রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

লিনাক্স সম্পর্কিত আলোচনা
Post Reply
User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by অভ্রনীল » Mon Dec 07, 2009 4:27 am

[কিছুক্ষন আগে মাত্র উবুন্টুবিডির আইআরসি চ্যানেলে নেট মিটিং হয়ে গেল। আলোচনার মূল বিষয়বস্তু ছিল "বাংলাদেশে লিনাক্সের প্রচার/প্রসারে অামাদের করণীয়"। আলোচনায় যারা ছিলেন তাদের সবার এব্যাপারে অসীম আগ্রহ থাকা সত্ত্বেও আলোচনায় সেই অর্থে সেরকম কোন আউটপুট আসেনি (অন্তত আমার তাই মনে হয়েছে)। তাই নতুন করে এই টপিকটি চালু করছি, যাতে করে যারা সেই মিটিংয়ে ছিলেন বা ছিলেননা, তারা সবাই যাতে অংশগ্রহন করতে পারেন। এটা হবে এই আলোচনার জন্য একটা ফ্রেশ স্টার্ট! ফোরামের সদস্যদের বিনীত অনুরোধ করছি তারা তাদের পরিচিত যারা লিনাক্স বা ওপেনসোর্সের সাথে জড়িত তাদেরকে যেন উদ্বুদ্ধ করেন যাতে তারা তাদের মূল্যবান মতামতগুলো এইখানে দেন। ব্লগ, ফোরাম, ওয়েবগ্রুপ, ইমেইল, ফেসবুক - সবখানে এই লিংক ছড়িয়ে দিন সবার মাঝে। আশাকরি বাংলাদেশের সকল লিনাক্স আর ওপেনসোর্স প্রেমীরা এইখানে অংশগ্রহন করবেন।]

বাংলাদেশে লিনাক্সের তথা ওপেনসোর্সের প্রসার ও প্রচারের জন্য আপনার মূল্যবান মতামত নিতেই এই থ্রেডের যাত্রা শুরু। এই থ্রেডে ধাপে ধাপে প্রতিটি বিষয় আলোচনা করা হবে। অর্থ্যাৎ একসাথে কেবল একটি বিষয়ই আলোচনা করা হবে, সবার মতামতের উপর নির্ভর করে সেটি ফাইনালাইজড হয়ে গেলে পরবর্তী বিষয় নিয়ে আলোচনা করা হবে। যে বিষয়টি ফাইনালাইজড হয়ে যাবে সেটির উপর গৃহিত স্বিদ্ধান্ত বিষয়টির সাথে প্রথম পোস্টে উল্লেখ করা থাকবে। আর যে কেউ বিষয় প্রস্তাব করতে পারবেন। এভাবে একের পর এক বিষয় সংযুক্ত হতে থাকবে।

নিয়মাবলীঃ

  • ১। অনেকগুলো বিষয়ের মধ্যে শুধুমাত্র যে বিষয়টি চালু থাকবে কেবলমাত্র সেটির উপর মন্তব্য করুন।
    ২। কোন বিষয়টি চালু আছে সেটি দেখতে প্রথম পোস্টটির নিচে দেখুন। সেখানে লাল অক্ষর দিয়ে লেখা থাকবে।
    ৩। প্রতিটি বিষয়ের চুড়ান্ত স্বিদ্ধান্ত সবার সম্মতি ক্রমেই নেয়া হবে।
    ৪। কোন বিষয় প্রস্তাব করতে পোস্টের উপর লিখুন "নতুন বিষয় প্রস্তাবনা"। সাথে কেন এই বিষয় আপনি প্রস্তাব করছেন বা কেন এটিকে গুরুত্বপূর্ণ মনে করছেন তার একটা সংক্ষিপ্ত বর্ণনা।
    ৫। দয়া করে চালু কোন বিষয়ের অভিমত আর নতুন কোন বিষয় প্রস্তাবনা একই পোস্টে করবেননা। এ জন্য পৃথক পৃথক পোস্ট ব্যবহার করুন।


তো শুরু হোক আলোচনা!

বিষয়বস্তু - ১। কোন ওএসকে কে স্ট্যান্ডার্ড হিসেবে নেয়া যায়?

  • ওপেনসোর্স আন্দোলনের জন্য প্রথমেই একটা ওএসকে স্ট্যান্ডার্ড হিসেবে নিতে হবে আমাদের। যেটাকে ভিত্তি করে আমরা আমাদের প্রচার আর প্রসার চালাতে পারি। বাংলাদেশের পরিপ্রেক্ষিতে লিনাক্স-বেজড কোন অপারেটিং সিস্টেমকে আপনার কাছে সবচেয়ে উপযুক্ত মনে হয়? কেনইবা আপনি এটাকে উপযুক্ত মনে করছেন?

    গৃহীত স্বিদ্ধান্তঃ উবুন্টু এবং লিনাক্স মিন্ট

বিষয়বস্তু - ২। প্রাথমিক পর্যায়ে প্রচার কিভাবে করা যায়?

