কোথায় থাকতেন আমার প্র-প্র-প্র-প্র-পিতামহ বা মাতামহ?

জীব বিজ্ঞানের বিভিন্ন বিষয় আলোচনা।
Post Reply
User avatar
কারিগর
সমন্বয়ক
Posts: 2439
Joined: Mon Mar 31, 2008 6:57 am
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: সর্বস্বত্ব সংরক্ষিত
স্ট্যাটাস: ক্লান্ত,আহত, প্রায় নিহত, বিরক্ত, কিছু সঞ্জীবনী টিকা দরকার!
পছন্দ করি: মানুষকে বলা যায় এরকম সব কিছুই!
Location: লন্ডন , ইংল্যান্ড

কোথায় থাকতেন আমার প্র-প্র-প্র-প্র-পিতামহ বা মাতামহ?

Post by কারিগর » Fri Nov 14, 2008 4:31 pm

আমি বাংলাদেশের নাগরিক। প্রথম বিশ্বযুদ্ধের কিছু আগে বা যুদ্ধের সময় আমার বাবার বাবা অর্থাৎ আমার পিতামহের জন্ম। জন্ম হয়েছিল যমুনা পাড়ের কোন এক ছোট্ট গাঁয়ে। সময়ের সাথে তাল মিলিয়ে, পিতামহ-পিতার পথ ধরে যমুনা থেকে ধলেশ্বরী, লৌহজং, বুড়িগংগা , থেমস, ট্যাফ , আয়ার হয়ে আইরিশ সাগরের পাড়ে এক ছোট শহরে বাস করছি। মোটে ১০০ বছরে দেশের ভেতরে বাইরে মিলে ৮-১০ হাজার মাইল ঘুরে ফেলেছি। এখনো স্থায়ী ঠিকানা সাবেক বৃহত্তর ময়মনসিংহের কাছাকাছি কোন এক গ্রামে হলেও, উপরওয়ালার ইচ্ছায় নীলনদের পাশেও নীড় পাততে হতে পারে। প্রথম যখন ঢাকা ছাড়ি, বয়স অল্প হওয়ায় তেমন কোন অনুভূতি হয় নি, কিন্তু, কয়েক মাস পর যখন উড়োজাহাজের জানালা দিয়ে নদী দেখলাম তখন নিজের মনে একটা প্রশ্ন জাগলো, আমার পূর্বপুরুষ কোথায় থাকতেন? পূর্বপুরুষ বলতে ১০০-২০০-৫০০ বছর নয়। ধরুন ৫হাজার বছর পূর্বে কোথায় থাকতেন সেই মানব বা মানবী, যার ডি এন এ সংকেত বয়ে চলেছি প্রজন্ম প্রজন্মান্তরে? বঙ্গেয় বদ্বীপের জন্ম যদি নদীর পলী জমে হয়ে থাকে তবে আমার পূর্বসূরীরা এসেছিলেন কোথা থেকে? আমি কি যাযাবর ছিলাম? আমি কি কৃষ্ণকালো মরু বেদুইন বা শীতার্ত তিব্বতীয়দের উত্তরাধিকারী? নাকি আমি ম্যামথের সাথে খেলা করা কোন দুষ্টু সাইবেরিয়ান ছেলে বা মেয়ের প্রাণসংকেত বয়ে চলেছি?

আর দশটা ভাবনার মতই , এই ভাবনা আমার মাথায় আসা মাত্রই নিজেকে প্রবোধ দিলাম , আমি-ই প্রথম না , কেউ না কেউ এ নিয়ে ভাবছেই। নি:সন্দেহে, জেনেটিক্সের অগ্রসরতার এই যুগে এই বিষয়ে কোথাও গবেষণা হচ্ছে না এটা বিশ্বাস করি কিভাবে?

