বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

লিনাক্স সম্পর্কিত আলোচনা
User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অভ্রনীল » Mon Jun 29, 2009 6:45 am

[মাত্র লিনাক্স ব্যবহার করা শুরু করেছি, তাই এক্কেবারে কিছুই জানিনা। অজ্ঞতার কারনে অনেক অপরিপক্ক প্রশ্ন মাথার মধ্যে আসে যেগুলো হয়ত বাঘা বাঘা লিনাক্সবোদ্ধাদের কে জিজ্ঞেস করলে বাঁকা হাসি দিবে! তারপরও তো জানতে হবে, অন্তত নিজের তাগিদেই। তাই মাঝে মধ্যেই আমার এইসব বোকা-সোকা প্রশ্নগুলো নিয়ে ইন্টারনেট ঘাঁটাঘাটি করি। মাঝমধ্যে পেয়ে যাই, কখনো বা লিঙ্কের সাগরে তলিয়ে যাই, কিন্তু বেশিরভাগ সময়ই এত কাঠখোট্টা-টেকি কথা থাকে যে আমার মত নাদান লিনাক্স-ইউজাররা কঠিনভাবে ভড়কায় যায়। তবে আমি ভড়কায় গেলেও চেষ্টা থামাইনা, কারন আমাকে লিনাক্সের জ্ঞান নিতে হবে, শাস্ত্রে বলা আছে জ্ঞান নিতে সুদূর চীন পর্যন্ত যেতে হবে, কিন্তু চৈনিক সাইটগুলাতে চৈনিক ভাষা ব্যবহার করায় কাজটা আমার জন্য আরো জটিল হয়ে গেছে! যাই হোক নাদান মনের বোকা বোকা সেসব প্রশ্ন নিয়েই এই পোস্ট। আশাকরি সবার সহযোগিতায় একেবারে জলবৎ-তরলনং-উত্তরং পাব।]




লিনাক্সে পল্টি খাবার পর যে দুইটা শব্দ লিনাক্স সম্পর্কিত প্রায় সব সাইটে দেখতেসি তা হল "শেল" আর "কার্নেল"। উইন্ডোজ হলে এইগুলা নিয়ে মাথা ঘামাইতামনা। উইন্ডোজ কেমনে কাজ করে জীবনে কখনো চিন্তা করসি বলে মনেও পড়েনা। হয়তোবা খুব ছোট থাকতেই (যদ্দুর মনে পড়ে ক্লাস সেভেনে থাকতে ডিজ্নীর আলাদীন বা লায়ন কিং খেলতে গিয়ে মামার বাসায় প্রথম উইন্ডোজ ৯৫ এর সামনে বসি) উইন্ডোজ নিয়ে গুতাগুতি করসি বলে এইসব প্রসেস-টসেসে তেমন ইন্টেরেস্টেড হই নাই। এইটা অনেকটা ধরেন গিয়ে বাথ্রুমের কমোডের ফ্লাশের মত- জন্মের পর থেকে দেখতেসি কমোডের উপর টান্কি থাকে সেইটা থেকে একটা চেন ঝুলে থাকে, সেই চেন ধইরা টান মারলে সব ফকফকা! কিন্তু যেই লোক বুঝদার বয়সে এই জিনিস প্রথম দেখসে তার মাথায় নিশচয়ই সবসময় সেই চেন-ওয়ালা-টান্কি-কমোড ঘুরাঘুরি করত - কী তাজ্জব, চেন টানলে পানি আসে!

