাইট জ্বালাতে পারে না।অনুপ wrote:ইন্জিন নিয়ে সংকায় আছি।
দেশে চায়না ব্যটারির টেম্পু ১লাখ এ বিক্রি হচ্ছে। এবং ভালোই চলতেছে(সব ভাড়ারয় চালিত)। কিন্তু গতি খুব কম।
বেশির ভাগ টেম্পুরই অবস্থা কাহিল অন্তত খুলনাতে