  • প্রচারের সাথে অর্থনৈতিক একটা যোগসূত্র থেকে যায়। সেজন্য "প্রাথমিক পর্যায়" শব্দটা ব্যবহার করা হয়েছে। অর্থাৎ প্রাথমিক ভাবে একেবারেই খরচ না করে বা ব্যক্তিগত উদ্যোগে স্বল্প খরচে কিভাবে প্রচার কাজ চালানো যায় বলে আপনার অভিমত? এক্ষেত্রে বিভিন্ন মিডিয়ার ভুমিকা কি হতে পারে? বা কিভাবে মিডিয়াকে এ ব্যাপারে সংযুক্ত করা যায়?
    গৃহীত স্বিদ্ধান্তঃ
    ১। ছোট ছোট স্টিকার করা যেতে পারে। ব্যক্তিগত উদ্যোগে করতে পারি। বিস্তারিত ...
    ২। ইন্টারনেটে বিভিন্ন বাংলা কমিউনিটিতে উবুন্টু ও অপেনসোর্সকে ছড়িয়ে দেবার জন্য এবং ব্লগ, ইমেইল, ওয়েবসাইট ইত্যাদিতে ব্যবহার করার জন্য কিছু ইউজারবার বা ব্যানারের ডিজাইন করা হয়েছে। বিস্তারিত...


বিষয়বস্তু - ৩। রাইটার্স প্যানেল গঠন করা কি উচিত?
  • প্রচারের আরেকটি ধাপ হল এই রাইটার্স প্যানেল। কেমন হয় একটা রাইটার্স প্যানেল থাকলে যারা লিনাক্স ও ওপেনসোর্স সম্পর্কে বিভিন্ন লেখা লিখবেন? এক্ষেত্রে যারা দেশের বাইরে আছেন বা যারা সশরীরে প্রচার কাজে অংশগ্রহন করতে পারছেননা তারা কিছুটা হলেও জড়াতে পারবেন এই কার্যক্রমের সাথে। রাইটার্স প্যানেলের লেখা বিভিন্ন টিউটোরিয়াল, টিপস, অন্যান্য লেখা ব্যবহৃত হবে প্রচার কার্যে। রাইটার্স প্যানেল নিয়ে আপনার অভিমত কি? কিভাবে এই প্যানেলটিকে সাজালে ভালো হয় বলে আপনি মনে করেন?

    গৃহীত স্বিদ্ধান্তঃ


প্রস্তাবিত বিষয়সমূহঃ




====================================================================
এখন বিষয়বস্তু - ২ এর উপর মতামত নেয়া হচ্ছে। দয়া করে অন্য বিষয়গুলোর উপর মতামত দেবেননা।
Last edited by অভ্রনীল on Tue Feb 23, 2010 7:17 am, edited 7 times in total.

User avatar
অভ্রনীল
প্রযুক্তি মনষ্ক
Posts: 1507
Joined: Sun May 24, 2009 6:42 pm
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: উবুন্টু ১০.০৪ [ল্যুসিড লিংক্স]
Location: ঢাকা
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by অভ্রনীল » Mon Dec 07, 2009 7:08 am

আমার ভোট যুগ্মভাবে উবুন্টু ও মিন্টের দিকে।

নবীনদের জন্য উবুন্টুর একমাত্র সমস্যা এতে প্রাথমিক অবস্থায় কোন কোডেক দেয়া থাকেনা। যেই ঘাটতিটা আবার মিন্ট পূরন করে দেয়। উবুন্টু আর মিন্টকে যৌথভাবে প্রমোট করা যায়।

উবুন্টুর প্লাস পয়েন্টঃ
  • - সহজ ইউজার ইন্টারফেস।
    - এর পিছনে ক্যাননিকালের মত বিশাল কম্পানি রয়েছে, ফলে হঠাৎ করে এই প্রজেক্ট বন্ধ হবার কোন সম্ভাবন নেই।
    - উবুন্টুর ফোরাম নবীনদের জন্য খুবই হেল্পফুল, সেখানে সদস্য সংখ্যাও লিনাক্সের যেকোন ডিস্ট্রর ফোরামের চেয়ে অনেক বেশি। ফলে যেকোন সাহায্য সহজে পাওয়া যায়।
    - একটা ব্র্যান্ড নেম হয়ে গেছে।
মিন্টের প্লাসপয়েন্টঃ
  • - সহজ ইউজার ইন্টারফেস। অনেকটা উইন্ডোজের মত।
    - প্রোপেইটরি কোডেকগুলো দেয়া থাকে।
    -যাদের নেট এ সমস্যা তাদের জন্য এটা খুবই ভালো অপশন।

User avatar
উন্মাতাল তারুণ্য
সমন্বয়ক
Posts: 2944
Joined: Sat Sep 15, 2007 3:48 pm
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
স্ট্যাটাস: অনুগ্রহপূর্বক আমাকে 'techie', 'geek', 'savvy', 'nerd', 'IT expert', 'Linux expert' ইত্যাদি তৈল মর্দিত সম্বোধন করা থেকে বিরত থাকুন।
Location: ২৩°৪২′০″ উত্তর, ৯০°২২′৩০″ পূর্ব
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by উন্মাতাল তারুণ্য » Mon Dec 07, 2009 7:17 am