আমার বর্তমান সিচুয়েশান ঐ চেন-টেন-পানি-আনা লোকের মত। বুঝদার বয়সে লিনাক্স নিয়ে মাতামাতি করতেসি, তাই সবকিছুই জানার জন্য পেট ছটফট করে। যাই হোক "শেল" আর "কার্নেল" এর প্যাঁচে পড়ার পর এদের বিষয়ে তদন্ত করার জন্য গুগুর সাহায্যপ্রার্থী হইলাম। কিন্তু গুগু যেইসব ইন্ফো দেয়া শুরু করসে তাতে আমার একবার মনে হয় "শেল" আর "কার্নেল" কি সেটা ধরতে পারসি আবার পরের সাইটে গিয়েই মনে হয় নাহ এই দুইটা তো গভীর জলের মাছ, সহজে ধরতে পারিনাই। তদন্তে টুইস্ট লাগলো তখন, যখন শুনি এই বস্তুগুলো বিল্লু কাক্কুর ওএসেও ছিলো! অথচ আমি জানতামনা। (কেন জানতামনা তার ব্যাখ্যা অবশ্য প্রথমেই দিয়ে দিসি)

যাই হোক বিভিন্ন রেফারেন্সের প্যাঁচে পইড়া আমার মাথার সিচুয়েশন এমন দশায় গেচে যে এখন পুরা জিনিসটা একদম ফরম্যাটেড কন্ডিশন থেকে শিখতে হবে। আছেন নাকি কোন সহৃদয়বান, লিনাক্সের "শেল" আর "কার্নেল" জিনিস দুইটা একদম সহজসরল ভাষায় একজন নাদানকে বুঝায়া দিবেন?

User avatar
অয়ন খান
প্রযুক্তি মনষ্ক
Posts: 2159
Joined: Wed Dec 17, 2008 6:32 pm
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: ব্যস্ততার ∞ লুপে আটকে আছি!
পছন্দ করি: তথ্য প্রযুক্তি, ফ্রি এ্যান্ড ওপেন সোর্স সফটওয়্যার, লিনাক্স, লিনাক্স মিন্ট, কেডিই, পিএইচপি
Location: ঢাকা, বাংলাদেশ

[phpBB Debug] PHP Warning: in file [ROOT]/vendor/twig/twig/lib/Twig/Extension/Core.php on line 1275: count(): Parameter must be an array or an object that implements Countable

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অয়ন খান » Mon Jun 29, 2009 9:39 am

সুন্দর ঢং - এ প্রশ্ন করার জন্য আপনাকে ধন্যবাদ। আচ্ছা আপনি কি আমার দু'জন বন্ধুর সাথে পরিচিত হবেন? এদের একজনের নাম উইকিপিডিয়া আর অপর জনের নাম গুগল। কোন বিষয় সম্পর্কে জানতে মানে আদি ইতিহাস বা বিস্তর বর্ণনার ক্ষেত্রে এই উইকি বন্ধুর কাছে যাই। আর কোন সমস্যায় পরলে গুগল বন্ধুর কাছে।

কার্ণেল ও শেল নিয়ে হুবহু কয়েকটা লাইন আমার ঐ উইকি বন্ধুর কাছ থেকে তুলে দিচ্ছিঃ
Kernel (কার্ণেল)
In computing, the kernel is the central component of most computer operating systems. Its responsibilities include managing the system's resources (the communication between hardware and software components).[1] As a basic component of an operating system, a kernel provides the lowest-level abstraction layer for the resources (especially memory, processors and I/O devices) that application software must control to perform its function. It typically makes these facilities available to application processes through inter-process communication mechanisms and system calls.

উৎস ও বিস্তারিতঃ http://en.wikipedia.org/wiki/Kernel_(computing)
শেল (Shell)
In computing, a shell is a piece of software that provides an interface for users. Typically, the term refers to an operating system shell which provides access to the services of a kernel. However, the term is also applied very loosely to applications and may include any software that is "built around" a particular component, such as web browsers and email clients that are "shells" for HTML rendering engines. The name 'shell' originates from shells being an outer layer of interface between the user and the innards of the operating system (the kernel).

উৎস ও বিস্তারিতঃ http://en.wikipedia.org/wiki/Shell_(computing)
Unix shell (ইউনিক্স শেল)
A Unix shell is a command-line interpreter (see shell) and script host that provides a traditional user interface for the Unix operating system and for Unix-like systems. Users direct the operation of the computer by entering command input as text for a command line interpreter to execute or by creating text scripts of one or more such commands.

