রেইলস দিয়ে একটি মাইক্রোব্লগিং সাইট বানালাম

ওয়েব প্রোগ্রামিং ও বিভিন্ন ধরনের কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) সংক্রান্ত আলোচনা।
Post Reply
তৌফিক ইমাম
প্রযুক্তি মনষ্ক
Posts: 329
Joined: Mon Nov 09, 2009 12:19 pm
রক্তের গ্রুপ: A+
লাইসেন্স: GNU GPL (General Public License)
স্ট্যাটাস: আমি এখন ভার্সিটিতে!
পছন্দ করি: উবুন্টু ,গুগল ক্রোম
Location: নাটোর
Contact:

রেইলস দিয়ে একটি মাইক্রোব্লগিং সাইট বানালাম

Post by তৌফিক ইমাম » Wed Jul 17, 2013 9:54 pm

মেহেদী ৮৩ ভাইকে রেইলস নিয়ে গুতাগুতি করতে দেখে রুবি এবং রেইলস নিয়ে আমিও খানিকটা আগ্রহী হয়ে রুবি নিয়ে ঘাটাঘাটি শুরু করলাম। পূর্বে তেমন কোন প্রোগ্রামিং বিষয়ক অভিজ্ঞতা না থাকলেও রেইলস ফ্রেমওয়ার্কটা তেমন জটিল লাগলো না। তো কিছুদিন ঘাটাঘাটি করে ভাবলাম যেটুকু শিখেছি সেটুকু দিয়ে একটা সাইট বানিয়ে ফেলি। ব্যাবহারিক সমস্যাগুলোও তাহলে বুঝতে পারবো। তাই জোড়াতালি দিয়ে একটা মাইক্রোব্লগিং সাইট দাঁড়া করাবার চেষ্টা করলাম। অনেকটা টুইটারের মত তবে পার্থক্য হল এখানে পোস্ট করতে কিংবা কমেন্ট করতে রেজি ঃ করতে হবেনা। মূলত আইডিয়াটা এরকম ঃ

মাঝেমাঝে আমাদের সবারই এমনটা হয়েছে যে ফেসবুকে কিংবা টুইটারে কোনকিছু পোষ্ট করতে ইচ্ছা করছে কিন্তু নিজের নামে বা পরিচয়ে তা শেয়ার করা সম্ভব নয়। কিংবা মাঝে মাঝে এমনও হয় যে নিজের চিন্তা মানুষকে জানানোই মূল উদ্দেশ্য। কে জানালো কিংবা ঠিক কে কে জানলো সেটা গুরুত্বপূর্ণ নয়। এধরনেরই নিজের ছোট ছোট খেয়ালি চিন্তাভাবনাগুলি এখানে শেয়ার করা যাবে ১৬০ অক্ষরের ভেতর। কিংবা অন্যদের শেয়ার করা ভাবনাগুলি দেখতে পাওয়া কোনপ্রকার নিবন্ধন কিংবা পরিচয় ছাড়াই। পোস্ট লেখার সময় নির্বাচন করে দেওয়া যাবে সেটাতে কমেন্ট করা যাবে কি না। অন্তত আমার নিজেরই অনেক সময় অনেক কথা বলতে ইচ্ছা করে কিন্তু ফেসবুক বা টুইটারে সেটা দিতে পারিনা। মানে সাইটটা ব্যাবহার করা যাবে এনোনিমাসলি।
এজন্য আসিফ শাহো ভাইয়ের কথায় নাম রেখেছি anofeed । সাইটে বাংলা এবং ইংরেজি দুই ভাসাতেই মাইক্রোব্লগ লেখা যাবে।

সাইট বানাতে রেইলস 3.2.x ব্যাবহার করেছি। ডাটাবেস হিসেবে আপাতত sqlite চলছে। apache সার্ভারে phusion passenger মডিউল ব্যাবহার করে হোস্ট করেছি।
ফোরামিকদের কাছে সাইটটি সম্পর্কে নির্দেশনা, মতামত, সমালোচনা, সিকিউরিটি সমস্যা ইত্যাদি সম্পর্কে কমেন্ট আশা করছি।

বিদ্রঃ আমার ডিজাইনিং জ্ঞান , এবং জাভাস্ক্রিপ্ট সম্পর্কে আইডিয়া একেবারেই নেই। তাই টেনেটুনে পুরোটা কাজ নিজের করতে হয়েছে বলে সাইটের চেহারা বিদঘুটে লাগতে পারে। শাহো ভাই সময় পেলে সাইটটা রিডিজাইন করে দিবেন বলেছেন।
ধন্যবাদ।
সাইটের ঠিকানা বাংলা এবং ইংরেজি
আমি এখন ভার্সিটিতে!

Post Reply

Return to “ওয়েব প্রোগ্রামিং ও সিএমএস”