মতামত:
অভ্রনীল wrote:ওপেনসোর্স আন্দোলনের জন্য প্রথমেই একটা ওএসকে স্ট্যান্ডার্ড হিসেবে নিতে হবে আমাদের।
এই লাইনের সাথে আমি একমত নই। ওপেনসোর্সের 'প্রথমেই' ওএস আসে না। ওএস এই আন্দোলনের একটা অংশ হিসেবে আসতে পারে। যদি ওপেনসোর্সের প্রচার করতে হয় তবে প্রথম সারিতে রাখতে চাই ফায়ারফক্স, ভিএলসি প্লেয়ার এবং ওপেন অফিসকে। এবং এগুলো উইন্ডোজ কিংবা লিনাক্স যে কোন প্লাটফর্মের জন্যই হতে পারে। ওএস দ্বিতীয় কিংবা তৃতীয় সারিতে আসতে পারে।

আমার দৃষ্টিভঙ্গি ব্যাপারটা হচ্ছে শিশুর খাদ্যাভাসের মত। একটি শিশু প্রথম শুধু তরল দুধ খায়। এরপর তাকে দেয়া হয় অর্ধ তরল খাবার, যেমন সুজি। এরপর আসে নরম করে রাঁধা খিচুড়ি। সাথে যোগ হয় কিছু নিরামিষ সব্জি। তারপর ধীরে ধীরে মাছ মাংসের মত আমিষ আসে। প্রথমেই ধরে বেঁধে তাকে মাছ মাংস গেলানো চেষ্টা করা শিশুটিকে হত্যা করার চেষ্টা করার মতই। (যে কথাটি ইদানিং অনেক নতুন লিনাক্সপ্রেমীরা ভুলে যাচ্ছেন।)

এই ব্যাপারে দৃষ্টিভঙ্গি পরিষ্কার হওয়া প্রয়োজন। ওপেনসোর্স >= লিনাক্স। ওপেনসোর্স == লিনাক্স নয়।

উইন্ডোজের জন্য ওপেনসোর্স সফটওয়্যারের ব্যবহার বাড়ানো মানুষজনকে লিনাক্সে উদ্বুদ্ধ করবার জন্য প্রাথমিক পদক্ষেপ হতে পারে।

আর ওএস নির্বাচনের ক্ষেত্রে আমার ক্ষুদ্র বিচার ক্ষমতায় মনে হচ্ছে, সাফল্য পেতে হলে এই ব্যাপারে আবেগ দিয়ে না ভেবে যুক্তি দিয়ে ভাবতে হবে কোন ডিস্ট্রোটি অল্পায়াসে আমাদের সর্বোচ্চ সাধারণ (highest common set) চাহিদা মেটাতে পারে। (এইখানে চাহিদার তালিকাও একটা বড় জিনিস, সেকথা পরে কখনও আলোচনা করব)।

আর মানুষজনকে লিনাক্সে আনতে হলে তিনটি মূল বিষয়ের উপর দৃষ্টি রাখতে হবে।
১. প্রণোদনা (Motivation)
২. প্রশিক্ষণ (Training)
৩. সমস্যা সমাধান (Support)

এখানে তিন নম্বরটি অত্যন্ত জরুরি। এটি ছাড়া বাকি দুটির জন্য ব্যয় করা সকল পরিশ্রম স্রেফ ব্যর্থতায় পর্যবসিত হবার সম্ভাবনা অত্যন্ত প্রবল।

রাইটার্স প্যানেলের আইডিয়াকে স্বাগত জানাচ্ছি। তবে এখানেও কেন্দ্রীয় পরিকল্পনা এবং সমন্বয় প্রয়োজন। নইলে একই চাকা বার বার আবিষ্কার করার মত ব্যাপার ঘটতে থাকবে এবং অল্প লোকবলের কারণে এটা একটা গুরুতর সমস্যা হয়ে দেখা দিতে পারে।

সর্বোপরি, ওপেনসোর্স নিয়ে সংঘবদ্ধভাবে কিছু করতে চাইলে সকলের মধ্যে খোলোয়াড় সুলভ মনোভাব খুবই প্রয়োজন। 'আমি অন্যের চাইতে বেশি বুঝি, তাই আমি যা বলব সবাইকে সেটাই করতে হবে', 'আমার কথা শুনে নাই, তাই আমি নাই', 'প্রবীণদের বেইল নাই, নবীনরাই বস!', 'আমার নাম নাই ক্যান? খেলুম না!' বা 'বিচার মানি তালগাছ আমার' -এই ধরণের চিন্তাভাবনা ওপেনসোর্সের সৈনিকদের জন্য খুবই দুঃখ এবং কলঙ্কজনক।