উৎস ও বিস্তারিতঃ http://en.wikipedia.org/wiki/Unix_shell
Bash (বাশ)
Bash is a free software Unix shell written for the GNU Project. Its name is an acronym which stands for Bourne-again shell. The name is a pun on the name of the Bourne shell (sh), an early and important Unix shell written by Stephen Bourne and distributed with Version 7 Unix circa 1978, and "born again". Bash was created in 1987 by Brian Fox. In 1990 Chet Ramey became the primary maintainer.

Bash is the shell for the GNU operating system from the GNU Project. It can be run on most Unix-like operating systems. It is the default shell on most systems built on top of the Linux kernel as well as on Mac OS X and Darwin. It has also been ported to Microsoft Windows using Subsystem for UNIX-based Applications (SUA), or POSIX emulation provided by Cygwin and MSYS. It has been ported to MS-DOS by the DJGPP project and to Novell NetWare.

উৎস ও বিস্তারিতঃ http://en.wikipedia.org/wiki/Bash
এক কথায় বলি, কার্ণেল হচ্ছে অপারেটিং সিস্টেমের প্রাণ। আপনার কম্পিউটার (অপারেটিং সিস্টেম) যে চলছে তার পেছনের যাবতীয় কাজ করছে এই কার্ণেল। তাহলে এবার বলুন উইনডোজে কি কার্ণেল আছে? :k

ফোরামের জাহিদ সুমন ভাইয়ের এই শেল নিয়ে একটা লেখা ছিলঃ
জাহিদ সুমন wrote:
শেল স্ক্রিপ্টিং কি?

শেল স্ক্রিপ্টিং লিনাক্সের অন্যতম একটি গুরুত্বপূর্ন দিক যা অটোমোশনের জন্য মূল চালিকা শক্তি হিসেবে কাজ করে থাকে। বিভিন্ন ইউলিটি, প্রোগ্রাম ইত্যাদি যেখানে মাউসের মাধ্যমে প্রতিটি কমান্ড নিজ হাতে দিতে হয় তার কারনে গ্রাফিক্যাল ইন্টারফেসের আধিপত্য যদিও দিন দিন বাড়ছে কিন্তু তারপরও লিনাক্স/ইউনিক্সে স্ক্রিপ্টিং এর একক অবদান অনস্বীকার্য।

শেল স্ক্রিপ্টিং ডস এর ব্যাচ ফাইলের মতই কাজ করে থাকে। অর্থাৎ শেল স্ক্রিপ্টিং একটা সাধারন টেক্সট ফাইল যা একটি সাধারন টেক্সট এডিটর এ লেখা হয় এবং যেখানে কিছু ধারাবাহিক কমান্ড পরিচালনার নির্দেশ থাকে। এ কমান্ডগুলি লিনাক্স এর কমান্ড হতে পারে, কোন প্রোগ্রাম চালানোর কমান্ড হতে পারে, অন্য স্ক্রিপ্ট কে কল করার কমান্ড হতে পারে অথবা এর সবগুলির সমন্বয়ে যেকোন কমান্ড হতে পারে। প্রতিবার হাতে লিখে কমান্ড দেয়ার বদলে একটি কাজ সম্পাদনের ধারাবাহিক কমান্ডগুলি এখানে লিখে রেখে শুধুমাত্র ফাইলটিকে চালিয়ে দিলেই হল- সবগুলি কাজ নিজে থেকেই একের পর এক করতে থাকবে।

শেল প্রম্পটে যেসব কমান্ড দেয়া যায় সেগুলিকেই একটি শেল স্ক্রিপ্ট ফাইলে লেখা যায় এবং এছাড়া বিভিন্ন কন্ডিশন টেস্ট এবং লজিক ফ্লো কন্ট্রোল এর জন্য কিছু স্ক্রিপ্ট নির্ভর কমান্ড আছে। যখন অন্যান্য অটোমোশন টুলস এর সাথে এগুলি ব্যবহার করবেন তখন অসাধারন কিছু কাজ করা যায় এই শেল স্ক্রিপ্ট ফাইলের মাধ্যমে। আসুন এরকম কয়েকটি কাজ এর বর্ননা দেখে নেয়া যাকঃ

