Page 1 of 1

বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Tue Mar 01, 2011 2:30 pm
by উইকিতানভির
কিছু একটা সুন্দরভাবে লিখতে গেলে একটা নির্দিষ্ট ফরম্যাট বা কাঠামো থাকবেই, উইকিপিডিয়ারও আছে, আমাদের প্রযুক্তিরও আছে। কিন্তু "উইকিপিডিয়ায় সম্পাদনা মোডে এডিটরের ভেতরের লেখাগুলো কী এক অজানা, অচেনা কোডে লিখতে হবে, তা আমার জানা নেই, তাই ইচ্ছে থাকা সত্ত্বেও উইকিপিডিয়ায় লিখতে পারছি না.."—এমন কথাটি যে কতোটাই অমূলক, তা জানাতেই আজকের এই পোস্ট। প্রথমেই বলবো মার্কাআপ সংক্রান্ত কিছু কথা, তারপরই বলবো নতুন একটা নিবন্ধ লেখার ফরম্যাট। এবং আসলে সেটা জানাই বেশি প্রয়োজনীয়।

সত্যিকার অর্থে সাধারণ লেখালেখির জন্য কোনো ট্যাগই আসলে টাইপ করে প্রয়োগের প্রয়োজন নেই। আমাদের প্রযুক্তি বা অন্যান্য ব্লগ/ফোরাম সাইটগুলোর মতো উইকিপিডিয়ার এডিট বক্সেও অনেক বাটন আছে, এবং সেগুলো টিপেই সম্ভাব্য প্রায় সকল ফরম্যাট দেওয়া যায়। সত্যি বলতে এই বাটনগুলোর সংখ্যা অন্য যে-কোনো ব্লগ/ফোরাম সাইটের থেকে অনেক বেশি, আর এটি করা হয়েছে সাধারণ ব্যবহারকারীদের "ওরে বাবা, এই ফরম্যাটে লিখতে কী টাইপ করবো?" মূলক ভীতি এড়ানোর জন্যই। বুঝতেই পারছেন, কোড/ট্যাগের ঝামেলা এড়াতে পুরো উইকিমিডিয়া কমিউনিটি-ই যথেষ্ট সচেতন। আর প্রতিনিয়ত এটির আরও সহজ করার জন্য একটি আলাদা প্রজেক্টেই খোলা হয়েছে, আর তা হচ্ছে উইকিমিডিয়া ইউজাবিলিটি ইনিশিয়েটিভ যাঁদের কাজ হচ্ছে উইকিপিডিয়ায় সম্পাদনার কাজটি আমজনতার জন্য আরও সহজ করার জন্য কাজ করা।

আসলে মার্কাআপের ভীতি এড়াতে ওপরের এই মানসিক কাউন্সেলিংমূলক লেখাটুকুই কাজের। মার্কআপ নিয়ে বকবক করা কোনো কাজেই লাগবে না উল্টো বরং ক্ষতি। তার থেকে বরং উইকিপিডিয়ায় যান, "সম্পাদনা" লেখাটিতে ক্লিক করুন। এরকম একটি এডিট প্যানেল দেখতে পাবেন। ঐ প্যানেলের বিভিন্ন বাটন/লিংকে ক্লিক করুন, বা তার ওপরে মাউস পয়েন্টার রাখুন, কার কি কাজ তা ওখানে বাংলাতেই বলে দেওয়া আছে। "উচ্চপর্যায়ের টুল", "বিশেষ বর্ণসমূহ" লিংকে ক্লিক করলে আরও বাটন আর অপশন পাবেন। আর "সহায়িকা"-এ ক্লিক করলে পাবেন সহজ সাহায্য। একটু কমন সেন্স খাটালে বেশিরভাগই বুঝতে পারবেন। তবুও নতুন হিসেবে অনেক কিছু না বোঝাটাই স্বাভাবিক। তাই কোন জায়গায় বোঝেননি, তা এখানে জানান। সেটার উত্তর দেওয়াটাই হবে বেশি কার্যকরী। আর কীভাবে কি যোগ করতে হয়, তা বিস্তারিত জানানোর জন্য সামনে আশা করছি আলাদা ধারাবাহিকে লেখা দেবো।

এবার বলি যেভাবে নতুন নিবন্ধ শুরু করবেন। নতুন নিবন্ধ শুরুর আগে কয়েকটি প্রাথমিক কাজ ফেলি, কেমন?