বি.দ্র.‌- আমি এই পোস্টে নিজের বাস্তব অভিজ্ঞতায় হাতে-নাতে শেখা একেবারে গোড়ার কিছু কথা বললাম মাত্র। শুরুতে এইসব সমস্যাগুলোকে খুবই সামান্য মনে হয়। পরে দেখা যায় ছোট্ট পিঁপড়েই মস্ত হাতির কানে কামড় দিয়ে বসে থাকে। আমার এই পোস্টটাকে ভূমিকা বলা যেতে পারে। মূল মতামতের আলোচনায় এখনও ঢুকিইনি।
" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

প্রখর রুদ্র
নিয়মিত সদস্য
Posts: 91
Joined: Wed Jul 15, 2009 12:25 pm
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
পছন্দ করি: লিনাক্স, ইন্টারনেট, ওপেন সোর্স, চলচ্চিত্র ও ক্রিকেট

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by প্রখর রুদ্র » Mon Dec 07, 2009 11:19 am

আমি নিজে লিনাক্স ব্যবহারে আগ্রহী ছিলাম কম্পিউটারে হাতেখড়ির পর থেকেই কিন্তু বুঝতে পারিনি কিভাবে শুরু করব। বাজারে গেলে রেড হ্যাট এর 4-5 টা সিডি ধরিয়ে বলত এটাই লিনাক্স। এত সিডি দেখে নেয়ার সাহস হতো না। পরে ফেডোরা কিনে ইনস্টল করলেও কেমন যেন খাপছাড়া মনে হত। তাই ফেডোরা বাদ। পরবর্তীতে উবুন্টুর কথা প্রথম আলোতে পড়ে ডাউনলোড করে ফেলি (8.04)। এরপর মাঝে মাঝে উইন্ডোজ থেকে উবুন্টুতে আসতাম, কয়দিন ইউজ করে বাদ, কারন বারবার বিভিন্ন জিনিস ডাউনলোড করতে হত, তাছাড়া তখন নেটের অবস্থা ভালো ছিলো না। পরে 9.04 ও মিন্ট 7 ব্যবহার করে ডেবিয়ান পছন্দ করে ফেলি। এখন ল্যাপটপে মিন্ট 8 ও ডেস্কটপে উবুন্টু 9.10 চালাচ্ছি। তাই আমার মনে হয় ওএস এর কথা বললে

1. উবুন্টু - যাদের নেট স্পিড ভালো তাদের জন্য
2. লিনাক্স মিন্ট - সাধারন ইউজারদের জন্য

তবে মিন্টের ইন্টারফেস দেখে নতুন লিনাক্স ইউজার আগ্রহী হবেন বলে মনে হয়। ডেস্কটপ এনভায়রনমেন্ট হিসেবে জিনোম আমার প্রথম পছন্দ, কেডিই তেমন ভালো লাগেনি ; বিক্রির সময় সব এনভায়রনমেন্ট রেখে একটাকে প্রধান ধরে এগোতে হবে। এ হচ্ছে আমার পরামর্শ ।

User avatar
মুক্তবিহঙ্গ
প্রযুক্তি মনষ্ক
Posts: 348
Joined: Mon Jun 23, 2008 3:14 pm
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
স্ট্যাটাস: শান্তি খুঁজে বেড়াই।
পছন্দ করি: মুক্ত জীবন।
Location: ঢাকা
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by মুক্তবিহঙ্গ » Mon Dec 07, 2009 12:47 pm

ব্যবহারকারীর দিক থেকে বাংলাদেশে উবুন্টু ব্যবহারকারী বেশি বলে আমার মনে হয়। মিন্ট, ফেডোরাও অনেক ব্যবহারবান্ধব। আর সকলেই একটু ঘষামাজা এবং ব্যবহার বান্ধব অপারেটিং সিস্টেম ব্যবহার করতে চায়। আমি এই তিনটি অপারেটিং সিস্টেমকেই সমর্থন করবো। আর নবীনদের জন্য বলতে গেলে অবশ্যই মিন্টের কথাই বলবো।

আর তারুণ্য ভাইয়ের সাথে আমি একমত হয়ে বলতে চাই। আগেই অপারেটিং সিস্টেম নয়। আগে আমাদের ওপেন ওফিস, ফায়ারফক্স, ভিএলসি, গিম্প এসকল ওপেনসোর্স সফটওয়্যারের প্রতি সাধারন ব্যবহারকারীদের আকৃষ্ট করতে হবে। যখন তারা এসব সফটওয়্যারে অভ্যস্ত হবে, তখন তাদের কে লিনাক্সের পথে আনতে সহজ হবে। একজন ফটোসপ ব্যবহারকারীকে হঠাৎ উবুন্টুতে এনে ছেড়ে দিলে সে ফটোসপের অভাব অনুভব করবে। তাই তাকে আগে গিম্পে অভ্যস্ত করা জরুরী। মাইক্রোসফট ওফিস থেকে ওপেন অফিসে গেলে হঠাৎ একটু বেখাপ্পাই লাগে।