  • cron - একটি নির্দিষ্ট সময় অথবা দিনে কোন শেল স্ক্রিপ্ট এর কমান্ড সমূহ স্বয়ংক্রিয়ভাবে চালানোর জন্য cron শিডিউলার ব্যবহার করা হয়ে থাকে।
  • Perl scripts - একটি শেল স্ক্রিপ্ট এর সাহায্যে কোন পার্ল স্ক্রিপ্ট কে কল করা যায়। পার্ল যদি ও একটি রিপোর্টিং ল্যাঙ্গুয়েজ হিসেবে যাত্রা শুরু করে কিন্তু এটি এখন টেক্সট ফাইলের স্ট্রিং এবং নিউমেরিক্যাল ডাটা নিয়ে কাজ করার জন্য ব্যাপক ক্ষমতাসম্পন্ন।
  • Regular expressions - ব্যবহারকারীর ইনপুট, ইমেইল বার্তা অথবা অন্যান্য কমান্ড এর আউটপুট, স্ক্রিপ্ট অথবা প্রোগ্রাম সমূহের টেক্সট স্ট্রিং নিয়ে কাজ করার (মিল খোজা এবং বদল করা) জন্য রেগুলার এক্সপ্রেশন কমান্ড ব্যবহার করা হয়ে থাকে।
  • Redirection - অন্য কোন ডিভাইস অথবা প্রসেস এ কমান্ড, স্ক্রিপ্ট অথবা প্রোগ্রামের ইনপুট/আউটপুট গুলিকে পাঠানো।
  • Piping - একটি কমান্ড, স্ক্রিপ্ট অথবা প্রোগ্রামের আউটপুটকে অন্য কোন প্রোগ্রামের ইনপুট হিসেবে ব্যবহার করা।
  • Custom programs - কাস্টমাইজ করা কোন কম্পাইলড প্রোগ্রামকে শেল প্রম্পট এর সাহায্যে চালিয়ে কোন সুনির্দিষ্ট কাজ করা। উদাহরনস্বরূপঃ কোন ডাটা ফাইল অথবা হার্ডওয়্যার যেগুলির স্বত্ব সংরক্ষিত তাদের জন্য কোন কমান্ড পরিচালনা করা।
Last edited by অয়ন খান on Mon Jun 29, 2009 8:12 pm, edited 1 time in total.
<Blog> ayonkhan.com
<Me on> twitter.com/#!/ayonkhan | last.fm/user/ayonkhan

User avatar
জাহিদ সুমন
প্রযুক্তি মনষ্ক
Posts: 922
Joined: Sun May 25, 2008 6:35 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: Bangladesh
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by জাহিদ সুমন » Mon Jun 29, 2009 11:44 am

আমার গতদিনের পোস্টে কার্নেল নিয়ে তো বেশ কিছুটা গুছিয়ে লিখেছিলাম। পড়েন নি আপনি ভাই? তাহলে দেখুন এই লিংকে। কিছুটা এখানে তুলে দিলামঃ
বিগ বিগ লিনাক্স ফ্যান, টেকিরা উল্টা পাল্টা কিছু হলেই বলেন কার্নেল রিকম্পাইল মারো। তা আসুন আজ একটু দেখি কার্নেল কি জিনিস, রিকম্পাইল কি জিনিস আর এটি দিয়ে আসলে কি-ইবা করে থাকে লিনাক্স গুরুরা।

