ডোমেইন এর নাম এবং ভাল ওয়েব সাইট দার কোরানোর জন্য যা করা দরক

কম্পিউটার প্রোগ্রামিং, সফটওয়্যার উন্নয়ন, গ্রাফিক্স ডিজাইন, ওয়েব প্রোগ্রামিং ও সিএমএস সংক্রান্ত আলোচনা।
Post Reply
tophostingbd
নিবন্ধিত সদস্য
Posts: 3
Joined: Fri Jan 17, 2014 12:10 am

ডোমেইন এর নাম এবং ভাল ওয়েব সাইট দার কোরানোর জন্য যা করা দরক

Post by tophostingbd » Fri Jan 17, 2014 1:26 am

পথমে আপনাকে যা করতে হবে: আপনাকে প্রথমে কোন ডোমেইন হোসটিং সাইটে গিয়ে আপনার পছন্দের নামটি রেজিস্ট্যেসন করতে হবে।এর পর ডোমেইনে কোন্টল এ ঢুকে আপনি যে হোস্টিং কোম্পানির হোস্টিং ব্যাবহার করেবেন তার নেম সারভারটি ওখানে বসাতে হবে।তাহলে আপনার সাইট কাজের জন্য রেডি হয়ে যাবে।

সাইট ডিজাইন: সাইট আপনার দুই ভাবে ডিজাইন করতে পারেন এক এইচ টি এম এল দিয়ে এবং দুই ওয়ার্ডপ্রেস দিয়ে। যদি এইচ টি এম এল দিয়ে করেন তাহলে আপনাকে পিসিতে আপনার কাক্ষিত সইটি তৈরী করে নিতে হবে। এর পর আপনার ডোমেইনের সি পেনেল লগইন করে ফাইল ম্যানেজারে গিয়ে আপলোড এ ক্লিক করতে হবে। আপলোডের পেজ দিলে পিসি থেকে আপনার সইটি আপলোড করতে হবে।আপলোড কমপ্লিট হলে আপনার সাইটি সারভারে রান করবে। আর জদি আপনি ওয়ার্ড প্রেশ দিয়ে সাইট তৈরী করতে চান তাহলে আপনাকে প্রথমে ডোমেইনের সি প্যানেলে ঢুকতে হবে।এর পর ওয়ার্ডপ্রেস এর উপর ক্লিক করতে হবে এবং আনে গুল কাজ করতে হবে এর পর ইনেস্টেলেশন করতে হবে।এর পর আপনার ডোমেইনের পাসে ব্যাক শ্যালেশ দিয়ে wp-admin দিয়ে এন্টার চাপলে আপনাকে সাইটে পোস্ট এবং আপনার পছন্দ অনুযায়ি ডিজাইন করতে পারবেন।

সাইট SEO : আপনার সাইট সবার কাছে পরিচিতি করবার জন্য এর ট্যাপিক বারাতে হবে। এজ্য প্রথমেই আপনাকে যা করতে হবে আপনার সাইটের নামের সাথে সংঙ্গতি রেখে কয়েকটি সোসাল সাইট খুলতে হবে আপনি আপনার সাইটে যে সকল পোস্ট দিবেন সেগুল একই সাথে আপনার সোসাল সাইটে পোস্ট করবেন।যে সোসাল সাইট গুল আপনার অবশ্যই থাকা দরকার তা ফেসবুক টুইটার লিংডিন গুগল প্লাস ইত্যাদি। এছারা ও আপনার কয়েকটি বলগ সাইট থাকতে হবে,কারন ডোমেইনের তুলুনাই ব্লগ সাইট গুগলে ভাল ইন্ড্রক হয় এবং তাছা্রাও আপনি সেখানে আপনার সাইটের ব্যাকলিং করতে পারবেন। এছারাও আপনি বিভিন্ন ফোরাম সাইটে গিয়ে গেস্ট আর্টিকেল লেখার মাধ্যমে আপনার সাইটের ভিজিটর বারাতে পারেন ।সর্বষেশে আপনি আপনার সাইট থেকে দ্রুত ফলপেতে গুগলে এ্যাড দিতে পারেন । গুগলে কিভাবে এ্যাড দেওয়া হয় তা আমরা পরে আলোচনা করবো।

সাইটে পোস্ট দেওয়ার নিয়ম: আপনি আপনার সাইটে পোস্ট দেওয়ার জন্য একটি বিষয় কে বেছে নিবেন এবং তার উপর ধারা বাহিক ভাবে পোস্ট বা আর্টিকেল লেখার চেস্টা করবেন। এতে করে আপনার সাইটে গুরুত্ব বৃদ্ধি পাবে।এবং একই ভিজিটর বার বার আপনার সাইট ভিজিট করবে। এতে করে আপনার সাইটের র‌্যাং বৃদ্ধি পাবে।

জাকরা উচিত না: আপনার সাইটে পোস্ট দেওয়ার সময় খেয়াল রাখতে হবে যাতে করে স্পামিং শব্দ ব্যাবহার না হয়। এবং জোর পূর্বক কোন ভিজিটর আপনার সাইটে ঢুকাবেন না এতে করে ভিজিটর আপনার সাইটে বেশিখন থাকবেনা।আর ভিজিটর ৫ মিনিটের আগে আপনার সাইট থেকে চলে গেলে বাউন্ছ হয়ার সম্ভবনা থাকে আর ভিজিটর বাউন্ছ বেশে হলে সাইট SEO করা খুব কঠিন হয়ে পরে। আপনি যখন অন্যের সাইটে আর্টিকেল সাবমিট করবেন তখন খেয়েল রাখবেন যে আপনি যে আটিকেল লিখবেন তাযেনো আপনার সাইট রিলেটেড হয় তানা হলে ভিজিটর আপনার সাইটে জার জন্য আসবে তা জদি না পায় তাহলে বিরক্ত বোধ করবে এবং তারাতারি আপনার সাইট ত্যাগ করবে এবং আর কখন ফিরে আসবেনা।

আমি একদম অল্প জানি যেটুক যানি তা জারা জানে না তাদের জন্য লিখলাম।যারা জানেন তারা হয়ত আমার লেখা পরে বিরক্ত বোধ করতে পারেন তাদের কাছে ক্ষমা চাইছি।

Post Reply

Return to “প্রোগ্রামিং ও ডিজাইন”