আমিও বলবো লিনাক্স = ওপেন সোর্স কিন্তু ওপেন সোর্স ≠ লিনাক্স

ওপেন সোর্সের প্রসারের জন্য প্রচারনামূলক বড় সড় কিছু করা গেলে জনগনকে বোঝাতে সুবিধা হবে। যেমন মুক্ত সফটওয়্যার নিয়ে কনসার্ট, সাংস্কৃতিক অনুষ্ঠান ইত্যাদি। এর মাধ্যমে উপেন সোর্স কমিউনিটির জন্য তহবিলও তৈরী করা সম্ভব। এখনো বেশিরভাগ ব্যবহারকারী মনে করে লিনাক্স টেকিদের জন্য আর লিনাক্স মানেই রেড হ্যাট, এসব অনুষ্ঠানের মধ্যমে তাদের এসব ভূল ধারনা অন্তত দূর করা সম্ভব।

আর ঘরে ঘরে ইন্টারনেট পৌছানোর আগে ওপেন সোর্স/লিনাক্স ছড়িয়ে দেওয়া একটু কঠিনই হবে।
উন্মাতাল তারুণ্য wrote:সর্বোপরি, ওপেনসোর্স নিয়ে সংঘবদ্ধভাবে কিছু করতে চাইলে সকলের মধ্যে খোলোয়াড় সুলভ মনোভাব খুবই প্রয়োজন। 'আমি অন্যের চাইতে বেশি বুঝি, তাই আমি যা বলব সবাইকে সেটাই করতে হবে', 'আমার কথা শুনে নাই, তাই আমি নাই', 'প্রবীণদের বেইল নাই, নবীনরাই বস!', 'আমার নাম নাই ক্যান? খেলুম না!' বা 'বিচার মানি তালগাছ আমার' -এই ধরণের চিন্তাভাবনা ওপেনসোর্সের সৈনিকদের জন্য খুবই দুঃখ এবং কলঙ্কজনক।
এই কথাটার সাথে আমি একমত হতে পারলাম না। ওপেন সোর্সের জন্য যারা কাজ করে তারা সবাই সেচ্ছাসেবক। আর সেচ্ছা সেবকদের নিয়ে উপরোক্ত সমস্যা হবে বলে আমার মনে হয় না। যদি নেতৃত্ব ভাল হয়।

ওপেন সোর্স ওএসের প্রসারের জন্য প্রথমেই দরকার সমস্যার সমাধান এবং চাহিদা পূরণ। এক্ষেত্রে টিমওয়ার্ক অনেক জরুরী।

আমি তেমন গুছিয়ে লিখতে পারিনা, লেখার আগা মাথা দয়া করে একটু কষ্ট করে বুঝে নেবেন।
নিজের ভিতর লজ্জাবোধ রাখুন আর মিথ্যাকে পরিহার করুন, আপনার দ্বারা পৃথিবীর কোন উপকার হোক বা না হোক, অন্তত কোন ক্ষতি সাধিত হবে না ৷
Image
Image

অনুপ
প্রযুক্তি মনষ্ক
Posts: 1085
Joined: Tue Jan 13, 2009 5:00 pm
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
Location: খুলনা
Contact:

নতুন বিষয় প্রস্তাবনা

Post by অনুপ » Mon Dec 07, 2009 1:49 pm

নতুন বিষয় প্রস্তাবনা
উইন্ডোজের জন্য ওপেনসোর্স সফটওয়্যারের ব্যবহার বাড়ানো মানুষজনকে লিনাক্সে উদ্বুদ্ধ করবার জন্য প্রাথমিক পদক্ষেপ হতে পারে।
১। লিনাক্স কে ছড়ানোর আগে ওপেন সোর্সকে ছড়াতে হবে। কারন সবাই কে বোঝাতে হবে যে পাইরেসি মানে চুরি না করতে।

২। উইন্ডোজে ওপেন সোর্স কে আরো প্রসার করতে হবে। যারা সাধারন ইউজার তাদের বেশির ভাগই অফিস বা লেখালেখি করা মানে মাইক্রোসফট অফিস ব্যবহার করে। এদেরকে ওপেন অফিস দিয়ে শেরু করতে হবে।

আমি বলতে চাচ্ছি আগে ওপেনসোর্স কি? কেন? কিভাবে? ইত্যাদি দিয়ে শুরু করার জন্য। কারন প্রথমেই লিনাক্স দিয়ে শুরু করলে সাপোর্ট দিতে সমস্যা হবে এবং ইউজার এর মনে লিনাক্স ব্যবহারে ভীতি কাজ করবে।

User avatar
আলোকিত
সমন্বয়ক
Posts: 3424
Joined: Wed Sep 19, 2007 10:16 pm
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
পছন্দ করি: কেডিই ৪, উবুন্টু, ফায়ারফক্স
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by আলোকিত » Mon Dec 07, 2009 4:55 pm