কার্নেল হল যে কোন অপারেটিং সিস্টেমের প্রান ভোমরা স্বরূপ। অপারেটিং সিস্টেমের বেসিক কাজ যেমনঃ ডিভাইস ড্রাইভার চালানো, ফাইল সিস্টেম (FAT, NTFS, EXT2) ম্যানেজমেন্ট, মেমোরী ম্যানেজমেন্ট, স্টোরেজ ডিভাইস ম্যানেজমেন্ট ইত্যাদি কাজের বেশীরভাগই কার্নেল লেভেলে হয়ে থাকে। কারন এ সমস্ত বেশীরভাগ কাজ প্রতিটি প্রোগ্রামেই দরকারী।
উদাহরনস্বরূপঃ আপনি যদি নোটপ্যাডে একটি ফাইল খুলে কিছু লেখেন তাহলে প্রথমে কার্নেল ফাইলটিকে ডিস্ক থেকে খুজে বের করবে, তারপর নোটপ্যাডকে ঐ লোকেশনটি প্রদান করে খুলতে সহায়তা করবে, তারপর যখন কিছু লিখবেন তখন কি-বোর্ড ড্রাইভার ও গ্রাফিকস কার্ডের ড্রাইভারকে নির্দেশ প্রদানের মাধ্যমে তা স্ক্রিনে আউটপুট প্রদান করবে। সবশেষে উক্ত লেখা সেভ করার সময় কার্নেল ডিস্ককে বলে দেবে কোথায় সেটি সেভ করবে। সুতরাং বুঝতেই পারছেন যেকোন কাজের পেছনে কার্নেল এর ভূমিকা কত ব্যাপক। এ সমস্ত সাধারন কাজ যা প্রায় প্রতিটি প্রোগ্রামেই লাগে তা প্রতিটি প্রোগ্রামের সাথে জুড়ে দিলে এক একটি প্রোগ্রামের সাইজ কত হত তা একবার ভেবে দেখেছেন কি? তাই কার্নেল এর মাধ্যমে এ সমস্ত সাধারন কাজগুলিকে একটি জায়গা থেকেই মেইনটেইন করা হয়ে থাকে।
আশা করি কিছুটা ধারনা পাবেন। তবে পুরো পোস্টটি পড়ুন - আশা করি কাজে লাগবে।
উইন্ডোজ নিয়ে গুতাগুতি করসি বলে এইসব প্রসেস-টসেসে তেমন ইন্টেরেস্টেড হই নাই। এইটা অনেকটা ধরেন গিয়ে বাথ্রুমের কমোডের ফ্লাশের মত- জন্মের পর থেকে দেখতেসি কমোডের উপর টান্কি থাকে সেইটা থেকে একটা চেন ঝুলে থাকে, সেই চেন ধইরা টান মারলে সব ফকফকা! কিন্তু যেই লোক বুঝদার বয়সে এই জিনিস প্রথম দেখসে তার মাথায় নিশচয়ই সবসময় সেই চেন-ওয়ালা-টান্কি-কমোড ঘুরাঘুরি করত - কী তাজ্জব, চেন টানলে পানি আসে!
লিনাক্সে সবাই একটু গুতাগুতি করে কারন লিনাক্স তো ওপেন সোর্স- সবাই এর কোড দেখতে পারে। নিজের মত করে কাস্টোমাইজ করতে পারে। লিনাক্সের মূল শক্তি তো এখানেই নিহিত। শেল মোড কিন্তু এ জন্যই মানুষ ব্যবহার করে থাকে। যেটি সরাসরি কার্নেল কে কমান্ড করতে পারে। এ দুটি পরষ্পর সম্পর্কযুক্ত। তবে এখনি বেশী উতলা না হয়ে কিছুটা প্রাথমিক ধারনা নিয়ে রাখুন। অবসর সময়ে একটু ব্রেনে এগুলো নিয়ে নাড়াচাড়া করলে ক্লিয়ার হবে ভবিষ্যতে। সিগনেচারে আমার ব্লগের লিংকে কিছু লিনাক্সের লেখা পাবেন - এগুলি ও পড়তে পারেন।