কিছুদিনের খোঁজাখুঁজির পর যখন আমি অজানা সেই উপায় সম্পর্কে হাল ছেড়ে দিলাম , বলতে গেলে তার কিছু পরেই একদিন আই বি এম এর ওয়েব সাইটে বিজ্ঞাপন দেখলাম তারা মানব সভ্যতার বিকাশের মানচিত্র তৈরির উচ্চাভিলাষী প্রকল্প হাতে নিয়েছে। আর, তাদের সাথে কাজ করছে , এই ধরণের খোঁচাখুঁচির জন্য বিখ্যাত "ন্যাশনাল জিওগ্রাফিক" । প্রকল্পের নাম "জিনোগ্রাফিক"। টানা ৩-৪ দিন সময় খরচ করে পড়বার পড়ে আসল রহস্য পুরোপুরি না বুঝলেও প্রকল্পের কার্যপদ্ধতি বুঝতে পারলাম। আমার আর কি দোষ, চুল পাকানো গবেষকদের-ই যদি যুগ যুগ লাগে , উচ্চ মাধ্যমিকে জীববিদ্যার জ্ঞান দিয়ে আমার বুঝতে পারবার চেষ্টা করা ডিসি-১০ এ মঙ্গলে যাবার চেষ্টা একই কথা।

কি এই জিনোগ্রাফিক প্রজেক্ট?

নিচের ছবিটি দেখুন:
Image

মানব কোষের তথা মানব অস্তিত্বের মূল সূত্র হলো ডিএনএ। ডি এন এ কি সে বিষয়ে এখন কোন গভীর আলোচনায় যাচ্ছি না, সাদা কথায়, ডিএনএ তে মানব কোষের একটি উপাদান হলো ক্রোমোসোম। ক্রোমোসোম এর ভেতরে থাকে ডি এন এ, এই ডি এন এ বিভিন্ন বৈশিষ্ট্য নির্ধারক জীন বহন করে চলে। এখন, ক্রোমোসোমের ২ ধরণ আছে, একটা হলো অটোসোম এবং অন্যটা সেক্স ক্রোমোসোম। অটোসোম মূলত মাইটোকন্ড্রিয়াল ক্রোমোসোম হিসাবেই বিবেচিত। সেক্স ক্রোমোসোম ডিম্বানু বা শুক্রাণু থেকে আসে। সেক্স ক্রোমোসোমের ২টা ধরণ, X এবং Y। একজন পুরুষের সেক্স ক্রোমোসোম XY এবং মহিলার ক্ষেত্রে XX । উপরের ছবিতে, ২ ধরণের মানব দেহের ছবি আছে, একটা পুরুষ অন্যটা মহিলা। পুরুষ এবং মহিলার ছবির পাশেই ২ বা ৩ টি লম্বালম্বি দাগ দেখতে পাবেন। ভালো করে লক্ষ্য করলে দেখতে পারবেন, এদের মাঝে পার্থক্য হলো, পুরুষের ক্ষেত্রে অপেক্ষাকৃত ছোট একটা দাগ আছে। এটি হলো, ছেলে এবং মেয়েতে বিভেদ কারী Y ক্রোমোসোম।

যেহেতু পুরুষ কোষে Y ক্রোমোসোম থাকে , সুতরাং, ছেলে সন্তানের বংশানুক্রমিক ধারা খুঁজে বের করতে হলে Y ক্রোমোসোমের বুৎপত্তি বিশ্লেষণ করলে একটা গতিধারা পাওয়া সম্ভব। সেক্ষেত্রে সেই বংশানুক্রমিক ধারাটি হবে বাবা-দাদা-দাদার দাদা এই ভাবে। অপর দিকে, যেহেতু সন্তানের X ক্রোমোসোমে বাবা এবং মা দুই জনের-ই অবদান থাকে সুতরাং, বাবার X ক্রোমোসোম-খণ্ডাংশ আর মায়ের X ক্রোমোসোম-খণ্ডাংশ থেকে দাদী-নানীদের বংশানুক্রমিক গতিধারা পাওয়া যাবে।

