লিনাক্সের ইন্সটলেশন প্যাকেজ কনভার্ট করুন [টিপস]

লিনাক্স সম্পর্কিত আলোচনা
Post Reply
User avatar
আহমাদ মুজতবা
প্রযুক্তি মনষ্ক
Posts: 348
Joined: Tue Sep 25, 2007 3:17 pm
Location: !!! SatanIC WorLD !!!
Contact:

লিনাক্সের ইন্সটলেশন প্যাকেজ কনভার্ট করুন [টিপস]

Post by আহমাদ মুজতবা » Wed Aug 06, 2008 1:24 am

অনেক সময় দেখা যায় কোনো জরূরী সফটওয়্যার আপনি ডাউনলোড করতে চাচ্ছেন কিন্তু সেটি আপনাকে ডাউনলোড করতে হবে আর,পি,এম ফরম্যাটে অথচ আপনি ব্যবহার করছেন উবুন্টু অথবা ডেবিয়ান বেইজড যে কোনো ডিস্ট্রো সেক্ষেত্রে সফটওয়্যারটির ডেব প্যাকেজ খুজে বের করতে হয় যা অনেক সময় পাওয়া যায় না। তখন খুব সহজেই আপনি এই সমস্যার সমাধান করতে পারবেন নিম্নোক্ত উপায়ে।

এর জন্য যা যা লাগবে:

১/ আর,পি,এম/ডেব প্যাকেজ ম্যানেজার
২/ জিসিসি কম্পাইলার
৩/ এলিয়েন সফটওয়্যার

সাধারণত এইগুলা নতুন ডিস্ট্রোর সাথে আপনি রেডি পেয়ে যাবেন নতুন করে ইন্সটল করার প্রয়োজন নেই। সুতরাং আপনাকে এখন শুধু মাত্র আসল সফটওয়্যারটি ইনস্টল করতে হবে।

বি:দ্র: যারা ডেবিয়ান বেইসড ডিস্ট্রো(উবুন্টু,লিনাক্স মিন্ট,ড্রিম লিনাক্স) ইউজ করছেন না তারা এই সফটওয়্যারটি ব্যবহার করার জন্য এখান থেকে আলাদা ভাবে ডাউনলোড করে ইন্সটল করে নিবেন।

এখন আপনাকে ইন্সটল করতে হবে এ্যালিয়েন নামের একটি সফটওয়্যার। এই সফটওয়্যারটির কাজ হলো বিভিন্ন প্যাকেজ এক এক্সটেনশন থেকে আরেক এক্সটেনশনে কনভার্ট করা। এর মাধ্যমে আর,পি,এম থেকে ডেব, স্ল্যাকের টিজিযে, স্ট্যাম্পিডের এসএলপি ফরম্যাটে কনভার্ট করতে পারবেন। এটি সিনাপ্টিকে Alien নামে সার্চ দিলেই পেয়ে যাবেন।

কিংবা কমান্ড লাইন থেকে ইন্সটল করার জন্য লিখুন

Code: Select all

apt-get install alien
অথবা সোর্স কোড থেকে ইন্সটল করার জন্য আপনাকে ডাউনলোড করতে হবে এই প্যাকেজটা

হয়ে গেল ইন্সটলেশন এবার কাজের পালা

ধরুন আমি ইংকস্পেস নামে একটি সফটওয়্যার ডাউনলোড করেছি আর,পি,এম ফরম্যাটে এটিকে যদি আমি ডেব ফরম্যাটে নিয়ে উবুন্টুতে ইন্সটল করতে চাই তাহলে আমাকে কমান্ড লাইনে গিয়ে টাইপ করতে হবে

Code: Select all

# alien -i inkscape-2.1.3.rpm
এই একটি মাত্র কমান্ড দিলেই এটি প্রথমে প্যাকেজটিকে আনপ্যাক করবে একটা ডিরেক্টরিতে এরপরে এটিকে আবার ডেব ফরম্যাটে কনভার্ট করবে এবং সবশেষে

Code: Select all

dpkg -i inkscape-2.1.3.deb
ব্যবহার করে (এই কমান্ড হলো কনসোল থেকে কোনো ডেব ফরম্যাটের সফটওয়্যার ইন্সটল করার উপায়, যদিও উবুন্টুতে গ্রাফিকালি ইন্সটল হয়ে যায় কিন্তু অনেক ডেবিয়ান বেইজড ডিস্ট্রোতে ডেব ফরম্যাটের সফটওয়্যার এই কমান্ড প্রয়োগ করে ইন্সটল করা লাগে) এটিকে ইন্সটল করবে।
এবার যেটি ইন্সটল করলেন সেটিকে আন্সটল করার জন্য অথবা কোনো পরিবর্তন করার জন্য ডিপিকেজি কমান্ড ব্যবহার করতে পারবেন সরাসরি।

লেখাটি একসাথে:
প্রজন্ম ফোরামে

আমার ব্লগে
প্রকাশিত...

Post Reply

Return to “লিনাক্স”