একটি পিডিএফ দেয়া আছে এ লিংকে ডাউনলোড করে পড়ে ফেলুন- একটা পত্রিকার প্রচ্ছদ রচনা লিনাক্স কে নিয়ে- বেসিক যা জানা দরকার প্রায় সবই আছে।
লিনাক্স নিয়ে লিখছি-বাংলাতে আমার ব্লগে

User avatar
invarbrass
প্রযুক্তি মনষ্ক
Posts: 897
Joined: Tue Apr 29, 2008 9:37 am
রক্তের গ্রুপ: O+
[phpBB Debug] PHP Warning: in file [ROOT]/vendor/twig/twig/lib/Twig/Extension/Core.php on line 1275: count(): Parameter must be an array or an object that implements Countable

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by invarbrass » Mon Jun 29, 2009 1:42 pm

লিনাক্সের কার্ণেল সাহেবের সাথে মোলাকাত করার জন্য / (রূট) ফোল্ডারে আসুন, এখানে /vmlinuz নামে ৩-৩.৫ মেগা সাইজের একটি ফাইল দেখবেন। ইনিই হলেন মিস্টার লিনাক্স কার্ণেল!

উইন্ডোজের কার্ণেল একটু ছড়ানো ছিটানো থাকে।
মূল কার্ণেল: NTOSKRNL.EXE, HAL.DLL, NTDLL.DLL, এবং WIN32K.SYS
এরপর বিভিন্ন সাবসিস্টেম থাকে: Kernel32.dll, Advapi32.dll, User32.dll, Gdi32.dll

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অভ্রনীল » Mon Jun 29, 2009 4:38 pm

আচ্ছা আপনি কি আমার দু'জন বন্ধুর সাথে পরিচিত হবেন? এদের একজনের নাম উইকিপিডিয়া আর অপর জনের নাম গুগল। কোন বিষয় সম্পর্কে জানতে মানে আদি ইতিহাস বা বিস্তর বর্ণনার ক্ষেত্র এই উইকি বন্ধুর কাছে যাই। আর কোন সমস্যায় পরলে গুগল বন্ধুর কাছে।
ভাই অয়ন, আমি আসলে একদম সহজ-সরল ভাবে কার্নেল আর শেল বুঝতে চেয়েছিলাম, বড়জোর দুই-তিন লাইন আর কয়েকটা উদাহরন। যেমন ধরুন, 'নাম' শব্দটার অর্থ কি? আমি এটাকে দুইভাবে বলতে পারি। প্রথম সঙ্গাঃ "যা দিয়ে কাউকে সম্বোধন করা হয়"; দ্বিতীয় সংগাঃ "এক বা একাধিক অক্ষরের বা চিহ্নের সমাহারে রচিত বিশেষ্য পদ বা সঙ্কেত যা দিয়ে কোন ব্যক্তি বা বস্তুকে তার স্বজাতি থেকে সহজে চেনানো যায়"। যে 'নাম' শব্দটার সাথে পরিচিত না তাকে প্রথম সঙ্গাটা বললে সে যত সহজে বুঝবে দ্বিতীয়টা বললে অত সহজে বুঝবেনা, কারন দ্বিতীয় সঙ্গাটা বুঝতে হলে তাকে আরো কয়েকটা জিনিস আগে থেকে জানতে হবে, যেমন অক্ষর, চিহ্ন, বিশেষ্য ইত্যাদি কাকে বলে। তবে কেউ যদি প্রথম সঙ্গাটা থেকে আইডিয়া নিয়ে ফেলে তার জন্য দ্বিতীয়টা বোঝা বেশি সহজ হয়, অন্যকথায় সে দ্বিতীয় সঙ্গাটা ভালোভাবে 'হৃদয়ঙ্গম' করতে পারে। আমি প্রথম সংগাটার মত একেবারে সহজ ভাষায় ব্যাপারটা বুঝতে চেয়েছিলাম, যাতে এর উপর ভিত্তি করে অন্য কম্পলেক্স ব্যাখ্যাগুলো বুঝতে পারি।
এক কথায় বলি, কার্ণেল হচ্ছে অপারেটিং সিস্টেমের প্রাণ। আপনার কম্পিউটার (অপারেটিং সিস্টেম) যে চলছে তার পেছনের যাবতীয় কাজ করছে এই কার্ণেল।
ঠিক এইরকম ব্যাখ্যাই আমি চাচ্ছিলাম। এতো গেল ভাই কার্নেলের ব্যাপার। শেলটা একটু এইভাবে বুঝানো যায়না? :s)