বলাটা যতটা সহজ করাটা ঠিক ততগুণেই কঠিন। আরো সমস্যা হবে, যখন আমরা কথা বলছি হাজার বছরের বুৎপত্তি নিয়ে। এই বিশ্লেষণের জন্য প্রয়োজন অত্যন্ত উন্নত মানের কারিগরি ব্যবস্থাপনা। ন্যাশনাল জিওগ্রাফিক, আইবিএম এর কারিগরি সহায়তায় ঠিক এই কাজটা-ই করতে যাচ্ছে। প্রাথমিক ভাবে স্বেচ্ছাসেবকদের সংগ্রহ করা নমুনা এবং পরবর্তীতে উৎসুক জনসাধারণের অংশগ্রহণ থেকে তারা একটা বংশক্রমের ধারা বের করবার চেষ্টা করছে।

নিচের ছবিতে আনুমানিক খ্রিষ্টের জন্মের প্রায় ২০০,০০০ বছর আগে পৃথিবীর মানব বিচরণের শুরু এবং বিকাশ দেখানো হলো:
Image

আর, এখানে ১০ হাজার বছর আগের পৃথিবীর:
Image

কোথা থেকে কোথায় চলে গেছে মানুষ।

আমি-ই বা কোন পথে এসেছি আজকের অবস্থানে? আমার মত আপনাদের-ও জানার আগ্রহ থাকলে দেখতে পারেন নিচের লিংক এ । নির্দিষ্ট মূল্যের বিনিময়ে আপনার একটা প্রোফাইল বানাবে এরা এবং সেটা ক্রমাগতভাবে অন্যান্যদের সাথে গোপনে মেলানো হবে! এভাবে আপনি জানতে পারবেন আপনার লুকানো ইতিহাস। যেহেতু, অনেক মানুষের সংশ্লিষ্টতা তাই এখানে রাতারাতি পুরো চিত্র পাওয়া যাবে না , তবে প্রাথমিক চিত্র পেতে ৮ সপ্তাহের মত লাগবে কমপক্ষে।

দরকারী লিংক গুলো:

মূল ওয়েব সাইট
আই বি এম এর আয়োজন

আমি আশা করছি মার্চ নাগাদ নিজের কিছুটা অতীত জানবার! যাদের সুযোগ এবং আগ্রহ আছে তারাও চাইলে চেষ্টা করতে পারেন
_________________________________________________

সকলের অবগতির জন্য জানাচ্ছি , অনিবার্য কারণ বশত আমার পুরনো ব্লগ সাইটটি এখন আর আমি চালাচ্ছি না। উল্লেখ্য যে আমার পুরনো ডোমেইনটি এখন আর আমার মালিকানায় নেই।

আশাবাদী
সমন্বয়ক
Posts: 3137
Joined: Mon Feb 25, 2008 1:32 am
রক্তের গ্রুপ: O+
লাইসেন্স: by-nc-sa(Creative Commons)
স্ট্যাটাস: মাথা ব্যাথা ঘাড় ব্যাথা, ঘাড় থেকে মাথাটা ছেটে ফেলবো কি??
পছন্দ করি: লিনাক্স, ওপেনসোর্স, আড্ডা
Location: ঢাকা
Contact:

কোথায় থাকতেন আমার প্র-প্র-প্র-প্র-পিতামহ বা মাতামহ?

Post by আশাবাদী » Fri Nov 14, 2008 5:38 pm

ইশশ নিজের ব্যাকগ্রাউন্ড জানতে পারার মজাই আলাদা :D
(টাকা থাকলে করে ফেলতাম)
কারিগর ভাই বা অন্য কেউ জানলে বলবেন কিন্তু :)
নতুন টপিক পোস্ট করার আগে একবার ভেবে দেখুন... ফোরামে ঝাড়ি খাওয়ার মহা মহা উপায়! উবুন্টু লিনাক্স ইন্ডেক্স

অনুগ্রহ করে কোন নির্দিষ্ট ব্যক্তি বা ব্যক্তিবর্গের আচরণ দ্বারা প্রভাবিত হয়ে সমগ্র বাংলাদেশী/বাঙ্গালী জাতি সম্পর্কে কটু মন্তব্য করবেন না

আমি বাঙালী, আমি বাংলাদেশী, আমি দক্ষিণ এশীয়.... কিন্তু সবার উপরে আমি একজন মানুষ... এটিই আমার পরিচয়।

Post Reply

Return to “জীব বিজ্ঞান”