  • উইকিপিডিয়ায় কোনো অ্যাকাউন্ট না থাকলে একটি অ্যাকাউন্ট খুলে নিন। যদিও এটা বাধ্যতামূলক নয়, কিন্তু করে নেওয়াটা ভালো। খুব অল্প সময়েই করতে পারবেন। অ্যাকাউন্ট থাকলে আপনি বাড়তি কিছু সুবিধাও পাবেন।
  • পছন্দের বিষয়টি বাছুন। এ ক্ষেত্রে মোটাসোটা ইংরেজি উইকিপিডিয়া আপনাকে খুঁজতে সাহায্য করবে। আপনি চাইলে পছন্দের ইংরেজি উইকিপিডিয়ার নিবন্ধটি সরাসরি অনুবাদ শুরু করতে পারেন। এটি সবচেয়ে কম কষ্টে জ্ঞানভাণ্ডার সমৃদ্ধ করার উপায়।
  • আপনার পছন্দের বিষয়টি বিশ্বকোষে স্থান পাবার মতো তো? মানে উইকিপিডিয়া যে কী নয়, তা জানেন তো? সেটা জানতে তাই অল্প একটু চোখ বুলিয়ে নিন উইকিপিডিয়ার কী নয় পাতায়।
  • হুম উইকিপিডিয়ার জন্য যোগ্য নিবন্ধ? দারুণ! এবার তাই বাংলা উইকিপিডিয়ার ডান দিকে ওপরে থাকা অনুসন্ধান বক্সে নিবন্ধের বাংলা শিরোনামটি লিখে খুঁজে দেখুন নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ায় ইতিমধ্যেই আছে কী না?
  • খুঁজে কি পেলেন? নিবন্ধটি বাংলা উইকিপিডিয়া ইতিমধ্যেই আছে? যদি থাকে, তবে "সম্পাদনা" বাটনে ক্লিক করে ঐটাই সমৃদ্ধ করা শুরু করে দিন, আর না থাকলে অনুসন্ধান পাতারই "অমুক পাতাটি এই উইকিতে তৈরি করুন!"-এর লাল লিংকটিতে ক্লিক করে শুরু করে দিন।


এবার পছন্দের নিবন্ধটি লেখার ক্ষেত্রে যে কয়েকটি বিষয় করা যাবে না, তা হচ্ছে:

  • বাইরে যে-কোনো সোর্স (ওয়েবসাইট/বই) থেকে কপিপেস্ট, কারণ সাধারণ তাঁদের কাজের সর্বস্বত্ব সংরক্ষিত থাকে, কিন্তু উইকিপিডিয়ার সকল কিছুই মুক্তভাবে প্রকাশিত ও ব্যবহারযোগ্য।
  • নিজের মতামত, অভিজ্ঞতা, গবেষণা প্রকাশ করা, কারণ কোনো বিশ্বকোষই ব্যক্তিগত গবেষণা গ্রহণ করে না, তাঁরা পূর্বে নির্ভরযোগ্য প্রকাশনার প্রকাশিত গবেষণার তথ্য উল্লেখ করে মাত্র। উইকিপিডিয়াও এর বাইরে নয়।
  • প্রচারণা, গুণকীর্তন বা বদনাম করা, কারণ উইকিপিডিয়া নিরপেক্ষতা বজায় রাখতে সচেষ্ট। উইকিপিডিয়া সোজাসাপ্টা অন্যের যাচাইযোগ্য সোর্সের রেফারেন্সে কথা বলে। সেটা ভালো হলে ভালো, খারাপ হলে খারাপ। জীবিত ব্যক্তির ক্ষেত্রে বদনাম ও কুৎসার ব্যাপারগুলো বেশি গুরুত্বের সাথে লক্ষ্য করা হয়, এবং সোর্সবিহীন কিছু থাকলে তা সাথে সাথেই অবসারণ করা হয়। আর বিজ্ঞাপনও উইকিপিডিয়ায় নিষিদ্ধ। উইকিপিডিয়া বিজ্ঞাপন দেয়ও না, নেয়ও না।


আর যে বিষয়গুলো অবশ্যই করতে হবে:

  • আপনি যে তথ্য দিচ্ছেন, তার অবশ্যই প্রকাশিত ও যাচাইযোগ্য সূত্র দিতে হবে। যাচাইযোগ্য হচ্ছে সূত্রটির যাচাই করার জন্য প্রয়োজনীয় তথ্য। যেমন: ওয়েবসাইট হলে, ওয়েবপেজের লিংক, বই হলে, বইয়ের লেখক, প্রকাশনা সংস্থা, প্রকাশের সাল, আইএসবিএন, পত্রিকা হলে পত্রিকার নাম, পৃষ্ঠা/ওয়েবপেজের লিংক, তারিখ ইত্যাদি। ইংরেজি উইকিপিডিয়া থেকে অনুবাদ করলে ঐ লাইনের শেষে দেওয়া ঐ একই রেফারেন্স কপি-পেস্ট করে দিন।
  • লেখাটি অবশ্যই বিশ্বকোষীয় ধাঁচে, নিরপেক্ষতা বজায় রেখে লিখতে হবে, পত্রিকার চটকদার/চমৎকৃত শিরোনাম ব্যবহার ছাড়তে হবে, নিজের আবেগ যোগ বন্ধ করতে হবে। সোজাসাপ্টা তথ্য উপস্থাপন করতে হবে। নিচের কয়টি মানসম্পন্ন নিবন্ধ পড়লেই বিশ্বকোষীয় ধাচ সম্পর্কে জানতে পারবেন। আর ইংরেজি উইকিপিডিয়া থেকে সরাসরি অনুবাদ করলে, এখানেও আসলে খুব কিছু করতে হবে না।