আমার মতে সর্বপ্রথম কোন ওপেনসোর্স ওএস নয় বরং ওপেনসোর্স সফটওয়্যারের প্রচার শুরু করা উচিৎ। নবিশ ব্যবহারকারীরা তাদের প্রিয় কমার্সিয়াল অপারেটিং সিস্টেমের ইন্দ্রজাল ছিড়ে নতুন জগতে প্রবেশ করতে সহজে উৎসাহী হবেনা। কিন্তু আমরা যদি সবাইকে দেখাতে পারি যে নামকরা কমার্সিয়াল এবং প্রোপ্রিয়েটারি সফটওয়্যারগুলোর বিকল্প হিসাবে প্রচুর উন্নতমানের ওপেনসোর্স সফটওয়্যার আছে এবং লিনাক্স তথা ওপেনসোর্স অপারেটিং সিস্টেমে এই সফটওয়্যারগুলো তাদের বর্তমান ওএস এর মতই একই ভাবে চালানো যাবে উপরন্তু লিনাক্সে পারফরমেন্স, সিকিউরিটি, স্ট্যাবিলিটি ইত্যাদি ক্ষেত্রে আরও উন্নতমানের সুবিধা পাওয়া যাবে তাহলে তারা স্বাভাবিকভাবেই লিনাক্স ব্যবহারে আগ্রহী হবে।

ওপেনসোর্স সফটওয়্যার প্রসারের জন্য ওপেনডিস্ক-কে স্ট্যান্ডার্ড হিসাবে নেয়া যেতে পারে কারণ এতে বিভিন্ন জনপ্রিয় ওপেনসোর্স সফটওয়্যারের(যেমন: ওপেনঅফিস, ফায়ারফক্স, গিম্প) উইন্ডোজ সংস্করণ দেয়া আছে।

আর নতুনদের ওপেনসোর্স সফটওয়্যার সম্পর্কে আগ্রহী করে তোলার পর ওপেনসোর্স ওএস প্রচারের ক্ষেত্রে অভ্রনীল ভাইয়ের সাথে একমত:
অভ্রনীল wrote:আমার ভোট যুগ্মভাবে উবুন্টু ও মিন্টের দিকে।

নবীনদের জন্য উবুন্টুর একমাত্র সমস্যা এতে প্রাথমিক অবস্থায় কোন কোডেক দেয়া থাকেনা। যেই ঘাটতিটা আবার মিন্ট পূরন করে দেয়। উবুন্টু আর মিন্টকে যৌথভাবে প্রমোট করা যায়।

User avatar
উন্মাতাল তারুণ্য
সমন্বয়ক
Posts: 2944
Joined: Sat Sep 15, 2007 3:48 pm
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-nd (Creative Commons)
স্ট্যাটাস: অনুগ্রহপূর্বক আমাকে 'techie', 'geek', 'savvy', 'nerd', 'IT expert', 'Linux expert' ইত্যাদি তৈল মর্দিত সম্বোধন করা থেকে বিরত থাকুন।
Location: ২৩°৪২′০″ উত্তর, ৯০°২২′৩০″ পূর্ব
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by উন্মাতাল তারুণ্য » Mon Dec 07, 2009 5:04 pm

মুক্তবিহঙ্গ wrote: আর সেচ্ছা সেবকদের নিয়ে উপরোক্ত সমস্যা হবে বলে আমার মনে হয় না।
আমার আগের পোস্টেই উল্লেখ করেছি, আমার কথাগুলো কোন হাইপোথিসিস নয়। এগুলো মাঠে নেমে কাজ করতে গিয়ে দেখা রূঢ় বাস্তব অভিজ্ঞতা
" 'কত বড়ো আমি' কহে নকল হীরাটি। তাই তো সন্দেহ করি নহ ঠিক খাঁটি॥ " - রবীন্দ্রনাথ ঠাকুর

শামীম
উপদেষ্টা ও সমন্বয়ক
Posts: 337
Joined: Mon Sep 10, 2007 1:54 pm
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: তেমন সুবিধার না .........................
পছন্দ করি: পরিবেশ, দূষন, স্বাস্থ্যসম্মত আবাসন, পানি সরবরাহ, আর্সেনিক, বর্জ্য ও আবর্জনা ব্যবস্থাপনা, বিকল্প জ্বালানী, টেকসই উন্নয়ন
Location: ঢাকা
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by শামীম » Mon Dec 07, 2009 6:02 pm

যদি কম্পিউটারের বিক্রেতাই অপারেটিং সিস্টেম সেট-আপ করে দেয় তবে মিন্ট/উবুন্টু যেটাই হউক সমস্যা না। এখনকার চর্চা হল উইন্ডোজ (পাইরেটেড!), সাথে বিভিন্ন ড্রাইভার এবং হয়তো মাইক্রোসফট অফিস (পাইরেটেড) ইনস্টল করে দেয়া। কাজেই এঁরাই যদি উবুন্টু ইনস্টল করে সাথে কোডেক প্যাক এবং অ্যাডভান্স প্যাক ইনস্টল করে- বর্তমান প্র্যাকটিসের চেয়ে খাটুনি বাড়বে না মোটেও। এমনকি শুধু ভেন্ডরদের জন্য কমিউনিটি থেকে এমন একটা সিস্টেম রেডি করে সেটার ইমেজ বানিয়ে সাপ্লাই দেয়া যায়।