আমার গতদিনের পোস্টে কার্নেল নিয়ে তো বেশ কিছুটা গুছিয়ে লিখেছিলাম। পড়েন নি আপনি ভাই?
জাসু ভাই, আপনার পোস্টের ভয়াবহ নাম দেখেই আর পড়া হয়নাই :C এম্নিতেই নতুন নতুন লিনাক্সে ঢুকে কার্নেল আর শেলের প্যাঁচে জীবন ধুঁয়া ধুঁয়া হয়ে গেছে, তার উপর যদি নতুন কার্নেল নিয়া মাতামাতি করি তাইলে আমারে আর খুঁজে পাওয়া যাবেনা :C আসলে আমি ভাবসিলাম আপনার পোস্টটা ঝানু লিনাক্স ইউজারদের জন্য (নতুন কার্নেল পুরান কার্নেলের ব্যাপার আছে) তাই আর ঢুকিনাই। তবে কম্পিউটার টুমরো'র আর্টিকেলটার জন্য বিরাট ধন্যবাদ :clap: আসলেই কাজের জিনিস, বিশেষ করা আমাদের মত নাদানদের জন্য!


লিনাক্সের কার্ণেল সাহেবের সাথে মোলাকাত করার জন্য / (রূট) ফোল্ডারে আসুন, এখানে /vmlinuz নামে ৩-৩.৫ মেগা সাইজের একটি ফাইল দেখবেন। ইনিই হলেন মিস্টার লিনাক্স কার্ণেল!
ব্রাসু ভাই, কানু সাহেবের সাথে দেখা হইল তবে যেহেতু আমি নাদান ইউজার তাই আর বেশি হাই-হ্যাল্লো করিনাই, শুধু চোখের দেখা দেখলাম আরকি! :C

User avatar
জাহিদ সুমন
প্রযুক্তি মনষ্ক
Posts: 922
Joined: Sun May 25, 2008 6:35 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
Location: Bangladesh
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by জাহিদ সুমন » Mon Jun 29, 2009 4:54 pm

শেলটা একটু এইভাবে বুঝানো যায়না?
উইন্ডোজের ডস মোডে সাধারন কিছু কমান্ড কখনো দিয়েছেন কি? এই যেমন কোন ডিরেক্টরী/ফোল্ডারে যাওয়া, ফাইল কপি করা, মোছা ইত্যাদি। লিনাক্সে কমান্ড মোড ব্যবহার করেছেন কি?

যেমন শেল চালু করে লিখুন gedit তারপর এন্টার দিন। তাহলে সাথে সাথে নোট প্যাডের মত জি-এডিটর চালু হবে। একই ভাবে আপনি যেকোন প্রোগ্রাম স্টার্ট মেনু থেকে ক্লিক না করেই ওপেন করতে পারবেন, ফোল্ডার তৈরী করা(mkdir), মোছা(rm), ফাইল তৈরী করা(touch), কোন ফোল্ডারে যাওয়া(cd) ইত্যাদি সব কাজ শেল মোডে করা যায়।

অর্থাৎ সহজ কথায় বলা যায়, শেল হচ্ছে লিনাক্সের ডস প্রম্পট/মোড। আশা করি বুঝতে পেরেছেন।

শেল স্ক্রিপ্টিং এর কথা না হয় আর একদিন বলা যাবে।
লিনাক্স নিয়ে লিখছি-বাংলাতে আমার ব্লগে