আরও কিছু ফরম্যাটিং বা কাঠামো যেগুলো মেনে চলা উচিত:

  • নিবন্ধের প্রথম লাইনে শিরোনামটি বোল্ড বা গাঢ়ভাবে লেখা। যেমন: সত্যজিৎ রায় নিবন্ধের প্রথম লাইনটি দেখুন। আর যে বিষয় নিয়ে লিখবেন, তার নাম আসলে অন্য ভাষার হলে সেই ভাষায় নামটি লিখতে হবে, এটার উদাহরণ দেখুন অ্যাঞ্জেলিনা জোলি নিবন্ধে।
  • নিবন্ধের বিভিন্ন সেকশন বিভিন্ন পরিচ্ছেদে ভাগ করা। যেমন ওপরের দুটো নিবন্ধে আপনারা "প্রাথমিক জীবন", "তথ্যসূত্র", "বহিঃসংযোগ" প্রভৃতি অনুচ্ছেদ দেখতে পারছেন। অনুচ্ছেদ যোগ করতে "== শিরোনামের লেখা ==" লিখলেই হয়। বিস্তারিত আপনার এডিট প্যানেলের "শিরোনাম"-এ ক্লিক করলেই বুঝবেন।
  • নিবন্ধটিকে প্রযোজ্য বিষয়শ্রেণী বা ক্যাটাগরিতে যোগ করা। যেমন ওপরের দুটো নিবন্ধের একেবারে শেষে "বিষয়শ্রেণীসমূহ:"-এর পাশে দেখতে পারছেন। বিষয়শ্রেণী যোগ করতে লিখতে হয় "[[বিষয়শ্রেণী:বিষয়শ্রেণীর নাম]]"।


এই তো। আর কিছুই সেভাবে জানার প্রয়োজন নেই। আরও কিছু তথ্য হয়তো আপনার কাজে লাগবে। যেমন: যে-কোনো পাতার "সম্পাদনা" লিংকে ক্লিক করে আপনি সম্পাদনা মোডে কি করা হয়েছে তা দেখতে পারবেন। সেগুলো দেখে বুঝে খেলাধুলা/পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন উইকিপিডিয়ার খেলাঘর পাতায়। তাই চাইলে আগে কীভাবে কি কাজ করে, আর কি করলে কি হয়, তা এখানে পরীক্ষা করতে পারেন। আর পূর্ণ মার্কাআপের তালিকাটা এখানে পাবেন।

আপনার উইকিপিডিয়া ভ্রমণ আনন্দময় হোক। :C

Re: বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Wed Mar 02, 2011 1:28 am
by উন্মাতাল তারুণ্য
চমৎকার লেখার জন্য উষ্ণ অভিনন্দন! >:D<

Re: বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Wed Mar 02, 2011 9:35 am
by মানচুমাহারা
চমৎকার লেখা। যারা উইকিতে লিখতে চান বা লিখতে গিয়ে হোচট খান তাদের জন্য খুবই কাজের হবে।

Re: বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Thu Mar 03, 2011 12:02 pm
by উইকিতানভির
উন্মাতাল তারুণ্য wrote:চমৎকার লেখার জন্য উষ্ণ অভিনন্দন! >:D<
ধন্যবাদ উষ্ণ অভিনন্দনের জন্য। :C

Re: বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Thu Mar 03, 2011 12:03 pm
by উইকিতানভির
মানচুমাহারা wrote:চমৎকার লেখা। যারা উইকিতে লিখতে চান বা লিখতে গিয়ে হোচট খান তাদের জন্য খুবই কাজের হবে।
কাজে লাগলেই সার্থক। মানচুদাকেও ধন্যবাদ।

Re: বাংলা উইকিপিডিয়ায় লেখালেখির ফরম্যাট

Posted: Sat Mar 05, 2011 3:39 am
by অভ্রনীল
উইকিতিতে লিখতে গিয়ে অনেকেই কিভাবে লিখতে হয় সে বিষয়ে দিগ্বিদিকজ্ঞানশুন্য হয়ে পড়ে। আশা করি এবার তারা আর শুন্যভাবে হন্য হয়ে ঘুরবেনা। :D

ওহ... চমৎকার লেখার জন্য একরাশ চমৎকার শুভেচ্ছা! :)