তবে নতুন ব্যবহারকারীকে সিডি দেয়ার ক্ষেত্রে আমি মিন্ট দেয়ার পক্ষপাতি (যদিও নিজে উবুন্টু ব্যবহার করি)। কয়েকদিন ওটা ব্যবহার করলে ঐ ব্যবহারকারী নিজেই কৌতুহলী হয়ে উবুন্টু বা অন্য ডিস্ট্রোগুলো চেখে দেখতে আগ্রহী হবে। কেউ কেউ হয়তো তখন তার প্রয়োজন অনুসারে সেন্ট ও.এস./স্ল্যাকওয়্যার/বি.এস.ডি-এর মত ডিস্ট্রোগুলো দেখতেও সাহস পাবে।

২য় ইস্যু নিয়ে আলোচনা শুরু হলে আবার সেই বিষয়ে আলোচনা করা যাবে।

User avatar
শিপলু
প্রযুক্তি মনষ্ক
Posts: 415
Joined: Mon Sep 24, 2007 6:01 am
রক্তের গ্রুপ: B+
স্ট্যাটাস: ণও সটাটুস
Location: ঢাকা, বাংলাদেশ
Contact:

রূপরেখাঃ বাংলাদেশে লিনাক্স তথা ওপেনসোর্সের প্রচার ও প্রসার

Post by শিপলু » Mon Dec 07, 2009 7:02 pm

উন্মাতাল তারুণ্য wrote:'আমি অন্যের চাইতে বেশি বুঝি, তাই আমি যা বলব সবাইকে সেটাই করতে হবে', 'আমার কথা শুনে নাই, তাই আমি নাই', 'প্রবীণদের বেইল নাই, নবীনরাই বস!', 'আমার নাম নাই ক্যান? খেলুম না!' বা 'বিচার মানি তালগাছ আমার' -এই ধরণের চিন্তাভাবনা ওপেনসোর্সের সৈনিকদের জন্য খুবই দুঃখ এবং কলঙ্কজনক।
এ নিয়ে কিছু ব্যাপার বলতে ইচ্ছে করছে।

'আমি অন্যের চাইতে বেশি বুঝি, তাই আমি যা বলব সবাইকে সেটাই করতে হবে'
এরকম কিছু যখন কোন সদস্যের মধ্যে দেখা যাবে তখন তাকে সতর্ক করতে হবে। ২য় বার করলে দলচ্যুত করা উচিৎ। টিম লিডাররা নরম্যালি এরকম আচরণ করে। এরাই সবসময় বিচার মানে আর তারগাছটা নিজের মালিকানায় রাখে।

'আমার কথা শুনে নাই, তাই আমি নাই'

শোনা মানে কী? মেনে নেয়া? মেনে নেয়া হলে তার না থাকাই ভাল। কারণ যেখানে সবার মতামতের গুরুত্ব আছে, সেখানে একজনের কথা শুনেই কেন মেনে নেয়া হবে? অবশ্যই না।
কিন্তু এর অর্থ যদি হয় মনযোগ দিয়ে শোনা এবং প্রোপার রেসপন্স পাওয়া। তাহলে বুঝতে হবে টিমটাই ভালনা। যেই টিমের লোকজন সদস্যের মতামতকে গুরুত্ব দেয় না সে টিম ত্যাগ করাই উচিৎ। প্রোপার রেসপন্স বলতে আমি বোঝাচ্ছি মতামত শুনেই শুধু যেন থেমে না যায়। সেটা শুনতে হবে, এরপর গ্রহন করলে বলতে হবে কেন গ্রহন করল, না করলে কেন নয়। যদি ঐ সদস্য কোন রেসপন্সই না পায় তাহলে সে ভাববে তাকে ইগনর করা হচ্ছে।
সাধারণতঃ এটা হয় নতুন বা নবীন সদস্যদের মধ্যে। তারা অনেক কথাই বলে। কিন্তু প্রবীনরা গুরুত্বই দেয় না। ভাবে, এ আবার কি জানে।


'প্রবীণদের বেইল নাই, নবীনরাই বস!'
নবীনদের থেকেও অনেক ভাল কিছু আসতে পারে। প্রবীণরা সাধারণত গ্রহন করতে চায় না। এটা ঠিক না। নবীনদের কথা শুনতে হবে। তাদের মাথায় অনেক আইডিয়া থাকে। প্রবীনদের থাকে অভিজ্ঞতা। দুটোকে সমন্বয় করা উচিৎ। দুটোকেই গুরুত্ব দেয়া উচিৎ। সেখানে আমরা কি করি? আমরা প্রবীনের সব কিছুই শুনি। আর নবীনকে পাত্তাই দেই না।