User avatar
অয়ন খান
প্রযুক্তি মনষ্ক
Posts: 2159
Joined: Wed Dec 17, 2008 6:32 pm
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: ব্যস্ততার ∞ লুপে আটকে আছি!
পছন্দ করি: তথ্য প্রযুক্তি, ফ্রি এ্যান্ড ওপেন সোর্স সফটওয়্যার, লিনাক্স, লিনাক্স মিন্ট, কেডিই, পিএইচপি
Location: ঢাকা, বাংলাদেশ

[phpBB Debug] PHP Warning: in file [ROOT]/vendor/twig/twig/lib/Twig/Extension/Core.php on line 1275: count(): Parameter must be an array or an object that implements Countable

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অয়ন খান » Mon Jun 29, 2009 8:15 pm

জাহিদ সুমন wrote:শেল স্ক্রিপ্টিং এর কথা না হয় আর একদিন বলা যাবে।
শেল স্ক্রিপ্টিং নিয়ে আপনার লেখা আমি উপরেই কোট করে দিয়েছি। :C
<Blog> ayonkhan.com
<Me on> twitter.com/#!/ayonkhan | last.fm/user/ayonkhan

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অভ্রনীল » Wed Jul 01, 2009 2:26 am

কার্নেল আর ওএস কি একই জিনিস?? নাকি (কার্নেল) + (প্রয়োজনীয় মডিফিকেশান, ইউটিলিটী, থার্ড-পার্টি-সফট ইত্যাদি) = ওএস?

User avatar
অয়ন খান
প্রযুক্তি মনষ্ক
Posts: 2159
Joined: Wed Dec 17, 2008 6:32 pm
রক্তের গ্রুপ: B+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: ব্যস্ততার ∞ লুপে আটকে আছি!
পছন্দ করি: তথ্য প্রযুক্তি, ফ্রি এ্যান্ড ওপেন সোর্স সফটওয়্যার, লিনাক্স, লিনাক্স মিন্ট, কেডিই, পিএইচপি
Location: ঢাকা, বাংলাদেশ

[phpBB Debug] PHP Warning: in file [ROOT]/vendor/twig/twig/lib/Twig/Extension/Core.php on line 1275: count(): Parameter must be an array or an object that implements Countable

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অয়ন খান » Wed Jul 01, 2009 2:37 am

এত কিছুর পর এইটা কি জিগাইলেন? যাই হোক উত্তর দ্বিতীয়টা। যদিও অপারেটিং সিস্টেমকে অনেক সময় কার্নেলও বলা হয়।
<Blog> ayonkhan.com
<Me on> twitter.com/#!/ayonkhan | last.fm/user/ayonkhan

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

বোকা-সোকা প্রশ্নঃ কার্নেল আর শেল

Post by অভ্রনীল » Wed Jul 01, 2009 3:45 am

অয়ন খান wrote:এত কিছুর পর এইটা কি জিগাইলেন? যাই হোক উত্তর দ্বিতীয়টা। যদিও অপারেটিং সিস্টেমকে অনেক সময় কার্নেলও বলা হয়।
হ, এই জিনিসগুলা এইখানে পড়ার পর গুগুবাবার কাছে সার্চাইসিলাম, তো গুগুবাবা যা কইলো তাতে ধানধা লাগ্সিলো। :? বুঝতে পারতেসিলাম না আসলে কার্নেল আর ওএসের মধ্যে ফারাকটা কই! আপ্নেও দেখি ভাসা ভাসা কথা বলতেসেন, যে বস্তা ছাড়া ওএস ও কার্নেল আবার বস্তাসহ ওএস ও কার্নেল?? আসলে কোনটা?? :-?

Post Reply
[phpBB Debug] PHP Warning: in file [ROOT]/vendor/twig/twig/lib/Twig/Extension/Core.php on line 1275: count(): Parameter must be an array or an object that implements Countable

Return to “লিনাক্স”