'আমার নাম নাই ক্যান? খেলুম না!'
নাম তো অবশ্যই দিতে হবে। কাজ করছি ওপেনসোর্স নিয়ে। যেখানে ডেভেলপারদের নাম থাকে। আর আমরা বলব, "লেখার সময় সবার নাম মনে ছিল না, তাই তোমার টা লেখা হয় নি"। খুবই বাজে একটা ব্যাপার। যে কোন রকম লিস্টে যদি নাম প্রকাশ করার ইচ্ছা থাকে তাহলে প্রত্যেকটা কন্ট্রিবিউটরের নাম থাকতে হবে। একজন দুজনের নাম দিব আর বাকিরা থাকবে আড়ালে, আর মানুষ বলে বেড়াবে, "ঐ ভাইয়া এই জোস প্লাগিনটা বানাইছে"। তাহলে তো ওপেনসোর্সের ব্যাপারটা একটু নড়বড়ে হয়ে গেল।
কিছুদিন আগে ভার্সিটির ইন্টারনাল লিস্টে একটা মেইল দিয়েছিলাম, নাম বা ক্রেডিট দেয়ার ব্যাপারে। তার অংশবিশেষ এখানে দিলাম।

উপরের কথাগুলো থেকে কিছু DOs and DONTs পাওয়া যাবে।

বাংলাদেশের মানুষের জন্য মিন্টকেই আমি ভাল মনে করি। মিন্টে অভ্যস্ত হয়ে গেলে মানুষ এমনিতেই উবুন্তুতে আসবে। মিন্ট ইউজ করলে লিনাক্সভীতি দুর হবে। তারপর বিভিন্ন ডিস্ট্রো এমনিতেই টেস্ট করবে। লিনাক্সের জগতে প্রবেশ করারনোর জন্য মিন্ট খুব ভাল একটা রাস্তা।

ওপেনসোর্স সফটওয়্যারগুলোর মাজেজা বোঝাতে হবে এবং সেগুলো প্রোভাইড করতে হবে। উইন্ডোজেই অসংখ্য ওপেনসোর্স সফটওয়্যার চলে। সেসবের কথা চিন্তা করা যেতে পারে। কেউ যখন উইন্ডোজ থেকে লিনাক্সে যায় তখন তাকে উইন্ডোজের সফটওয়্যারগুলোর রিপ্লেসমেন্ট কিছু সফটওয়্যার রেকমেন্ড করা হয়। যেমন ফটোশপ->গিম্প, winrar -> 7-zip, IE->Firefox, MS-Office->OpenOffice ইত্যাদি। এরকম সফটওয়্যারের লিস্ট নেটে পাওয়া যায়। আগে উইন্ডোজ থেকে লিনাক্সে কেউ আসলে তাকে এসব সফটওয়্যার রেকমেন্ড করা হত। এখন উইন্ডোজেই রেকমেন্ড করা হবে। তাতে ইউজারের অভ্যাস হবে। পরবর্তিতে সে যখন লিনাক্সে আসবে তখন সবকিছুই পরিচিত লাগবে।

প্রচারণার জন্য পত্রিকা খুব ভাল একটা মিডিয়া। কোন চ্যানেলে কোন অনুষ্ঠানে পত্রিকার সুবিধাটা পাওয়া যাবে না। কারণ মানুষ শুধু টিভির চ্যানেল পরিবর্তন করে। কোন ফাকে ওপেন সোর্সের অনুষ্ঠান হয়ে যাবে টেরও পাবে না। তাছাড়া একটা বাসায় পত্রিকা ২-১ টা রাখলেও ডিশে বাংলা চ্যানেল থাকে ১০-১২ টা। আর মোট চ্যানেল তো আরও বেশি। যদি নিয়মিতও চ্যানেলে অনুষ্ঠান করা হয় তাহলেও বেশ সময় লাগবে মানুষের নজরে পড়তে। তার চাইতে পত্রিকায় যদি মাঝে মাঝেই এ নিয়ে কিছু লেখা যায়। বা চোখে পড়ে এমন কোন এড দেয়া যায় তাহলে তা সবার চোখে পড়বে। সকাল বেলা উঠেই সবাই পত্রিকায় চোখ বুলায়। এটা সবার নজরে পড়বেই। প্রথম আলোর প্রজন্ম.কম পাতায় বড় সড় কোন লেখা দিতে পারলে খুব কাজে লাগবে। কম্পিউটার যারা ইউজ করে বা প্রযুক্তি নিয়ে যাদের একটু হলেও আগ্রহ আছে তারা ঐ পাতা পড়বেই। আমরা বাংলাদেশের প্রযুক্তি বিষয়ক অনেক ব্রেকিং নিউজ ওখানে পাই। এবং সেটা নিয়ে নিজেদের মাঝে আলোচনাও করি। ঐ পৃষ্ঠায় গোটা কয়েক নিউজ আমাদের টার্গেট হওয়া উচিৎ।
Image
Image

Post Reply

Return to “লিনাক্স”